বৃহস্পতিবার ২৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্পট মার্কেটে লেনদেন করবে ৩ কোম্পানি

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ২১ সেপ্টেম্বর ২০২২   |   প্রিন্ট   |   77 বার পঠিত

স্পট মার্কেটে লেনদেন করবে ৩ কোম্পানি

ডিভিডেন্ড ও ইজিএম সংক্রান্ত রেকর্ড ডেটের আগে আগামীকাল ও ২৫ সেপ্টেম্বর স্পট ও ব্লক মার্কেটে শেয়ার লেনদেন করবে শেয়ারবাজারে তালিকাভুক্ত ৩ কোম্পানি।  ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানিগুলো হলো- লাভেলো আইসক্রিম, ন্যাশনাল টি এবং প্রগতি লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড। রেকর্ড ডেটের কারণে আগামী ২৬ সেপ্টেম্বর এসব কোম্পানির শেয়ার লেনদেন স্থগিত থাকবে।

জানা যায়, শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি প্রগতি লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের ৬ শতাংশ স্টক ডিভিডন্ড ইস্যুতে অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

এর আগে কোম্পানিটির পরিচালনা পর্ষদ ২০২১ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের ১৭ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছিল। এর মধ্যে ৬ শতাংশ স্টক ডিভিডেন্ড।

৬ শতাংশ স্টক ডিভিডেনেড্র প্রস্তাব কোম্পানির বার্ষিক সাধারণ সভায় (এজিএম) শেয়ারহোল্ডাররা অনুমোদন করেন। এর প্রেক্ষিতে বোনাস শেয়ার ইস্যুর জন্য কোম্পানি কর্তৃপক্ষ বিএসইসির কাছে আবেদন করলে সম্প্রতি বিএসইসি তা অনুমোদন করে।

এদিকে, অনুমোদিত ও পরিশোধিত মূলধন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ন্যাশনাল টি কোম্পানি লিমিটেড (এনটিসি) । কোম্পানিটির অনুমোদিত মূলধন ২৫ কোটি টাকা থেকে বাড়িয়ে ৪০ কোটি টাকায় উন্নীত করা হবে।

অন্যদিকে পরিশোধিত মূলধন বাড়িয়ে করা হবে ৩০ কোটি টাকা। বর্তমানে কোম্পানিটির পরিশোধিত মূলধন ৬ কোটি ৬০ লাখ টাকা।

কোম্পানিটি প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে নতুন শেয়ার ইস্যু করে বিদ্যমান বিনিয়োগকারীদের মধ্যে বরাদ্দ করে পরিশোধিত মূলধন বাড়াবে । নতুন শেয়ার ইস্যুর পর বাংলাদেশ সরকার, ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) এবং সাধারণ বীমার শেয়ারের সংখ্যা দাঁড়াবে মোট শেয়ারের ৫১ শতাংশ।

আর বিদ্যমান পরিচালক ও অন্যান্য শেয়ারহোল্ডারের মধ্যে ৪৯ শতাংশ শেয়ার আনুপাতিক হারে বন্টন করা হবে।

আনুপাতিক হারে বন্টনের কারণে যদি কোনো শেয়ারহোল্ডার পরিচালকের প্রস্তাবিত ইস্যু পরবর্তী শেয়ার ধারণের হার ২ শতাংশের নিচে নেমে যায়, তাহলে বিএইসি কর্তৃক শেয়ারহোল্ডার পরিচালকের ন্যুনতম ২ শতাংশ শেয়ার ধারণের নির্দেশনা পরিপালনের লক্ষ্যে ওই পরিচালকর ন্যুনতম শেয়ার ধারণের হার ২ শতাংশ হোয়ার জন্য যতটুকু প্রয়োজন ততটুকু শেয়ার অতিরিক্ত আকারে তাকে বন্টন করা হবে।

নতুন শেয়ার গত ৩০ জুন, ২০২১ তারিখে সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে উল্লেখ করা নিট সম্পদ মূল্য, শেয়ারের অভিহিত মূল্য, বিগত ৫ বছরের আয়ের গড় ও শেয়ারের গত ১২ মাসের গড় বাজার মূল্যের উপর ৩০ শতাংশ ডিসকাউন্টে ইস্যু করা হবে।

যদি কোনো শেয়ারহোল্ডার প্রস্তাবিত ইস্যুকৃত শেয়ার গ্রহণ করতে অসম্মত হয় বা Un-subscribed থাকে তাহলে উক্ত Un-subscribed শেয়ার বিদ্যমান পরিচালকবৃন্দ আনুপাতিক হারে নির্ধারিত মূল্যে গ্রহণ করতে বা subscribed করতে পারবেন।

এরপরও যদি Un-subscribed থাকে, তাহলে বিদ্যমান আগ্রহী অন্যান্য শেয়ারহোল্ডার আনুপাতিক হারে তা subscribed করতে পারবেন।

অনুমোদিত মূলধন বাড়ানো এবং নতুন শেয়ার ইস্যুর মাধ্যমে পরিশোধিত মূলধন বাড়ানোর বিষয়ে শেয়ারহোল্ডারদের সম্মতির লক্ষ্যে আগামী ২০ অক্টোবর অতিরিক্ত সাধারণ সভার আয়োজন করা হয়েছে। ডিজিটাল প্ল্যাটফরমে এই সাধারণ সভা অনুষ্ঠিত হবে।

অতিরিক্ত সাধারণ সভায় শেয়ারহোল্ডাররা অনুমোদিত ও পরিশোধিত মূলধন বাড়ানোর প্রস্তাবে সম্মতি দেয়, তাহলে এটি বাড়ানোর অনুমতি চেয়ে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির কাছে আবেদন করা হবে।

অপরদিকে, লাভেলো আইসক্রিমের বিশেষ সাধারণ সভার (ইজিএম) তারিখ ঘোষণা করেছে। কোম্পানির ইজিএম আগামী ১৮ অক্টোবর, সকাল সাড়ে ১১টায় ডিজিটাল প্লাটফর্মে অনুষ্ঠিত হবে।

কোম্পানিটি সংঘস্বরকের আর্টিকেল অব অ্যাসোসিয়েশনে কিছু বিধান অর্ন্তভুক্ত করার জন্য ইজিএম করবে।

কোম্পানিটি ঋণ সুবিধার জন্য সম্পত্তি বন্ধক রাখবে। কোম্পানিটির কোনো সহযোগী কোম্পানি বা তৃতীয় পক্ষ লাইবিলিটিজ নিরাপত্তার জন্য সুরক্ষার নিশ্চয়তা দেবে। কোম্পানিটির পরিচালনা পর্ষদ ইজিএমের মাধ্যমে শেয়ারহোল্ডারদের কাছ থেকে সম্মতি নিবে।

 

 

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১:৩৪ অপরাহ্ণ | বুধবার, ২১ সেপ্টেম্বর ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।