বুধবার ২৪ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সূচক ও লেনদেনে ঊর্ধ্বগতি

বিবিএ নিউজ.নেট   |   সোমবার, ০৩ জানুয়ারি ২০২২   |   প্রিন্ট   |   169 বার পঠিত

সূচক ও লেনদেনে ঊর্ধ্বগতি

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (৩ জানুয়ারি) সূচকের উত্থানে পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে। লেনদেনের শুরুতে সূচক ঊর্ধ্বমুখী ছিল, শেষ দিকে সূচকের গতি নিম্নমুখী হলেও দিন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ২৯ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ১৫৭ পয়েন্ট।

সূচক ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় লেনদেনের খরা কাটতে শুরু করেছে। ফলে সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৩১৪ কোটি টাকা। যা প্রায় এক মাসের মধ্যে সর্বোচ্চ।

গত বছরের ৭ ডিসেম্বর ডিএসইতে লেনদেন হয়েছিল ১ হাজার ৩৩১ কোটি টাকা। ফলে নতুন বছরের প্রথম দুদিন পুঁজিবাজারে উত্থান হলো।

ডিএসইর তথ্য অনুযায়ী, এদিন বাজারে ৩৭৭টি প্রতিষ্ঠানের ২৭ কোটি ৪০ লাখ ৩৯ হাজার ৩৪১টি শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ২১৭ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ১৩২টির, আর অপরিবর্তিত রয়েছে ২৮টির।

বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় এদিন ডিএসইর প্রধান সূচক ২৯ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৮৮২ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে বেড়েছে ৬ পয়েন্ট, আর ডিএস-৩০ সূচক বেড়েছে ১৫ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৩১৪ কোটি ১৪ লাখ ২০ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৮৯৪ কোটি ১৭ লাখ ৮৪ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন প্রায় সাড়ে ৪০০ কোটি টাকা বেড়েছে।

সোমবার ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড। এরপর ছিল বিএসসি, ফরচুন সুজ, পাওয়ার গ্রিড, দ্য পেনিনসুলা চিটাগং, ডেল্টা লাইফ, বিকন ফার্মা, আইএফআইসি ব্যাংক, সাইফ পাওয়ার এবং জেনেক্স ইনফোসিস লিমিটেড।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ১০২ পয়েন্ট বেড়ে ২০ হাজার ১৫৭ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে ৩০৬টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১৮৮টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৯২টির। আর অপরিবর্তিত ছিল ২৬টির।

এ বাজারে লেনদেন হয়েছে ২৮ কোটি ৬৯ লাখ ৮৪ হাজার ২১২ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ২৭ কোটি ১৪ লাখ ৮৯ হাজার ৭৬১ টাকা।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৫:৪৬ অপরাহ্ণ | সোমবার, ০৩ জানুয়ারি ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।