শুক্রবার ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

হাজার বছর আগের বিপুল স্বর্ণমুদ্রার সন্ধান ইসরায়েলে

বিবিএনিউজ.নেট   |   মঙ্গলবার, ২৫ আগস্ট ২০২০   |   প্রিন্ট   |   241 বার পঠিত

হাজার বছর আগের বিপুল স্বর্ণমুদ্রার সন্ধান ইসরায়েলে

প্রায় ১১০০ বছর আগের ইসলামী শাসনামলের বিপুল পরিমাণ স্বর্ণমুদ্রার সন্ধান মিলেছে ইসরায়েলে। দেশটির ইয়াভনে শহরের কাছে খননকাজ চালানোর সময় এই বিপুল সম্পদের সন্ধান পান একদল স্বেচ্ছাসেবক।

সোমবার ইসরায়েলের অ্যান্টিকস অথরিটির দুই প্রত্নতত্ত্ববিদ লিয়াত নাদাভ-জিভ এবং এলিয়ে হাদাদ এক যৌথ বিবৃতিতে এ তথ্য জানান।

তারা বলেন, মোট ৪২৫টি অতি দুর্লভ প্রাচীন স্বর্ণমুদ্রা পাওয়া গেছে। প্রতিটি মুদ্রা খাঁটি সোনার তৈরি। এর মধ্যে অধিকাংশই ১১০০ বছর আগের আব্বাসীয় আমলের।

অথরিটির অন্যতম মুদ্রা বিশেষজ্ঞ রবার্ট কুল জানান, উদ্ধার স্বর্ণমুদ্রাগুলোতে যে সংকেত বা চিহ্ন দেখা গেছে তা থেকে মনে করা হচ্ছে এগুলো আব্বাসীয় খিলাফতের স্বর্ণযুগের। যদিও এই বিষয়ে আরও গবেষণা এবং বিশ্লেষণের প্রয়োজন আছে।

রবার্ট কুল আরও বলেন, আব্বাসীয় খিলাফত সম্পর্কে এখনও বহু তথ্য আমাদের সামনে অজানা। উদ্ধার স্বর্ণমুদ্রা থেকে সে সময় সম্পর্কে আরও অনেক অজানা তথ্য জানা সম্ভব হবে।

উদ্ধার স্বর্ণমুদ্রাগুলো সে আমলে স্বল্পমূল্যের মুদ্রা ছিল বলে ইসরায়েলি বিশেষজ্ঞদের অভিমত। নবম শতাব্দীর শেষার্ধ্ব ছিল আব্বাসীয় খিলাফতে স্বর্ণযুগ। এই সময় সাম্রাজ্যের সর্বাধিক বিস্তার ঘটেছিল।

২০১৫ সালে দেশটির প্রাচীন বন্দর শহর সিয়েসারিয়ায় গুপ্তধনের সন্ধান পেয়েছিলেন জাভিকা ফায়ের নামে এক স্কুভা ডাইভার। সাগরের তলদেশে ঘুরে বেড়ানোর সময় ওই বিপুল সোনার মোহর আবিষ্কার করেন তিনি। সেবার প্রায় দুই হাজারটি সোনার মোহর আবিষ্কার হয়। সেগুলো ফাতেমীয় যুগের স্বর্ণমুদ্রা ছিল বলে গবেষণায় জানা যায়।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৩:২০ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৫ আগস্ট ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11169 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।