বৃহস্পতিবার ২৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১০ বছরের মধ্যে পুঁজিবাজারে এসেছে ৯৯ শতাংশ কোম্পানি ‘জাঙ্ক শেয়ার’: আবু আহমেদ

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ০৫ অক্টোবর ২০২০   |   প্রিন্ট   |   262 বার পঠিত

১০ বছরের মধ্যে পুঁজিবাজারে এসেছে ৯৯ শতাংশ কোম্পানি ‘জাঙ্ক শেয়ার’: আবু আহমেদ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবু আহমেদ বলেছেন, ১০ বছরের মধ্যে যেসব কোম্পানি পুঁজিবাজারে এসেছে এর মধ্যে ৯৯ শতাংশ কোম্পানি ‘জাঙ্ক শেয়ার’। এখানে ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেডসহ ভালো ভালো ওষুধ কোম্পানি পুঁজিবাজারে আসেনি। এসেছে গরু-ছাগলের ওষুধ কোম্পানি।

আজ সোমবার (০৫ অক্টোবর) রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সম্মেলন কক্ষে বিশ্ব-বিনিয়োগকারী সপ্তাহ উপলক্ষে ‘বিনিয়োগকারীদের সুরক্ষা: ব্যবসায় এবং তথ্য প্রকাশের ক্ষেত্রে কোভিড-১৯ এর প্রভাব’ বিষয়ক এক ওয়েবিনারে তিনি এসব কথা বলেন।

অধ্যাপক আবু আহমেদ বলেন, প্রধানমন্ত্রীর দফতর থেকে বলা হয়েছে দেশি ভালো কোম্পানি এবং বহুজাতিক কোম্পানিগুলোকে পুঁজিবাজারে আসতে হবে। মার্কেটে সূচক ৫ হাজার পয়েন্টের পর ২০০ পয়েন্ট বাড়তে পাড়ে আবার কমতে পারে। এটা নিয়ে খুব বেশি চিন্তা না করে রবি আজিয়াটার মত ভালো ভালো কোম্পানিগুলো বাজারে আনেন।

রবি আসলে দেশের পুঁজিবাজরের মর্যাদা বাড়বে উল্লেখ করে তিনি বলেন, রবির মতই নেসলে, মেটলাইফ, ইউনিলিভার এবং স্ট্যান্ডার্স চাটার্ড ব্যাংকসহ বহুজাতিক কোম্পানিগুলোকে পুঁজিবাজারে আনতে হবে। কোম্পানিগুলোকে ইনসেটিভ দিতে হবে।

সিপিডিকে উদ্দেশ্য করে তিনি বলেন, নন-লিস্টেড এবং লিস্টেড সুবিধা বিশ্বের কোন দেশে কেমন? এটা এখন ১০ শতাংশ কম রয়েছে। এখানে কর সুবিধা বাড়াতে হবে। লিস্টেড-নন লিস্টেড কোম্পানির কর হারের ব্যবধান বাড়াতে হবে।

আবু আহমেদ বলেন, আইপিও অনুমোদনে বিএসইসিকে আরও শক্তিশালী হতে হবে। কারও চাপে নমনীয় হয়ে আইপিও অনুমোদন দেওয়া যাবে না। আশা করি, এই কমিশন শক্ত হয়ে দাঁড়াবে। ভালো ভালো কোম্পানির আইপিওর অনুমোদন দিবে। যদি না পারে আর কেউ পারবে না। এ কাজের জন্য কমিশনে একটি গবেষণা কেন্দ্র রাখতে হবে। এখান থেকে ভালো ভালো কোম্পানিগুলো যাচাই-বাছাই করবে। এই কোম্পানিগুলোকে পুঁজিবাজারে আনতে কি কি কাজ করতে হবে তারা সেটা দেখবে।

ওয়ালটনের শেয়ার যাতে উদ্যোক্তা-পরিচালকরা বিক্রি করে না যেতে পারে বিএসইসিকে সেই কার্যক্রম চালাতে হবে বলেও মন্তব্য করেস এই পুঁজিবাজার বিশেষজ্ঞ।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১০:৩৯ অপরাহ্ণ | সোমবার, ০৫ অক্টোবর ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।