শুক্রবার ৩ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লেনদেন কমলেও বেড়েছে সূচক

বিবিএ নিউজ.নেট   |   রবিবার, ০৩ এপ্রিল ২০২২   |   প্রিন্ট   |   111 বার পঠিত

লেনদেন কমলেও বেড়েছে সূচক

সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমলেও বেড়েছে মূল্যসূচক। মূলত অ-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান, লিজিং কোম্পানি কিংবা ব্যাংক খাতের প্রতিষ্ঠানগুলোর ওপর ভর করে সূচকের এই ঊর্ধ্বমুখীতা দেখা গেছে।

প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে পাশাপাশি অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচক বেড়েছে। তবে দুই বাজারেই কমেছে লেনদেনের পরিমাণ।
এদিন ডিএসইতে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেনের শুরুর ১২ মিনিটের মাথায় ডিএসইর প্রধান মূল্যসূচক ৩৩ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের শুরুতে দেখা দেওয়া এই ঊর্ধ্বমুখী প্রবণতা লেনদেনের প্রথম দুই ঘণ্টা অব্যাহত থাকে।

তবে দুপুর ১২টার পর একের পর এক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমতে থাকে। এতে এক পর্যায়ে বিনিয়োগকারীদের মধ্যে পতনের আশঙ্কা পেয়ে বসে। অবশ্য এ পরিস্থিতিতেও দাম বাড়ার ধারা ধরে রাখে অধিকাংশ আর্থিক প্রতিষ্ঠান ও ব্যাংক। ফলে পতনের হাত থেকে রক্ষা পায় সূচক।

দিনের লেনদেন শেষে ডিএসইতে সবখাত মিলে ১২৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৯৫টির। আর ৫৫টির দাম অপরিবর্তিত রয়েছে। অন্যদিকে আর্থিক খাতের ১৯টি প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার বিপরীতে দাম কমেছে ২টির ও ব্যাংক খাতের ১৬টি প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার বিপরীতে দাম কমেছে ৯টির দাম বেড়েছে।

এতে দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১৪ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৭৭১ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ১৩ পয়েন্ট বেড়ে ২ হাজার ৪৮৭ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪৭০ পয়েন্টে দাঁড়িয়েছে।
বাজারটিতে লেনদেন হয়েছে ৮৩৬ কোটি ৬২ টাকা। আগের দিন লেনদেন হয় ১ হাজার ১১৪ কোটি ৯৫ টাকা। সে হিসেবে লেনদেন কমেছে ২৭৮ কোটি ৩৩ লাখ টাকা।

ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে আইপিডিসি ফাইন্যান্সের শেয়ার। কোম্পানিটির ৫৭ কোটি ৯৬ টাকার শেয়ার লেনদেন হয়েছ। দ্বিতীয় স্থানে থাকা প্রভাতী ইন্স্যুরেন্সের ৪৪ কোটি ৫৭ লাখ টাকার লেনদেন হয়েছে। ৩৬ কোটি ৩০ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বেক্সিমকো।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- ফরচুন সুজ, জিএসপি ফাইন্যান্স, জিনেক্স ইনফোসিস, লাফার্জহোলসিম বাংলাদেশ, নাহি অ্যালুমিনিয়াম, ইয়াকিন পলিমার ও ভিএসএফ থ্রেড ডাইং।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৭৬ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ১৮ কোটি ৮৭ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৭৯টি প্রতিষ্ঠানের মধ্যে ১২৪টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১১৯টির ও ৩৬টির দাম অপরিবর্তিত রয়েছে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৬:৪৬ অপরাহ্ণ | রবিবার, ০৩ এপ্রিল ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।