শুক্রবার ২৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সপ্তাহজুড়ে সূচকের পাশাপাশি লেনদেন বেড়েছে

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০৫ নভেম্বর ২০২২   |   প্রিন্ট   |   76 বার পঠিত

সপ্তাহজুড়ে সূচকের পাশাপাশি লেনদেন বেড়েছে

সপ্তাহজুড়ে সপ্তাহজুড়ে সূচকের পাশাপাশি লেনদেন বেড়েছে দেশের শেয়ারবাজারে সামান্য উত্থানে হয়েছে। বিদায়ী সপ্তাহ (৩০ অক্টোবর থেকে ০৩ নভেম্বর) শেয়ারবাজারের প্রধান প্রধান সূচকের সাথে টাকার অংকে লেনদেনও বেড়েছে। তবে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। এছাড়া, বিদায়ী সপ্তাহে শেয়ারবাজারে মূলধন ফিরেছে প্রায় ৫ হাজার কোটি টাকার।

সাপ্তাহিক বাজার পর্যালোচনায় দেখা যায়, সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩২.৬৭ পয়েন্ট বা ০.৫১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৪১০.৬৭ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ১.৩৯ পয়েন্ট বা ০.১০ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ১২.৮২ পয়েন্ট বা ০.৬৭ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৪০১.১০ পয়েন্টে এবং দুই হাজার ২৫২.৯৯ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৮৯টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ১২১টির বা ৩১.১১ শতাংশের, কমেছে ৪৬টির বা ১১.৮২ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ২২২টির বা ৫৭.০৭ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৫ হাজার ৪৭২ কোটি ৭০ লাখ ২৩ হাজার ৮৯১ টাকার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩ হাজার ৫৮৩ কোটি ৫২ লাখ ৯১ হাজার ৯৫৬ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেনে এক হাজার ৮৮৯ কোটি ১৭ লাখ ৩১ হাজার ৯৩৫ টাকা বেড়েছে।

বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৬৯ হাজার ৪৬৫ কোটি ৭২ লাখ ১৫ হাজার ৫৪৯ টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৭ লাখ ৭৪ হাজার ২৯৮ কোটি ৬৪ লাখ ৫৫ হাজার ৭৪৮ টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন ৪ হাজার ৮৩২ কোটি ৯২ লাখ ৪০ হাজার ১৯৯ টাকা বেড়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ১৫৬ কোটি ৩৮ লাখ ১২ হাজার ৯২১ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৯২ কোটি ২০ লাখ ৩৯ হাজার ৪৯৩ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ৬৪ কোটি ১৭ লাখ ৭৩ হাজার ৪২৮ টাকা বেড়েছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৬৫.৫৭ পয়েন্ট বা ০.৮৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৯৪৫.১১ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৯৯.৩৭ পয়েন্ট বা ০.৮৮ শতাংশ, ডিএসই-৩০ সূচক ৫৪.৫৬ পয়েন্ট বা ০.৪০ শতাংশ এবং সিএসআই সূচক ৯.৮৬ পয়েন্ট বা ০.৮২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ৩৫৪.৭০ পয়েন্টে, ১৩ হাজার ৩৬৬.২২ পয়েন্টে এবং এক হাজার ২১৬.১৯ পয়েন্টে। তবে সিএসই-৫০ সূচক ০.১৫ পয়েন্ট বা ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে এক হাজার ৩৫৩.৬৫ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩২২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১১৬টির বা ৩৬.০২ শতাংশের দর বেড়েছে, ৩৮টির বা ১১.৮০ শতাংশের কমেছে এবং ১৬৮টির বা ৫২.১৭ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ২:৪৯ অপরাহ্ণ | শনিবার, ০৫ নভেম্বর ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।