শনিবার ১১ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৮ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বীমা দাবি না পেয়ে অভিযোগ

১৪ জীবন বীমা কোম্পানি মনিটরিং করবে আইডিআরএ

বিবিএনিউজ.নেট   |   মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯   |   প্রিন্ট   |   905 বার পঠিত

১৪ জীবন বীমা কোম্পানি মনিটরিং করবে আইডিআরএ

জীবন বীমা দাবি পরিশোধে ধীরগতিতে গ্রাহকের অভিযোগ বাড়ছে। আর এতে জীবন বীমার প্রতি আস্থা হারাচ্ছে সাধারণ মানুষ। তাই দাবির টাকা পেতে গ্রাহকের ভোগান্তি কমানোর উদ্যোগ নিচ্ছে বীমা নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।
বেশি অভিযোগ রয়েছে এমন দেশি-বিদেশি ১৪টি কোম্পানি চিহ্নিত করেছে সংস্থাটি। এর মধ্যে কিছু কোম্পানির বীমা দাবি পরিশোধের গতিতেও সন্তুষ্ট নয় আইডিআরএ। কোম্পানিগুলোর দাবি পরিশোধে গতি আনতে সার্বক্ষণিক মনিটরিংয়ের জন্য আইডিআরএ’র দুই নির্বাহী পরিচালক ও তিন পরিচালককে দায়িত্ব দেওয়া হয়েছে।

প্রাপ্ত তথ্যমতে, বর্তমানে দেশে সরকারি-বেসরকারি ও দেশি-বিদেশি মিলিয়ে ৩২ জীবন বীমা কোম্পানি ব্যবসা করছে। এর মধ্যে বায়রা, গোল্ডেন ও সানফ্লাওয়ার লাইফের বীমা দাবি পরিশোধ নিয়ে জটিলতা সবচেয়ে বেশি। তিন কোম্পানির মধ্যে গোল্ডেন লাইফের অনিষ্পন্ন দাবির সংখ্যা ৪২ হাজার ছাড়িয়েছে। এছাড়া বায়রা লাইফের প্রায় সাড়ে ১০ হাজার ও সানফ্লাওয়ার লাইফের এক হাজারের বেশি দাবি অনিষ্পন্ন অবস্থায় রয়েছে। ব্যবসায়িকভাবে পিছিয়ে পড়ার কারণে বীমা দাবি পরিশোধ করতে পারছে না কোম্পানিগুলো। এ কারণে নিয়ন্ত্রক সংস্থার কাছে অভিযোগ করা ছাড়াও কোম্পানিগুলোর গ্রাহকরা বছরের পর বছর ধরনা দিয়েও পাওনা আদায় করতে পারছে না।

ভুক্তভোগী গ্রাহকের অভিযোগের পরিপ্রেক্ষিতে কোম্পানিগুলোকে দিকনির্দেশনা দিচ্ছে আইডিআরএ। এমনকি লাইসেন্স বাতিলের হুমকিও দিয়েছে সংস্থাটি। কিন্তু তারপরও দাবি পরিশোধের হার সন্তোষজনক হচ্ছে না। এ কারণে ওই তিনটি কোম্পানির জীবন বীমা দাবি পরিশোধের বিষয়টি মনিটরিং এবং স্বল্প সময়ে দাবি নিষ্পত্তির ব্যবস্থা নেওয়ার জন্য আইডিআরএ’র নির্বাহী পরিচালক ড. শেখ মহ. রেজাউল ইসলামকে দায়িত্ব দেওয়া হয়েছে।

বায়রা, গোল্ডেন ও সানফ্লাওয়ার লাইফ ছাড়াও বীমা দাবি পরিশোধের গতি সন্তোষজনক না হওয়ায় দেশের জীবনবীমার বাজারে বড় অংশ দখলে রাখা বহুজাতিক কোম্পানি মেটলাইফ, পদ্মা ইসলামী লাইফ, হোমল্যান্ড লাইফ, সানলাইফ, প্রগ্রেসিভ লাইফ, নতুন প্রজন্মের চার্টার্ড ইসলামী লাইফ, ডায়মন্ড লাইফ, মার্কেন্টাইল ইসলামী লাইফ, প্রটেক্টিভ লাইফ, যমুনা লাইফ ও বেস্ট লাইফ প্রশ্নের মুখে পড়েছে। দাবি পরিশোধ নিয়ে জটিলতার কারণে জীবনবীমার প্রতি আগ্রহ কমছে বলেও মনে করছে নিয়ন্ত্রক সংস্থা। এর জেরে ওই কোম্পানিগুলোর জবাবদিহিতা বাড়াতেই মনিটরিংয়ের উদ্যোগ নেওয়া হচ্ছে।

একইভাবে হোমল্যান্ড লাইফ ইন্স্যুরেন্স ও চার্টার্ড ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের বীমা দাবি পরিশোধ নিয়েও সন্তুষ্ট নয় আইডিআরএ। হোমল্যান্ডের প্রায় সাড়ে সাত হাজার ও নতুন প্রজন্মের কোম্পানি চার্টার্ড ইসলামী লাইফের শতাধিক বীমা দাবি অনিষ্পন্ন রয়েছে। ওই দুই কোম্পানির গ্রাহকরাও দাবি আদায়ে বীমা নিয়ন্ত্রক সংস্থার শরণাপন্ন হচ্ছেন। তাই বিষয়টি দেখভালের জন্য আইডিআরএ’র আরেক নির্বাহী পরিচালক কাজী মনোয়ার হোসেনকে দায়িত্ব দেওয়া হয়েছে।

নতুন প্রজন্মের ডায়মন্ড লাইফ ইন্স্যুরেন্সও শতাধিক অনিষ্পন্ন দাবি নিয়ে বিপাকে পড়েছে। আর মার্কেন্টাইল ইসলামী লাইফের অনিষ্পন্ন দাবির সংখ্যা মাত্র তিনটি। তার পরও ওই দুই কোম্পানির দাবি পরিশোধের হারে সন্তুষ্ট নয় নিয়ন্ত্রক সংস্থা। দাবি পূরণে গতি আনতে মনিটরিংয়ের জন্য সংস্থাটির পরিচালক মো. ছিদ্দিকুর রহমানকে দায়িত্ব দেওয়া হয়েছে।

এদিকে ১২ হাজারের বেশি ঝুলে থাকা বীমা দাবি নিয়ে বিপাকে পড়েছে পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স। মালিকানায় বড় পরিবর্তনের পরও কোম্পানিটির কার্যক্রমে গতি ফিরছে না। তাই ওই কোম্পানির গ্রাহকদের স্বার্থরক্ষায় দাবি পরিশোধের বিষয়টি মনিটরিংয়ের জন্য পরিচালক মো. শাহ্ আলমকে দায়িত্ব দিয়েছে আইডিআরএ। একইসঙ্গে তিনি প্রটেক্টিভ ও যমুনা লাইফের দাবি বিষয়টিও মনিটরিং করবেন।

বহুজাতিক জীবনবীমা কোম্পানি মেটলাইফ, বাংলাদেশি কোম্পানি প্রগ্রেসিভ, সানলাইফ ও বেস্ট লাইফের দাবি পরিশোধ নিয়েও গ্রাহকের অভিযোগ রয়েছে, যে কারণে ওই চার কোম্পানির বীমা দাবি পরিশোধ প্রক্রিয়ায় গতি আনতে আইডিআরএ’র পরিচালক আবুল কাশেম মোহাম্মদ ফজলুল হককে দায়িত্ব দেওয়া হয়েছে।

আইডিআরএ’র সদস্য (প্রশাসন) গকুল চাঁদ দাস শেয়ার বিজকে এ প্রসঙ্গে বলেন, ‘নির্ধারিত সময়ের মধ্যে বীমা দাবির টাকা না পেয়ে গ্রাহকরা নিয়ন্ত্রক সংস্থার কাছে অভিযোগ করেন। এরপর কোম্পানি-গ্রাহক উভয়পক্ষকে নিয়ে দাবি নিষ্পত্তির ব্যবস্থা নেওয়া হয়। এজন্য শুনানিও করা হয়। তবে এ প্রক্রিয়াটি সময়সাপেক্ষ। তাই গ্রাহকের অভিযোগ বেশি এমন জীবনবীমা কোম্পানিগুলোর দাবি নিষ্পত্তির জন্য নির্বাহী পরিচালকদের দায়িত্ব দেওয়া হয়েছে। তারা কোম্পানির সঙ্গে আলোচনা করে প্রাথমিক পর্যায়েই বিষয়গুলো নিষ্পত্তির জন্য কাজ করবেন। এতে বীমা দাবি পরিশোধে গতি আসবে, গ্রাহকের ভোগান্তিও কমবে।’

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১০:৫৫ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।