শনিবার ১১ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৮ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৩ কোম্পানির স্টক ডিভিডেন্ডে বিএসইসির অসম্মতি

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ০৩ জানুয়ারি ২০২৩   |   প্রিন্ট   |   69 বার পঠিত

৩ কোম্পানির স্টক ডিভিডেন্ডে বিএসইসির অসম্মতি

শেয়ারবাজারে তালিকাভুক্ত ৩ কোম্পানির পরিচালনা পর্ষদ কর্তৃক ঘোষিত স্টক ডিভিডেন্ডে অস্মতি জানিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কোম্পানিগুলো হলো- ভিএফএস থ্রেড ডাইং, পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং লিমিটেড ও বাংলাদেশ মনোস্পুল পেপার ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ভিএফএস থ্রেড ডাইং : কোম্পানিটি৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরে ভিএফএস থ্রেড ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছিল। আলোচ্য অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে এক টাকা ৪২ পয়সা। ৩০ জুন, ২০২২ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৯ টাকা ৩৬ পয়সায়।

পেপার প্রসেসিং: কোম্পানিটি ৮ শতাংশ ক্যাশ ও ৭ শতাংশ স্টক ডিভিডেন্ড। ঘোষিত ৭ শতাংশ স্টক ডিভিডেন্ডের বিষয়ে বিএসইসির অনুমোদন চাইলে তাতে অসম্মতি জানিয়েছে নিয়ন্ত্রক সংস্থাটি।

আলোচ্য অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৪ টাকা ৬২ পয়সা। এর আগের হিসাব বছরে যা ছিল ১ টাকা ৩৪ পয়সা। ৩০ জুন, ২০২২ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩১ টাকা ৫৯ পয়সায়। আগের অর্থবছর শেষে যা ছিল ২৭ টাকা ৯৭ পয়সায়।

বাংলাদেশ মনোস্পুল পেপার: ২০২১-২২ অর্থবছরের জন্য ১০ শতাংশ ক্যাশ ও ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছিল বাংলাদেশ মনোস্পুল পেপার ম্যানুফ্যাকচারিংয়ের পরিচালনা পর্ষদ। ঘোষিত ১০ শতাংশ স্টক ডিভিডেন্ডে বিএসইসির অনুমোদন চাইলে তাতে অসম্মতি জানিয়েছে নিয়ন্ত্রক সংস্থাটি।

উল্লেখ্য, বর্তমান আইনে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদন ছাড়া স্টক ডিভিডেন্ড ইস্যু করা যায় না। আর স্টক ডিভিডেন্ড অনুমোদনের ক্ষেত্রে বিএসইসি তা ইস্যুর যৌক্তিকতা যাচাই করে দেখে।

আলোচ্য অর্থবছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ৫ টাকা ৪৫ পয়সা। এর আগের অর্থবছরে যা ছিল ১ টাকা ২৩ পয়সা। ৩০ জুন, ২০২২ শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ৪৪ টাকা ৮৮ পয়সায়। এর আগের হিসাব বছর শেষে যা ছিল ৪০ টাকা ৪৩ পয়সায়।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১:০২ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৩ জানুয়ারি ২০২৩

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।