মঙ্গলবার ৩০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিনিয়োগ সংক্রান্ত তথ্য জমা দেয়ার নতুন নির্দেশনা জারি

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ০১ সেপ্টেম্বর ২০২১   |   প্রিন্ট   |   163 বার পঠিত

বিনিয়োগ সংক্রান্ত তথ্য জমা দেয়ার নতুন নির্দেশনা জারি

বাণিজ্যিক ব্যাংকগুলোকে এখন থেকে মাসিক ভিত্তিতে শেয়ারবাজারের বিনিয়োগের উদ্দেশ্যে গঠিত বিশেষ তহবিলের সর্বশেষ অবস্থা সংক্রান্ত প্রতিবেদন জমা সংক্রান্ত নতুন নির্দেশনা জারি করেছে। নির্দেশনা অনুযায়ী ব্যাংকগুলোর সর্বশেষ অবস্থা সংক্রান্ত আগের মাসের প্রতিবেদন প্রতি মাসের ৫ তারিখের মধ্যে জমা দিতে হবে।

বুধবার (৩১ আগস্ট) বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে।

দেশের সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীর কাছে পাঠিয়ে দেওয়া প্রজ্ঞাপনে বলা হয়েছে, এতদিন ত্রৈমাসিক ভিত্তিতে এই রিপোর্ট দেওয়ার নিয়ম ছিল। প্রতি তিন মাস শেষে পরবর্তী মাসের ১৫ তারিখের মধ্যে এই রিপোর্ট জমা দিতে হতো। এখন থেকে প্রতি মাসের ৫ তারিখের মধ্যে জমা দিতে হবে।

উল্লেখ্য, শেয়ারবাজারে তারল্য প্রবাহ বাড়িয়ে স্থিতিশীলতা ফিরিয়ে আনার লক্ষ্যে ২০২০ সালের ১০ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংক দেশের প্রত্যেক তফসিলি ব্যাংককে ২০০ কোটি টাকার বিশেষ তহবিল গঠন করার কথা বলে। এই তহবিলের জন্য রেপো সুবিধায় ৫ শতাংশ সুদে ব্যাংকগুলো বাংলাদেশ ব্যাংকের কাছ থেকে তহবিল নিতে পারছে। এই তহবিলের অর্থ ব্যাংকগুলো সরাসরি শেয়ারবাজারে বিনিয়োগ করতে পারবে, ব্যাংক তার সহযোগী প্রতিষ্ঠান হিসেবে ব্যবসারত ব্রোকারহাউজ ও মার্চেন্ট ব্যাংককে ঋণ দিতে পারবে। এর বাইরে শেয়ারবাজারে বিনিয়োগের শর্তে অন্য ব্রোকারহাউজ ও মার্চেন্ট ব্যাংককেও ঋণ দেওয়ার সুযোগ আছে।

ব্যাংকগুলো বিশেষ তহবিলের অর্থ কীভাবে বিনিয়োগ করবে সে বিষয়ে একটি গাইডলাইন দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এর আগে কেন্দ্রীয় ব্যাংক বাণিজ্যিক ব্যাংকগুলোকে প্রতিদিন শেয়ারবাজারের বিনিয়োগের উদ্দেশ্যে গঠিত বিশেষ তহবিলের সর্বশেষ অবস্থা সংক্রান্ত প্রতিবেদন জমা দিতে বলেছিল। এরপর বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসেসিয়েশনসহ সংশ্লিষ্ট সংগঠন ও প্রতিষ্ঠান শেয়ারবাজার সংক্রান্ত প্রতিবেদন জমা দেওয়ার নিয়ম মাসিক ভিত্তিতে করার অনুরোধ জানায়। সেই প্রেক্ষিতে কেন্দ্রীয় ব্যাংক মাসিক ভিত্তিতে প্রতিবেদেন প্রেরণের নির্দেশনা জারি করল।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১০:১৫ পূর্বাহ্ণ | বুধবার, ০১ সেপ্টেম্বর ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।