সোমবার ১৭ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩ আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

সূচকের বড় উত্থানেও কমেছে লেনদেন

বিবিএ নিউজ.নেট   |   সোমবার, ২৮ ফেব্রুয়ারি ২০২২   |   প্রিন্ট   |   108 বার পঠিত

সূচকের বড় উত্থানেও কমেছে লেনদেন

দুই কার্যদিবস টানা বড় দরপতনের পর সোমবার (২৮ ফেব্রুয়ারি) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকের বড় উত্থান হয়েছে। তবে লেনদেনের পরিমাণ কিছুটা কমেছে।

এর আগে বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) ও রোববার (২৭ ফেব্রুয়ারি) শেয়ারবাজারে বড় দরপতন হয়। দুদিনে ডিএসইর প্রধান মূল্যসূচক ২৭২ পয়েন্ট পড়ে যায়।

এ পরিস্থিতিতে সোমবার ডিএসইতে লেনদেন শুরু হয় সিংহভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। এতে লেনদেনের ১০ মিনিটের মধ্যে ডিএসইর প্রধান সূচক ৫০ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের শুরুতে দেখা দেয়া এই বড় উত্থান লেনদেনের শেষপর্যন্ত অব্যাহত থাকে।
ফলে দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৬৩ পয়েন্ট বেড়ে ছয় হাজার ৬৩৯ পয়েন্টে উঠে এসেছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ৮ পয়েন্ট বেড়ে এক হাজার ৪৫৩ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ১৪ পয়েন্ট বেড়েছে দুই হাজার ৪৮২ পয়েন্টে অবস্থান করছে।

দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৭৩০ কোটি এক টাকা। আগের দিন লেনদেন হয় ৯১৬ কোটি ২৮ টাকা। সে হিসেবে লেনদেন কমেছে ১৮৬ কোটি ২৭ লাখ টাকা। বাজারটিতে দাম বাড়ার তালিকায় স্থান করে নিয়েছে ৩১৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। বিপরীতে দাম কমেছে ৩৬টির। আর ২৭টির দাম অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ৫৫ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বাংলাদেশ শিপিং করপোরেশনের ৪৪ কোটি ৪৯ লাখ টাকার লেনদেন হয়েছে। ৩২ কোটি ৩৮ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে আনোয়ার গ্যালভানাইজিং।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- ফরচুন সুজ, সোনালী পেপার, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, প্যাসেফিক ডেনিমস, ড্রাগোন সোয়েটার, ওরিয়ন ফার্মার এবং ব্র্যাক ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ১৫০ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ২৫ কোটি ৭৪ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ৩০৫টি প্রতিষ্ঠানের মধ্যে ২০৪টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৬৭টির এবং ৩৪টির দাম অপরিবর্তিত রয়েছে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৭:৫৭ অপরাহ্ণ | সোমবার, ২৮ ফেব্রুয়ারি ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।