শনিবার ২০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সপ্তাহজুড়ে সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১১ সেপ্টেম্বর ২০২১   |   প্রিন্ট   |   176 বার পঠিত

সপ্তাহজুড়ে সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন

বিদায়ী সপ্তাহে সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন। একই সঙ্গে বেড়েছে বাজার মূলধন ও বেশিরভাগ কোম্পানির শেয়ার দর বেড়েছে। আর বিদায়ী সপ্তাহে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ৭ হাজার ২০০ পয়েন্টের আর বাজার মূলধন সাড়ে ২২ হাজার কোটি টাকা বেড়ে ৫ লাখ ৮৬ হাজার কোটি টাকার মাইলফলক স্পর্শ করেছে।

সাপ্তাহিক বাজার পর্যালোচনায় দেখা যায়, সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৭৭.৬৯ পয়েন্ট বা ৩.৯৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে সাত হাজার ২৫৮.৭৫ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৮৩.৬৫ পয়েন্ট বা ৫.৫৪ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ১৫০.৩০ পয়েন্ট ৬.০২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৫৫৯২.৩১ পয়েন্টে এবং দুই হাজার ৬৪৭.১৪ পয়েন্টে। ডিএসইর তিনটি সূচকই ৯ সেপ্টেম্বর নতুন করে রেকর্ড গড়েছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৭৮টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ২১০টির বা ৫৫.৫৬ শতাংশের, কমেছে ১৫৫টির বা ৪১ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ১৩টির বা ৩.৪৪ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১৩ হাজার ৮৮৮ কোটি ১৮ লাখ ২৪ হাজার ৬৮৬ টাকার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল আট হাজার ৯৩৬ কোটি ৮৯ লাখ ৫৪ হাজার ৩৪৮ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন চার হাজার ৯৫১ কোটি ২৮ লাখ ৭০ হাজার ৩৩৮ টাকা বা ৫৫ শতাংশ বেড়েছে।

সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ৬৩ হাজার ৭১৫ কোটি ৬৪ লাখ ২৩ হাজার টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৫ লাখ ৮৬ হাজার ৩১৮ কোটি ৯৫ লাখ ৬১ হাজার টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বিনিয়োগকারীরা ২২ হাজার ৬০৩ কোটি ৩১ লাখ ৩৮ হাজার টাকা বাজার মূলধন ফিরে পেয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪৬৮ কোটি ১৩ লাখ ৯১ হাজার ৩৭৪ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩৪১ কোটি ৭০ লাখ ৬৩ হাজার ৪৫৮ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ১২৬ কোটি ৪৩ লাখ ২৭ হাজার ৯১৬ টাকা বা ৩৭ শতাংশ বেড়েছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৮০৩.২১ পয়েন্ট বা ৩.৯৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২১ হাজার ১৩১.৩৮ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৪৮৯.৭২ পয়েন্ট বা ৪.০১ শতাংশ, সিএসই-৩০ সূচক ৯৪৭.৪৫ পয়েন্ট বা ৬.৪৬ শতাংশ, সিএসই-৫০ সূচক ৭৮.২২ পয়েন্ট বা ৫.৩৪ শতাংশ এবং সিএসআই ৬০.৮১ পয়েন্ট বা ৪.৭০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১২ হাজার ৬৭৩.০৪ পয়েন্ট, ১৫ হাজার ৫৯৪.১৭ পয়েন্টে, এক হাজার ৫৪৩.৬৯ পয়েন্টে এবং এক হাজর ৩৫৪.৮৯ পয়েন্টে। সিএসই-৩০ সূচক বাদে অপর চার সূচকেরই নতুন রেকর্ড গড়েছে ৯ সেপ্টেম্বর।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩৪৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১৮৭টির বা ৫৪.৫২ শতাংশের দর বেড়েছে, ১৪১টির বা ৪১.১১ শতাংশের কমেছে এবং ১৫টির বা ৪.৩৭ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১২:৩৬ পূর্বাহ্ণ | শনিবার, ১১ সেপ্টেম্বর ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।