রবিবার ২৯ সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

সূচকের ধারাবাহিক উত্থানে বাড়ছে প্রত্যাশা

  |   মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪   |   প্রিন্ট   |   35 বার পঠিত

সূচকের ধারাবাহিক উত্থানে বাড়ছে প্রত্যাশা

গত কয়েকদিন ধরেই ধারাবাহিকভাবে সূচক ও টাকার অংকে লেনদেন বাড়ছে। এর ফলে বিনিয়োগকারীদের মধ্যে প্রত্যাশাপ বাড়তে শুরু করেছে। এ ধারা অব্যহত থাকলে লোকসানের পরিমাণ কমে মুনাফা হবে বলে মনে করছেন বিনিয়োগকারীরা।

এদিকে, আজ ০৯ জুলাই সূচকের লেনদেন শেষ হয়েছে দেশের শেয়ারবাজারে। এদিন সূচকের উত্থানে লেনদেন শুরু হয়। পরবর্তীতে সূচকের উঠানামার মধ্য দিয়ে লেনদেন হতে দেখা যায়। দিনশেষে প্রধান সূচকের পাশাপাশি টাকার অংকে লেনদেন বেড়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৫৩ শতাংশ বা ৩০.০১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৫৯৪.৬৪ পয়েন্টে।

আর ডিএসই শরিয়াহ সূচক ৮.১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২২৩.৩২ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৪.৬৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৯৬৪.৫৩ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ৩৯৩ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৩৭ টির, কমেছে ১১১ টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৫ টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ৬০.৩০ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

আজ ডিএসইতে ৩৪ কোটি ৮৮ লাখ ৯৫ হাজার ৫০৬ টি শেয়ার ২ লাখ ৫২ হাজার ২৫৯ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ১ হাজার ১৯ কোটি ৮ লাখ ৩১ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ৮ জুলাই ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.১০ শতাংশ বা ৫.৬৮ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ৫ হাজার ৫৬৪.৬৩ পয়েন্টে।

আর ডিএসই শরিয়াহ সূচক ০.৩১ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১ হাজার ২১৫.১৪ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৪.৫৯ পয়েন্ট কমে অবস্থান করেছে ১ হাজার ৯৫৯.৮৯ পয়েন্টে।

ওইদিন লেনদেন হওয়া ৩৯৪ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছিল ১৬৪ টির, কমেছিল ১৯৭ টির এবং অপরিবর্তিত রয়েছিল ৩৩ টির। অর্থাৎ পুঁজিবাজারে গত কার্যদিবসে ৪১.৬২ শতাংশ শেয়ারের দর বেড়েছিল।

গত কার্যদিবসে ডিএসইতে ৩০ কোটি ৯৮ লাখ ২২ হাজার ৭১৭ টি শেয়ার ২ লাখ ৪৬ হাজার ৪৮৫ বার হাতবদল হয়েছিল। আর দিন শেষে লেনদেন হয়েছিল ৮৮৮ কোটি ৫৭ লাখ ৭১ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ১৩০ কোটি ৫০ লাখ ৬০ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.৬০ শতাংশ বা ৯৪.৯৫ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৫ হাজার ৮৮৯.৬২ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ২৮১ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭৩ টির, কমেছে ৭৭ টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১ টির। আজ দিন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১১ কোটি ২ লাখ ২৮ হাজার ৭৫৬ টাকা।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৪:২৯ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

Sat Sun Mon Tue Wed Thu Fri
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।