শুক্রবার ৩ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সোনালী পেপার মিলসকে জরিমানা

নিজস্ব প্রতিবেদক:   |   সোমবার, ২৬ জুন ২০২৩   |   প্রিন্ট   |   94 বার পঠিত

সোনালী পেপার মিলসকে জরিমানা

শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি সোনালী পেপার অ্যান্ড বোর্ড মিলসকে সিকিউরিটিজ আইনের লঙ্ঘনের কারণে জরিমানা করা হয়েছে।

কোম্পানিটি চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর’২২) আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। অর্থবছর শেষ হতে আর সপ্তাহখানেকেরও কম সময় বাকি থাকলেও চলতি অর্থবছরের দুই প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করেনি কোম্পানিটি।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)-এর তথ্য অনুসারে, ইউনুস গ্রুপের মালিকানাধীন সোনালী পেপার মিলস গত বছরের অক্টোবর থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত, গত ছয় মাসে তাদের কোনো আর্থিক প্রতিবেদন প্রকাশ করেনি।

কোম্পানির গত দুই প্রান্তিকের আর্থিক তথ্য প্রকাশ না করার এই বিষয়টি সিকিউরিটিজ আইনের লঙ্ঘন। এই ধরনের অ-সম্মতি শাস্তিযোগ্য অপরাধ হিসেবে বিবেচিত হয় এবং এর ফলে কোম্পানিটিকে জরিমানার মুখোমুখি হতে হবে।

কোম্পানির কর্মকর্তাদের মতে, আয়ের ক্ষেত্রে কোম্পানির পারফরম্যান্স খারাপ হওয়ায়, বিশেষ করে স্টক মার্কেট বিনিয়োগ থেকে আগের বছরের মতো আশানুরূপ লাভ না হওয়ায় আর্থিক প্রতিবেদন প্রকাশ করতে ইচ্ছুক নয় ব্যবস্থাপনা বিভাগ। আশানুরূপ আয় না হওয়ার জন্য তারা দেশের শেয়ারবাজারের অস্থিরতাকে দায়ী করেছেন।

নাম প্রকাশ না করার শর্তে কোম্পানির কর্মকর্তারা জানান, স্টক মার্কেটে সোনালি পেপারের বড় বিনিয়োগ থাকায় মোট লাভের প্রায় ৬০ শতাংশই অন্যান্য আয় হিসেবে দেখানো হয়েছে এবং বাকি আয় এসেছে অপারেশন বা মূল ব্যবসা থেকে।

তালিকাভুক্তির নিয়ম কি বলে?

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তালিকাভুক্তির নিয়ম অনুসারে, বছরের প্রথম প্রান্তিক শেষ হওয়ার পর ৪৫ দিনের মধ্যে কোনো কোম্পানিকে তার আর্থিক প্রতিবেদন প্রকাশ করতে হয়। একইভাবে, দ্বিতীয় এবং তৃতীয় প্রান্তিকের তথ্য প্রকাশের জন্য কোম্পানিকে মেয়াদ শেষ হওয়ার পর ৩০ দিন করে সময় দেওয়া হয়।

যদি কোনো কোম্পানি নির্ধারিত সময়ের মধ্যে তার আর্থিক প্রতিবেদন প্রকাশ করতে ব্যর্থ হয়, তাহলে আর্থিক তথ্য প্রকাশ না করা পর্যন্ত এই অ-সম্মতির জন্য কোম্পানিকে প্রতিদিন ৫,০০০ টাকা করে জরিমানা গুনতে হবে।

তাই নিয়ম অনুযায়ী, অ-সম্মতির জন্য সোনালী পেপার অ্যান্ড বোর্ড মিলসও এই জরিমানার মুখোমুখি হতে চলেছে।

কোম্পানির একজন কর্মকর্তা বলেন, ‘কোম্পানির প্রধান আর্থিক কর্মকর্তা (সিএফও) অসুস্থতার কারণে দেশের বাইরে থাকায়, দ্বিতীয় প্রান্তিকের আর্থিক তথ্য প্রকাশে বোর্ড সভার আয়োজন করার ক্ষেত্রে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)-এর কাছ থেকে এক মাস অতিরিক্ত সময় পেয়েছে কোম্পানি।’

‘এরই মধ্যে, দ্বিতীয় প্রান্তিকের প্রতিবেদন ডিউ (বকেয়া) হয়ে যায়। সুতরাং, দুই প্রান্তিকের আর্থিক তথ্য প্রকাশ এখন বাকি রয়েছে। যেহেতু নিয়ম অনুযায়ী কোম্পানি তার আর্থিক তথ্য প্রকাশে ব্যর্থ হয়েছে, তাই অ-সম্মতির জন্য কোম্পানিকে জরিমানার সম্মুখীন হতে হবে,’ যোগ করেন তিনি।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১০:৩৬ পূর্বাহ্ণ | সোমবার, ২৬ জুন ২০২৩

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।