শুক্রবার ১৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রণোদনা বাস্তবায়নে ১৩ দফা সুপারিশ

সংশ্লিষ্টদের আরো সজাগ থাকা প্রয়োজন

বিবিএনিউজ.নেট   |   মঙ্গলবার, ১৫ ডিসেম্বর ২০২০   |   প্রিন্ট   |   293 বার পঠিত

সংশ্লিষ্টদের আরো সজাগ থাকা প্রয়োজন

করোনার দ্বিতীয় ঢেউ থেকে শিল্প, ব্যবসা-বাণিজ্য ও দারিদ্র্য খাত সুরক্ষাসহ প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নে ১৩ দফা সুপারিশ এসেছে অর্থ মন্ত্রণালয়ের কাছে। পাশাপাশি দ্রæত প্যাকেজ বাস্তবায়নে রাষ্ট্রায়ত্ত ব্যাংকের আস্থাহীনতাসহ পাঁচটি বড় বাধা চিহ্নিত করা হয়েছে। সুপারিশের মধ্যে উল্লে¬খযোগ্য কয়েকটি হচ্ছে- প্যাকেজ বাস্তবায়নে মনিটরিং ব্যবস্থা চালু ও বিলম্বে বাস্তবায়নের কারণ শনাক্ত, রফতানি খাতে নজর ও শ্রমিকদের সহায়তা দেয়া।

সম্প্রতি অর্থ মন্ত্রণালয় সরকার ঘোষিত প্রণোদনা প্যাকেজ নিয়ে তিনটি সিরিজ বৈঠক করেছে। ওই বৈঠকে সরকারের নীতিনির্ধারণী মহল, দাতা সংস্থা, অর্থনীতিবিদ, ব্যাংকার ও ব্যবসায়ী নেতারা এসব সুপারিশ ও প্রতিবন্ধকতা শনাক্ত করেছেন। গণমাধ্যম সূত্রে এসব তথ্য জানা যায়।

এসব বাধা ও সুপারিশ সরকারের সর্বোচ্চ নীতিনির্ধারণী পর্যায়ে পাঠাবে অর্থ মন্ত্রণালয়। এজন্য প্রতিবেদন তৈরির কাজ চলছে। এসব সুপারিশের ভিত্তিতে দ্বিতীয় ঢেউ মোকাবেলায় অর্থনীতিকে আরো সুরক্ষা দিতে সর্বোচ্চ নীতিনির্ধারণী পর্যায় থেকে প্রয়োজনীয় উদ্যোগ ও দিকনির্দেশনা দেয়া হবে। এরপর সেটি অর্থ মন্ত্রণালয় বাস্তবায়ন করবে।

করোনায় ক্ষতিগ্রস্ত অর্থনীতি পুনরুদ্ধারে সরকার ২১টি প্রণোদনা প্যাকেজের মাধ্যমে ১ লাখ ২১ হাজার কোটি টাকার ঋণ, নগদ অর্থ ও খাদ্য সহায়তার ঘোষণা করে। অর্থ মন্ত্রণালয়ের হিসাবে অক্টোবর পর্যন্ত এসব প্যাকেজ থেকে ৬৬ হাজার ৬৬৫ কোটি টাকা বিতরণ করতে পারেনি সংশি¬ষ্ট ব্যাংক, মন্ত্রণালয় ও সংস্থা। এমন পরিস্থিতিতে প্যাকেজের ঋণ বিতরণের সমস্যা ও ভবিষ্যৎ করণীয় নির্ধারণ করতেই সব মহলকে নিয়ে বৈঠক করেছে অর্থ বিভাগ। ওই বৈঠকে প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নে যেসব বাধা শনাক্ত করা হয় এর মধ্যে প্রধান হচ্ছে রাষ্ট্রায়ত্ত ব্যাংকের আস্থাহীনতা। প্যাকেজের আওতায় ঋণ বিতরণে ঝুঁকি মনে করছে ব্যাংকগুলো। যে কারণে ঋণের অর্থ দ্রুত ছাড় করা হচ্ছে না। এছাড়া রয়েছে ঋণ বিতরণ প্রক্রিয়ায় জটিলতা ও অস্বচ্ছতা। পাশাপাশি ব্যাংকগুলো ক্ষুদ্র ও ছোট গ্রাহকদের স্বার্থ দেখছে না। আবার অনেক গ্রাহক ক্ষতিগ্রস্ত কিন্তু ব্যাংকের সঙ্গে লেনদেন বা সম্পৃক্ত না থাকায় তারা কোনো প্যাকেজ সুবিধা পাচ্ছে না। এ ধরনের প্রবণতার ফলে পুরো পরিকল্পনাই ভেস্তে যেতে পারে। তাই সংশ্লিষ্টদের এ বিষয়ে সজাগ থাকা প্রয়োজন।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ২:২৬ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৫ ডিসেম্বর ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।