মঙ্গলবার ৩০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দীর্ঘ বিরতির পর ফিরছেন নব্বই দশকের গায়ক সেলিম রেজা

বিবিএনিউজ.নেট   |   শুক্রবার, ২৮ আগস্ট ২০২০   |   প্রিন্ট   |   253 বার পঠিত

দীর্ঘ বিরতির পর ফিরছেন নব্বই দশকের গায়ক সেলিম রেজা

গানের সঙ্গে তার সখ্য ছোটবেলা থেকেই। একজন ভার্সেটাইল গায়ক হবার স্বপ্ন নিয়ে বেড়ে ওঠেছেন। ওস্তাদ আখতার সাদমানীর কাছে শিখেছেন ক্লাসিক সঙ্গীত। তবে রবীন্দ্র সংগীতের পাশাপাশি আধুনিক গান নিয়মিত গাইতেন। তার কণ্ঠে কিশোর কুমার, মান্না দে’র গান মুগ্ধ হয়ে শোনতেন সবাই। তাদের গান নিয়ে একটি অ্যালবামও প্রকাশ করেছিলেন সে সময়ে।

বলছি ৯০ দশকের গায়ক সেলিম রেজার কথা। বর্তমানে রয়েছেন কানাডায়৷ সেখানেই স্থায়ী তিনি সংসার নিয়ে। তবে দেশের খোঁজ রাখেন সব সময়। দেশের গানের সঙ্গে মিশে থাকেন। বিদেশে বসেও দেশের গানকে উপভোগ করেন। শুধু তাই নয়, প্রয়াত আইয়ুব বাচ্চুসহ মাইলস ও আরও অনেক ব্যান্ড এবং শিল্পীদের কানাডায় নিয়ে গেছেন কনসার্টের জন্য৷ নিজেও গান করেন কনসার্টে। কখনো নিজের গান, কখনোবা করেন এলআরবি, মাইলস, ফিডব্যাকের গান।

এই গায়ক জাগো নিউজকে দিলেন দারুণ খবর। দীর্ঘ ২২ বছর পর তিনি নতুন গান নিয়ে ফিরছেন। এরইমধ্যে বেশ কিছু গান তিনি তৈরি করেছেন। তার মধ্যে কয়েকটি গান ভিডিও আকারে প্রকাশও করেছেন।আরও কিছু আছে প্রকাশের অপেক্ষায়। সেলিম রেজা এ প্রসঙ্গে বলেন, ‘অনেকদিন গানের সঙ্গে ছিলাম না কানাডায় আসার পর। এখানে এসে প্রথমে অনেক স্ট্রাগল করতে হয়েছে আমাকে। আল্লাহর রহমতে অনেক ভালো আছি স্ত্রী সন্তান নিয়ে। এবার গান করতে চাই নিয়মিত। চাই বলতে আবার শুরু করে দিয়েছি। কানাডায় থেকেই গান গাইব। স্টুডিও করেছি এখানে।প্রোডাকশন হাউজও করেছি। আমার প্রোডাকশন হাউজের নাম এসআরসি মিডিয়া। নিয়মিতই গান তৈরি করছি। সব ধরনের গান করছি। শিগগিরই নতুন গানের আনুষ্ঠানিক ঘোষণা দেবো।’

তিনি বলেন, ‘প্রবাসীরা দেশের মানুষের গান শুনতে চায়। অনেক চাহিদা দেখেই এলআরবি, মাইলসকে এনেছিলাম এখানে। তারা গান করে মন ভরিয়ে গেছে আমাদের। এই গান পাগল মানুষদের জন্যই আমি গান শুরু করার অনুপ্রেরণা পেলাম।’

সেলিম রেজা জানান, আশির দশকের শেষদিকে গানের আঙিনায় তার সরব বিচরণের শুরু। তখন ব্যান্ডের সোনালি দিন। এলআরবি, মাইলস, ফিডব্যাকের জয়জয়কার। সেই সময়টাতে আইয়ুব বাচ্চুর সঙ্গে ঘনিষ্ঠতা তার। ১৯৮৮ সালের কথা। প্ল্যান করলেন আইয়ুব বাচ্চুর সুর ও সংগীতে অ্যালবাম করবেন।

তবে নানা কারণে এবি’র সঙ্গে কাজটি করা হয়নি। অবশেষে ১৯৯৬ সালে সাউন্ডটেক থেকে আসে তার প্রথম একক ‘ছায়া’। অ্যালবামটা একেবারে ফিউশানধর্মী ছিলো।

এরপর আরেকটি অ্যালবাম প্রকাশ হয় ‘শোনো মন’ নামে। ১৯৯৮ সালে অ্যালবামটি বাজারে আনে সংগীতা। এতে রাহুল দেব বর্মন ও কিশোর কুমার জুটির গানের ১২টা রিমেক ছিলো। এছাড়া সিনেমাতেও গান গেয়েছেন। প্রথম প্লেব্যাক করেন রুনা লায়লার সঙ্গে দেবু ভট্টাচার্যের মিউজিকে ‘আসমান তারা’ সিনেমায়। তারপর প্লেব্যাক করেন রঙিন রংবাজ ও সাইক্লোন ছবিতে।

ক্যারিয়ারের সোনালি দিনগুলোতে দেশের বাইরে গিয়েও তখন স্টেজ শো করেছেন। অডিও এবং সিনেমার গানে নিয়মিত থাকা অবস্থাতেই হঠাৎ করে ২০০১ সালে পাড়ি জমান কানাডা। বর্তমানে সেখানেও স্টেজ শো করছেন। স্ত্রী ও দুই ছেলেকে নিয়ে কানাডাতেই তার সুখের সংসার।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১:২১ অপরাহ্ণ | শুক্রবার, ২৮ আগস্ট ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।