মঙ্গলবার ২৩ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লোকসানে টেলিটকসহ সরকারি ৩৬ প্রতিষ্ঠান

বিবিএনিউজ.নেট   |   রবিবার, ০৬ ডিসেম্বর ২০২০   |   প্রিন্ট   |   319 বার পঠিত

লোকসানে টেলিটকসহ সরকারি ৩৬ প্রতিষ্ঠান

দেশের সব বেসরকারি টেলিযোগাযোগ কোম্পানি যখন চুটিয়ে ব্যবসা করলেও উল্টোপথে হাঁটছে সরকারি মালিকানাধীন টেলিটক। গ্রামীণফোন, রবি ও বাংলালিংকের মতো প্রতিষ্ঠান বছরে হাজার কোটি টাকা মুনাফা করলেও ২০১৯-২০ অর্থবছরে প্রতিষ্ঠানটির লোকসান ২৬৯ কোটি টাকা। যদিও এই লোকসানের পেছনে যৌক্তিক কারণ আছে বলে সাফাই গেয়েছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী। অন্যদিকে সরকারি মালিকানাধীন বাংলাদেশ টেক্সটাইল মিলস করপোরেশন গত অর্থবছরে লোকসান গুনেছে ২৬৩ কোটি টাকা। এভাবে একই অর্থবছরে সরকারের ৩৬টি প্রতিষ্ঠানের মোট লোকসানের পরিমাণ ৪ হাজার কোটি টাকা।

অর্থনীতিবিদরা বলছেন, রাষ্টায়ত্ত প্রতিষ্ঠানগুলো লোকসানে থাকার বড় কারণ অনিয়ম, অদক্ষতা ও দুর্নীতি। এ ছাড়া চরম অব্যবস্থাপনা ও আমলাতান্ত্রিক জটিলতা রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানগুলোকে অকার্যকর করে তুলেছে। এ ক্ষেত্রে সময় বেঁধে দিয়ে মুনাফায় ফিরতে না পারলে এসব প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়ার চিন্তা করা উচিত বলে পরামর্শ দিয়েছেন তারা।

টেলিটকের লোকসানের কারণ প্রসঙ্গে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ‘টেলিটকের লোকসানের যৌক্তিক কারণ রয়েছে। সরকারি এই অপারেটরের নেটওয়ার্ক নেই। গ্রামে-গঞ্জে সব মানুষ টেলিটক ব্যবহার করতে চায়, কিন্তু নেটওয়ার্ক পায় না।’

তিনি আরও বলেন, ‘২০১৮ সালে গ্রামীণফোনের বিনিয়োগ যেখানে ছিল ৪০ হাজার কোটি টাকা, সেখানে টেলিটকের ছিল ৩ হাজার কোটি টাকা। এই বিনিয়োগ দিয়ে কম্পিটিশন করা অসম্ভব। তবে আশার কথা হলো টেলিটকের বিনিয়োগ বাড়ছে। ২ হাজার ২০০ কোটি টাকার একটি প্রকল্প প্রস্তাবও পাঠানো হয়েছে। আশা করি এটি পাস হলে টেলিটকের উন্নয়ন হবে। একই সঙ্গে শিগগিরই মুনাফাও করতে পারবে।’

গত ২ নভেম্বর মন্ত্রিসভা বৈঠকে সব সরকারি কোম্পানি ও সংস্থার লাভ-লোকসান অনুমোদন করা হয়। অর্থ মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, সর্বোচ্চ লোকসানে থাকা সরকারের ১০ সংস্থার মধ্যে লুটপাটের শিকার হওয়া বেসিক ব্যাংক রয়েছে। ব্যাংকটি লোকসান দিয়েছে ৩১৯ কোটি টাকা। তবে লোকসানে বেসিক ব্যাংককে ছাড়িয়ে গিয়ে শীর্ষ স্থান দখল করেছে কৃষি ব্যাংক। এই ব্যাংকের লোকসান ১ হাজার ৩১৪ কোটি টাকা। তাদের পাশাপাশি কৃষি উন্নয়নে নানা কর্মসূচি নিয়ে মাঠে থাকা রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকও লোকসান দিয়েছে প্রায় ৩৭ কোটি টাকা।

প্রাকৃতিক গ্যাসকেন্দ্রিক ব্যবসা করে সব প্রতিষ্ঠানের প্রসার ঘটলেও এ ক্ষেত্রে ব্যতিক্রম এলপি গ্যাস লিমিটেড। গত বছর প্রতিষ্ঠানটি লোকসান দিয়েছে সাড়ে তিন কোটি টাকা। পাটকল করপোরেশন লোকসান দিয়েছে প্রায় সাত কোটি টাকা। আর বাংলাদেশ টেক্সটাইল মিলস করপোরেশনের লোকসান দাঁড়িয়েছে ২৬৩ কোটি টাকায়।

এ প্রসঙ্গে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও অর্থনীতিবিদ ড. মীর্জ্জা এবি আজিজুল ইসলাম বলেন, ‘সরকারি প্রতিষ্ঠানে লোকসানের বড় কারণ অদক্ষতা ও কিছুটা দুর্নীতি। এখানে জনবল রিক্রুট থেকে শুরু করে পরবর্তী কার্যসম্পাদনে সমস্যা থাকে। এসব সংস্থায় শ্রমিকদের একটি বেপরোয়াভাব থাকে। কারণ জবাবদিহির ঘাটতি রয়েছে।’

তিনি আরও বলেন, ‘লোকসানি প্রতিষ্ঠানকে একটি টাইমলাইন বেঁধে দেওয়া উচিত। নির্দিষ্ট সময়ে তারা ঘুরে দাঁড়াতে না পারলে বেসরকারি খাতে ছেড়ে দেওয়া যেতে পারে। কারণ বছরের পর বছর সরকার লোকসান টানতে পারে না।’

একই ধরনের মত দিয়েছেন বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয়ের সাবেক লিড ইকোনমিস্ট ড. জাহিদ হোসেন। তিনি বলেন, ‘একই ধরনের বেসরকারি কোম্পানি যে খাতে অতি মুনাফা করছে, সেখানে সরকারি প্রতিষ্ঠান মোটা অঙ্কের লোকসান দিচ্ছে। এর পেছনে অন্যতম কারণ আমলাতান্ত্রিক ব্যবস্থাপনা ও দুর্নীতি। তবে এর চেয়ে বড় কারণ জবাবদিহি না থাকা। আর যতটুকু আছে তা শুধু কাগজে-কলমে।’

এই অর্থনীতিবিদ আরও বলেন, ‘এভাবে চলতে পারে না। আদমজী পাটকল বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত সঠিক ছিল। এখন সেটা প্রমাণিত। সম্প্রতি পাটকল বন্ধ করে দেওয়া হয়েছে। এখানে লোকসানি অন্য প্রতিষ্ঠানগুলোর বিষয়েও পদক্ষেপ নিতে হবে। প্রয়োজনে তাদের সময় বেঁধে দিয়ে দেখা যেতে পারে।’

তথ্য অনুসারে, লোকসানের তালিকায় থাকা অন্য প্রতিষ্ঠানের মধ্যে শিল্প মন্ত্রণালয়ের প্রায় সব প্রতিষ্ঠানই রয়েছে। এর মধ্যে সারকারখানাগুলো লোকসানের শীর্ষে। শাহজালাল ফার্টিলাইজার লোকসান দিয়েছে ২৬৪ কোটি টাকা। চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজারের লোকসানের পরিমাণ ১৪৬ কোটি টাকা। এ ছাড়া যমুনা ফার্টিলাইজারের লোকসান ৬২ কোটি, আশুগঞ্জ ফার্টিলাইজার অ্যান্ড কেমিক্যাল কোম্পানির ৭২ কোটি, পলাশ ইউরিয়া ফার্টিলাইজার ফ্যাক্টরির ৬ কোটি ও ইউরিয়া ফার্টিলাইজার ফ্যাক্টরি ১৭৪ কোটি টাকা লোকসান দিয়েছে।

তথ্য অনুযায়ী, বেসরকারি সিমেন্ট কোম্পানিগুলো চুটিয়ে ব্যবসা করলেও মার খাচ্ছে সরকারি সিমেন্ট ফ্যাক্টরি। ছাতক সিমেন্ট কোম্পানি গত অর্থবছরে ৪০ কোটি টাকা লোকসান দিয়েছে। একই পথে হাঁটছে আরও বেশ কিছু সরকারি মালিকানাধীন প্রতিষ্ঠান। এর মধ্যে বাংলাদেশ ইন্সুলেটর অ্যান্ড স্যানিটারিওয়্যার ফ্যাক্টরি ১৯ কোটি, উসমানিয়া গ্লাস সিট ফ্যাক্টরি ১১ কোটি, এটলাস বাংলাদেশ ৩ কোটি, ইস্টার্ন কেবলস ১৩ কোটি, ইস্টার্ন টিউবস ৪ কোটি, কর্ণফুলী পেপার মিলস ২০ কোটি, বাংলাদেশ ব্লেড ফ্যাক্টরি ৪ কোটি এবং ঢাকা স্টিল ওয়ার্কস ২৩ লাখ টাকা লোকসান দিয়েছে।

শিল্প মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণে থাকা ১৪টি সুগার মিলের সব কটি লোকসান দিচ্ছে বছরের পর বছর। এর মধ্যে গত বছর সবচেয়ে বেশি লোকসান দিয়েছে নর্থ-বেঙ্গল সুগার মিলস। যার পরিমাণ প্রায় ৯৫ কোটি টাকা। মোবারকগঞ্জ সুগার মিলস ৯৩ কোটি টাকা এবং ৮৪ কোটি টাকা করে লোকসান দিয়েছে রাজশাহী ও নাটোর সুগার মিলস। এ ছাড়া জয়পুরহাট সুগার মিলস ৭৭ কোটি, পঞ্চগড় সুগার মিলস ৬২ কোটি, রংপুর সুগার মিলস ৬১ কোটি, শ্যামপুর সুগার মিলস ৬৩ কোটি, সেতাবগঞ্জ সুগার মিলস ৬৩ কোটি, ঠাকুরগাঁও সুগার মিলস ৮০ কোটি, পাবনা সুগার মিলস ৬১ কোটি, কুষ্টিয়া সুগার মিলস ৬২ কোটি, ফরিদপুর সুগার মিলস ৭০ কোটি ও ঝিলবাংলা সুগার মিলস ৬২ কোটি টাকা লোকসান দিয়েছে।

৬৫ প্রতিষ্ঠানের ১৫ হাজার কোটি টাকা লাভ : অনেকগুলো সরকারি মালিকানাধীন প্রতিষ্ঠান বছরের পর বছর লোকসান গুনলেও সরকারি মালিকানাধীন ৬৫টি কোম্পানি গত অর্থবছরে ১৫ হাজার কোটি টাকা লাভ করেছে। যদিও স্বচ্ছতার সঙ্গে পরিচালনা করা হলে এসব প্রতিষ্ঠান থেকে আরও বেশি লাভ আসার কথা বলে মনে করেন অনেকেই। গত অর্থবছরে চার রাষ্ট্রায়ত্ত ব্যাংক মুনাফা করেছে ৪ হাজার ২৬৩ কোটি টাকা। এর মধ্যে সোনালী ব্যাংক একাই করেছে ২ হাজার ২০৬ কোটি টাকা। অগ্রণী ব্যাংকের মুনাফা ১ হাজার ১৬৩ কোটি টাকা। সবচেয়ে কম মুনাফা করেছে রূপালী ব্যাংক ২৪৮ কোটি টাকা।

সরকারি মালিকানাধীন পেট্রোলিয়াম ও বিদ্যুৎ খাতের কোম্পানিগুলো বরাবরের মতো মুনাফা করেছে। এর মধ্যে ৪ হাজার কোটি টাকা মুনাফা করে শীর্ষে রয়েছে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন। এ ছাড়া কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড ৪৮৬ কোটি, ইস্টার্ন রিফাইনারি লিমিটেড ৪৬৪ কোটি, পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি) ৩৮৩ কোটি, আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি (এসিসিএল) ৩৪৫ কোটি এবং সিলেট গ্যাস ফিল্ডস কোম্পানি লিমিটেড ৩০৯ কোটি টাকা মুনাফা করেছে।

বরাবরের মতো চট্টগ্রাম বন্দরও মুনাফা করেছে। যার পরিমাণ ১ হাজার ২৩৬ কোটি টাকা। এ ছাড়া বেসামরিক বিমান চলাচল কর্র্তৃপক্ষ ৩১০ কোটি টাকা মুনাফা করেছে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১:৩৭ অপরাহ্ণ | রবিবার, ০৬ ডিসেম্বর ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11190 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।