সোমবার ৬ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৩ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্টেকহোল্ডারদের সাথে প্রবিধান সংক্রান্ত বিষয়ে আইডিআরএর বৈঠক অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ০৫ মে ২০২১   |   প্রিন্ট   |   250 বার পঠিত

স্টেকহোল্ডারদের সাথে প্রবিধান সংক্রান্ত বিষয়ে আইডিআরএর বৈঠক অনুষ্ঠিত

বীমা শিল্পের প্রতি সাধারণ মানুষের আস্থার সংকট কাটাতে প্রণীতব্য প্রবিধান নিয়ে স্টেকহোল্ডারদের সাথে বৈঠক করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। বুধবার (৫ মে) সকাল ১১ টায় শুরু হয়ে দুপুর ২ টা পর্যন্ত ভার্চুয়াল প্ল্যাটফর্মে এ বৈঠক অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান ড. মোশাররফ হোসেন। এই প্রবিধি গেজেট আকারে প্রকাশিত হলে বীমা খাতের প্রতি মানুষের গ্রহণযোগ্যতা আরো বাড়বে বলে মনে করা হচ্ছে। নিয়ন্ত্রক সংস্থা সূত্রে এমনটা জানা গেছে।

সূত্র জানায়, বীমা খাতের উন্নয়ন ও শৃঙ্খলা ফেরাতে আইডিআরএ গুরুত্বপূর্ণ বিধি ও প্রবিধিমালা প্রণয়ন করেছে। এর মধ্যে রয়েছে- বীমাকারীর পরিচালক নির্বাচন বিধিমালা-২০২১, পরিদর্শন ও তথ্য চাহিবার ক্ষমতা প্রবিধিমালা-২০২১ এবং লাইফ বীমাকারীর উদ্বৃত্ত বণ্টন প্রবিধিমালা-২০২১। এসব বিধি ও প্রবিধিমালার অর্থমন্ত্রণালয়ে পাঠানোর আগে স্টেকহোল্ডারদের সাথে মতবিনিময় করেছে সংস্থাটি। আইডিআরএ’র চেয়ারম্যানের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে উল্লিখিত প্রবিধানগুলো যৌক্তিকতা ও শব্দের সংযোজন-বিয়োজনপূর্বক চুলচেঁরা বিশ্লেষণ করা হয়। সংশোধিত প্রবিধানগুলো নতুন করে তৈরী করে এরপর গেজেট আকারে প্রকাশে অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হবে।

প্রবিধানগুলোর মধ্যে বীমাকারীর পরিচালক নির্বাচন বিধিমালা-২০২১ এ পরিচালকদের শেয়ার ধারণের সময় ছয় মাস থেকে এক বছর করা হয়েছে। এতে একজন শেয়ারহোল্ডার পরিচালককে পর্ষদ নির্বাচনে অংশগ্রহণ করতে হলে ন্যূনতম এক বছর প্রতিষ্ঠানটির শেয়ার ধারণ করতে হবে। এছাড়া লাইফ খাতে শৃঙ্খলা ফেরাতে বীমাকারীর উদ্বৃত্ত বণ্টন প্রবিধিমালা-২০২১ এ পলিসিহোল্ডার ও শেয়ারহোল্ডারদের জন্য আলাদা ফান্ড গঠন করাসহ বিভিন্ন প্রস্তাবনা সংযোজন করা হয়েছে।

আবার পরিদর্শন ও তথ্য চাহিবার ক্ষমতা প্রবিধানমালা-২০২১ এ বীমা প্রতিষ্ঠান হতে তথ্য চাওয়ার এবং পরিদর্শন কার্যক্রম জোরদার করার জন্য প্রবিধি প্রণয়ন করা হচ্ছে। বীমা প্রতিষ্ঠান যথাসময়ে তথ্য সরবরাহ না করলে অথবা পরিদর্শন কার্যক্রমে অসহযোগিতা করলে এতে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণে বিষয়টি প্রবিধানে সংযোজন করা হয়েছে বলে এতে উল্লেখ রয়েছে।

সভায় অন্যদের মধ্যে আইডিআরএ সদস্য মো. দলিল উদ্দিন (আইন), মঈনুল ইসলাম (প্রশাসন), রূপালী ইন্স্যুরেন্সের চেয়ারম্যান মোস্তফা গোলাম কুদ্দুস, কর্ণফুলি ইন্স্যুরেন্সের ভাইস চেয়ারম্যান ও বিআইএ’র প্রথম ভাইস প্রেসিডেন্ট নাসির উদ্দিন আহমেদ পাভেল, বিআইএফ প্রেসিডেন্ট ও পপুলার লাইফ ইন্স্যুরেন্সের সিইও বিএম ইউসুফ আলী, সাধারণ বীমা করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালকন সৈয়দ শাহরিয়ার আহসান, জীবন বীমা করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. জহুরুল হক, রূপালী ইন্স্যুরেন্সের সিইও পি কে রায়, মেঘনা লাইফ ইন্স্যুরেন্সের সিইও এন সি রুদ্র, প্রগতি লাইফ ইন্স্যুরেন্সের সিইও মো. জালালুল আজিম, প্রাইম ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের সিইও আপেল মাহমুদ, আইডিআরএ’র নির্বাহী পরিচালক হারুন অর রশিদ, এস এম শাকিল আখতারসহ অন্যান্য পরিচালক ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৩:৩৩ অপরাহ্ণ | বুধবার, ০৫ মে ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।