বৃহস্পতিবার ২৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সূচকের ইতিবাচক ধারায় লেনদেনে উন্নতি

  |   শনিবার, ২১ জানুয়ারি ২০২৩   |   প্রিন্ট   |   62 বার পঠিত

সূচকের ইতিবাচক ধারায় লেনদেনে উন্নতি

দীর্ঘদিনের মন্দা কাটিয়ে বিদায়ী সপ্তাহে (১৫-১৯ জানুয়ারি) সূচকের ইতিবাচক ধারায় সূচকের উন্নতি হয়েছে দেশের শেয়ারবাজারে। গত দুই সপ্তাহ ধরে দেশের শেয়ারবাজারে সূচক ও লেনদেন ইতিবাচক ছিল। এর ধারাবাহিকতায় সর্বশেষ সপ্তাহে (১৫-১৯ জানুয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বেড়েছে ৮২%। যার উপর ভিত্তি করে বিনিয়োগকারীরা ফিরে পেয়েছে ২ হাজার ১৪৯ কোটি টাকা। তবে অপরিবর্তিত রয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

সাপ্তাহিক বাজার পর্যালোচনায় দেখা যায়, সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫০ পয়েন্ট বা ০.৮১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬২৬৫ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে- ডিএসই শরিয়াহ সূচক ১০ পয়েন্ট বা ০.৭৫ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট বা ০.৪৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে- ১৩৬৮ পয়েন্টে এবং ২২০৯ পয়েন্টে।

এদিকে গত সপ্তাহে ডিএসইতে মোট ৩৮৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ১১৪টির বা ২৯.৩১ শতাংশের, কমেছে ৬৮টির বা ১৭.৪৮ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ২০৭টির বা ৫৩.২১ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩ হাজার ৮৫০ কোটি ৫২ লাখ টাকার বা প্রতি কার্যদিবসে গড়ে ৭৭০ কোটি ১০ লাখ টাকার সিকিউরিটিজ লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের সপ্তাহে হয়েছিল ২ হাজার ১২১ কোটি ৪১ লাখ টাকার বা গড় ৪২৪ কোটি ২৮ লাখ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ১ হাজার ৭২৯ কোটি ১১ লাখ টাকার বা ৮২% বেড়েছে। এর আগের সপ্তাহে ৯৮৮ কোটি ৪৪ লাখ টাকা বা ৮৭% বেড়েছিল।

বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৫৪ হাজার ৬৯২ কোটি ৩ লাখ টাকায়। যা সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে দাঁড়িয়েছে ৭ লাখ ৫৬ হাজার ৮৪১ কোটি ৩৩ লাখ টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন ২ হাজার ১৪৯ কোটি ৩০ লাখ টাকা বেড়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ১০৪ কোটি ৫৫ লাখ টাকার। যার পরিমাণ আগের সপ্তাহে ছিল ৪৭ কোটি ৬ লাখ টাকার। অর্থাৎ লেনদেন বেড়েছে ৫৭ কোটি ৪৯ লাখ টাকার বা ১২২ শতাংশ।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১২৩ পয়েন্ট বা ০.৬৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৮৪৭৬ পয়েন্টে। সপ্তাহজুড়ে সিএসইতে ৩০০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৯১টির দর বেড়েছে, ৫৪টির দর কমেছে এবং ১৫৫টির দর অপরিবর্তিত রয়েছে।

শেয়ারবাজার২৪

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১০:৫৯ পূর্বাহ্ণ | শনিবার, ২১ জানুয়ারি ২০২৩

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।