• এসএমই উদ্যোক্তাদের জন্য প্রণোদনা প্রদানের আহ্বান

    | ০৯ এপ্রিল ২০১৯ | ১২:১২ অপরাহ্ণ

    এসএমই উদ্যোক্তাদের জন্য প্রণোদনা প্রদানের আহ্বান
    apps

    তরুণ ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের উৎসাহ দিতে উদ্যোগী হয়েছে বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজ (বিসিআই)। এ ধারাবাহিকতায় সরকারের প্রতি ১৩টি ব্যবস্থা গ্রহণের আহ্বান জানিয়েছে সংগঠনটি। এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানানো হয়।

    রাজধানীর কারওয়ান বাজারে লা-ভিঞ্চি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে জানানো হয়, দেশে ক্ষুদ্র ও মাঝারি তরুণ উদ্যোক্তাদের নানা উদ্ভাবন সফল হচ্ছে না। এগুলো বাস্তবায়নের জন্য উদ্ভাবন ও বিনিয়োগের মধ্যে সংযোগ ঘটানো প্রয়োজন। এ লক্ষ্যেই কাজ করবে বিসিআই। সংগঠনের নবনির্বাচিত কমিটির আগামী দিনের কর্মপরিকল্পনা তুলে ধরতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে সংগঠনে জ্যেষ্ঠ সহসভাপতি মো. হেলাল উদ্দিন, সহসভাপতি প্রীতি চক্রবর্তীসহ সংগঠনের পরিচালকরা উপস্থিত ছিলেন।

    Progoti-Insurance-AAA.jpg

    সংবাদ সম্মেলনে বলা হয়, আগামী সেপ্টেম্বরের মধ্যে এসএমই তরুণ উদ্যোক্তা সম্মেলনের আয়োজন করা হবে। ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উন্নয়ন এবং তরুণ শিল্প উদ্যোক্তাদের এগিয়ে নেয়া না হলে বাংলাদেশের উন্নত দেশ হওয়ার ভিশন ২০৪১ ও এসডিজি অর্জন কষ্টসাধ্য হবে।

    বিসিআইয়ের প্রস্তাবগুলো হচ্ছে, বিসিক ও অন্যান্য সেক্টরে তরুণ শিল্প উদ্যোক্তাদের জন্য বিশেষ মূল্যে জমি বরাদ্দ রাখা এবং তরুণদের উদ্যোগে অর্থায়নের জন্য বাজেটে বিশেষ তহবিল গঠন; বিনা জামানতে এবং সর্বনিম্ন সুদে ব্যাংকঋণের ব্যবস্থা; ২০ কর্মদিবসের মধ্যে সব ধরনের ইউটিলিটি সংযোগ প্রদান এবং রেয়াতি হারে সংযোগ ও সরবরাহের সংস্থান করা; ক্ষুদ্র ও মাঝারি শিল্প এবং তরুণ শিল্প উদ্যোক্তাদের জন্য ন্যূনতম পাঁচ বছর কর অবকাশ প্রদান এবং পরবর্তীতে বিশেষ কর সুবিধা প্রদান করা; তরুণ শিল্প উদ্যোক্তাদের জন্য ট্রেড লাইসেন্সের ফি প্রথম পাঁচ বছর সর্বোচ্চ ৩০০ টাকা নির্ধারণ; কোনো শিল্পপ্রতিষ্ঠানে শতকরা ৫ শতাংশ শারীরিক প্রতিবন্ধী ও তৃতীয় লিঙ্গের শ্রমিক নিয়োগ করলে বিশেষ কর সুবিধা প্রদান; প্রতিষ্ঠান আধুনিকায়নের জন্য বিনিয়োগে বিশেষ কর সুবিধা প্রদান; স্কিল ডেভেলপমেন্টের জন্য সব ধরনের বিনিয়োগ করমুক্ত রাখা; গুণগত মান সনদপ্রাপ্তির ক্ষেত্রে প্রয়োজনীয় আর্থিক ও অন্যান্য সহায়তা নিশ্চিত করা; আন্তর্জাতিক মেধাস্বত্ব নিবন্ধনের জন্য প্রয়োজনীয় সব সহায়তা প্রদান; ক্ষুদ্র শিল্প এবং নারী উদ্যোক্তাদের সমন্বয়ে খাতভিত্তিক যৌথ প্রতিষ্ঠানগুলোকে বন্ডেড ওয়্যারহাউজ সুবিধা প্রদান; রফতানিপণ্য প্রস্তুতকরণে ব্যবহূত আমদানিকৃত এবং দেশীয় উপকরণের ওপর পরিশোধিত সব শুল্ক ও কর মওকুফ; রেয়াতি হারে অর্থায়ন; ফ্যাক্টরিং সার্ভিসকে কার্যকর করা এবং রফতানি অর্থায়নের জন্য রেয়াতি হারে মূলধনি ঋণ ও এলসির বিপরীতে ঋণ সুবিধা প্রদান; বিদেশে প্রদর্শনী বা মেলায় অংশগ্রহণের ক্ষেত্রে আর্থিক ও অন্যান্য সহায়তা প্রদান এবং সরকার কর্তৃক প্রদত্ত অন্যান্য সহায়তা ও সুযোগ-সুবিধাদি কার্যকর করা।


    সংবাদ সম্মেলনে বিসিআই সভাপতি আনোয়ার-উল আলম চৌধুরী পারভেজ বলেন, ক্ষুদ্র উদ্যোক্তাদের ফান্ডের সুবিধা নিয়ে যাচ্ছে বড় শিল্প উদ্যোক্তারা। বাংলাদেশ ব্যাংক থেকে ক্ষুদ্র উদ্যোক্তাদের তহবিলে বরাদ্দের টাকা অনেক ব্যাংক বড় শিল্প উদ্যোক্তাদের দিয়ে স্প্রেড বাড়াচ্ছে। ক্ষুদ্র উদ্যোক্তাদের এ সুবিধা বাংলাদেশ ব্যাংককে নিশ্চিত করতে হবে।

    আনোয়ার-উল আলম চৌধুরী বলেন, গ্যাসের দাম বেড়ে গেলে থমকে যাবে এসএমই খাত। কোনোভাবেই ক্ষুদ্র শিল্পে গ্যাসের দাম বাড়ানোর সুযোগ নেই। পাশাপাশি এ খাতের ভ্যাট মওকুফ করা উচিত। তিনি আরো বলেন, হালকা প্রকৌশল ও হালাল পণ্যের রফতানি বাজারের সম্ভাবনা অনেক বেশি। সম্ভাবনাময় এসব খাতে তরুণ উদ্যোক্তাদের এগিয়ে আসা উচিত।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১২:১২ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৯ এপ্রিল ২০১৯

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    রডের দাম বাড়ছে

    ১৩ জানুয়ারি ২০১৯

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি