শনিবার ২৭ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাপ্তাহিক রিটার্নে ১১ খাতের দর বেড়েছে

নিজস্ব প্রতিবেদক:   |   শনিবার, ০৪ মার্চ ২০২৩   |   প্রিন্ট   |   76 বার পঠিত

সাপ্তাহিক রিটার্নে ১১ খাতের দর বেড়েছে

বিদায়ী সপ্তাহে (২৬ ফেব্রুয়ারি’২৩-০২ মার্চ’২৩) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ২০ খাতের মধ্যে ১১ খাতের শেয়ার দর বেড়েছে। দর বাড়াতে এই ১১ খাতের বিনিয়োগকারীরা সাপ্তাহিক রিটার্নে মুনাফায় রয়েছেন। খাতগুলো হলো- বস্ত্র, সাধারণ বিমা, জীবন বিমা, পেপার ও প্রিন্টিং, তথ্যপ্রযুক্তি, বিদ্যুৎ ও জ্বালানি, প্রকৌশল খাত, চামড়া খাত, সেবা ও আবাসন, সিরামিক এবং খাদ্য ও আনুষঙ্গিক। একই সময়ে ৭ খাতের শেয়ারদর কমেছে। দর কমাতে ৭ খাতের বিনিয়োগকারীরা সাপ্তাহিক রিটার্নে লোকসানে রয়েছেন। খাতগুলো হলো- ওষুধ ও রসায়ন, পাট, সিমেন্ট, বিবিধ, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ ও অবকাশ এবং চামড়া খাত। একই সময়ে ২ খাতের দর অপরিবর্তিত রয়েছে। এগুলো হলে- ব্যাংক ও টেলিকমিউনিকেশন খাত। লংকাবাংলা সূত্রে এই তথ্য জানা গেছে।

জানা যায়, বিদায়ী সপ্তাহে সবচেয়ে বেশি মুনাফায় রয়েছে তথ্য ও প্রযুক্তি খাতের বিনিয়োগকারীরা। এই খাতের বিনিয়োগকারীরা মুনাফা হয়েছে ৭.৮২ শতাংশ।

দ্বিতীয় সর্বোচ্চ মুনাফা হয়েছে জীবন বীমা খাতের বিনিয়োগকারীদের। এই খাতের বিনিয়োগকারীদের মুনাফা হয়েছে ৩.৩২ শতাংশ।

তৃতীয় সর্বোচ্চ মুনাফায় রয়েছে সাধারণ বীমা খাতের বিনিয়োগকারীরা। এই খাতের বিনিয়োগকারীদের মুনাফা হয়েছে ১.২৬ শতাংশ।

এছাড়া, সাপ্তাহিক রিটার্নে মুনাফায় থাকা অন্যান্য খাতগুলোর মধ্যে- সিরামিক খাতে ০.৫৩ শতাংশ, প্রকৌশল খাতে ০.০৩ শতাংশ, খাদ্য ও আনুষঙ্গিক খাতে ০.১১ শতাংশ, বিদ্যুত ও জ¦ালানি খাতে ০.০২ শতাংশ, পেপার ও প্রকাশনা খাতে ০.৭৪ শতাংশ, সেবা ও আবাসন খাতে ০.৪৩ শতাংশ, বস্ত্র খাতে ০.৪০১ শতাংশ এবং চামড়া খাতে ১.০৮ শতাংশ।

এদিকে, সাপ্তাহিক খাতগুলোর মধ্যে সবচেয়ে বেশি লোকসানে রয়েছেন পাট খাতের বিনিয়োগকারীরা। এই খাতের বিনিয়োগকারীরা লোকসানে রয়েছে ৩.১৪ শতাংশ। দ্বিতীয় সর্বোচ্চ লোকসান হয়েছে ভ্রমণ ও অবকাশ খাতে। এ খাতে দর কমেছে ২.৫৮ শতাংশ। এছাড়া, ওষুধ ও রসায়ন খাতে ০.৩৩ শতাংশ, আর্থিক খাতে ০.২৪ শতাংশ, বিবিধ খাতে ০.২২ শতাংশ, মিউচ্যুয়াল ফান্ড খাতে ০.১০ শতাংশ এবং সিমেন্ট খাতে ০.০৩ শতাংশ দর কমেছে।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ২:১৩ পূর্বাহ্ণ | শনিবার, ০৪ মার্চ ২০২৩

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।