শনিবার ১৫ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১ আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

সূচক বাড়লেও কমেছে অধিকাংশ শেয়ারের দর

  |   বৃহস্পতিবার, ২৩ জুন ২০২২   |   প্রিন্ট   |   117 বার পঠিত

সূচক বাড়লেও কমেছে অধিকাংশ শেয়ারের দর

 

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২৩ জুন) দিনের প্রথম ৪০ মিনিট লেনদেন হয়েছে সূচকের উত্থানে। কিন্তু তারপর ক্রেতার তুলনায় বিক্রেতা বেশি থাকায় দিনের বাকি সময় লেনদেনে সূচক খুব একটা সুবিধা করতে পারেনি। ফলে দিন শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে মাত্র ৯ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ১৮ পয়েন্ট।

সূচক বাড়লেও কমেছে লেনদেন ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। এর ফলে টানা চারদিন সূচক পতনের পর বুধ ও বৃহস্পতিবার টানা দু’দিন সূচক বাড়ল।

ডিএসইর তথ্য মতে, বৃহস্পতিবার ডিএসইতে ৩৮১টি প্রতিষ্ঠানের ১৫ কোটি ৭৯ লাখ ৭৪ হাজার ১০১টি শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। এর মধ্যে ১৪৫টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৬২টির, আর অপরিবর্তিত রয়েছে ৭৪টির দাম।

অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমার দিনেও বড় মূলধনী কোম্পানির শেয়ারের দাম বাড়ায় এদিন ডিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ৯ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩২৭ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএক্স আগের দিনের চেয়ে বেড়েছে ১ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক বেড়েছে ৪ পয়েন্ট।

এদিন ডিএসইতে ৬৮৩ কোটি ৭৪ লাখ ৩৭ হাজার টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছে ৬৯৪ কোটি ৩৭ লাখ ২৮ হাজার টাকার শেয়ার। অর্থাৎ লেনদেন কিছুটা কমেছে।

আজ সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। এরপর যথাক্রমে রয়েছে ফুওয়াং ফুড, শাইনপুকুর সিরামিক, জেএমআই হসপিটাল, আরএকে সিরামিক, ন্যাশনাল ব্যাংক, ফুওয়াং সিরামিক, বাংলাদেশ শিপিং করপোরেশন এবং ব্র্যাক ব্যাংক লিমিটেডের শেয়ার।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৬ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৬১৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

বাজারটিতে ২৮৭টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১১৪টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৩১টির আর অপরিবর্তিত রয়েছে ৪২টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৩ কোটি ২৪ লাখ ৭৪ হাজার ৯৭ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৩৮ কোটি ২৭ লাখ ৭৩ হাজার ৭৪৯ টাকা।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৭:৫৬ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২৩ জুন ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।