বৃহস্পতিবার ২৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগ

যাকাত ফান্ডের অর্ধেক অসহায় কর্মহীনদের জন্য

নিজস্ব প্রতিবেদক:   |   বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০   |   প্রিন্ট   |   281 বার পঠিত

যাকাত ফান্ডের অর্ধেক অসহায় কর্মহীনদের জন্য

মহামারী করোনার প্রাদুর্ভাবে বন্ধ হয়ে আছে সারাদেশ। এ অবস্থায় খেটে খাওয়া দিনমজুর ও অসহায় গরীবদের উপার্জন বন্ধ হয়ে আছে। তাই ২০১৯-২০ অর্থবছরে প্রত্যেক জেলা থেকে সংগৃহীত যাকাতের ৫০ ভাগ টাকা করোনায় ক্ষতিগ্রস্তদের মাঝে বিতরণের জন্য নির্দেশনা দিয়েছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের যাকাত ফান্ড বিভাগ। ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের যাকাত ফান্ড বিভাগের পরিচালক ড. মোহাম্মদ হারুনূর রশীদ স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এমনটা জানানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, সারা বিশ্বে কোভিড-১৯ করােনা ভাইরাস-এর প্রাদুর্ভাব মহামারি আকার ধারণ করায় সরকারি নির্দেশ মােতাবেক সকল মানুষের ঘরে থাকা বাধ্যতামূলক করায় গরীব ও নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষ কর্মহীন হয়ে খুব কষ্টে জীবন যাপন করছে। যাকাত বোর্ডের সভাপতি ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর অনুমােদনক্রমে করােনা ভাইরাস জনিত কারণে কর্মহীন অসহায় ও দুঃস্থদের মাঝে জেলায় প্রেরিত যাকাতের অর্থের ৫০ ভাগ বিতরণ করার জন্য অনুরােধ করা হলো।

আর যাকাত বিতরণের পূর্বে যাকাত পাওয়ার উপযুক্ত করােনা ভাইরাস জনিত কারণে কর্মহীন অসহায় ও দুঃস্থদের প্রকৃত তালিকা জেলা ও উপজেলা যাকাত কমিটির মাধ্যমে তৈরি করতে হবে। তালিকা তৈরির সময় ইসলামিক ফাউন্ডেশনের মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের গরীব ও অসহায় শিক্ষক/কর্মী, ইসলামিক ফাউন্ডেশনে দৈনিক ভিত্তিক ও অস্থায়ী কর্মচারীদের মধ্যে যারা যাকাত পাওয়ার উপযুক্ত তাদেরকে অগ্রাধিকার প্রদান করা যেতে পারে।

যাকাত প্রাপ্যদের তালিকা তৈরি করে সমমূল্যের খাদ্য সামগ্রী প্রাপ্তি স্বীকার গ্রহণ সাপেক্ষে জেলা ও উপজেলা যাকাত কমিটির মাধ্যমে বিতরণ করতে হবে। এছাড়া জেলায় প্রেরিত যাকাতের অবশিষ্ট ৫০ শতাংশ টাকা পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত বিতরণ আপাতত স্থগিত থাকবে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১:৫৩ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।