জাতির জনকের জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা

দিন

ঘন্টা

মিনিট

সেকেন্ড

  • শিরোনাম

    করোনা ভাইরাসে চীনের প্রবৃদ্ধি কমবে এক শতাংশ

    বিবিএনিউজ.নেট | ১১ ফেব্রুয়ারি ২০২০ | ১২:২১ অপরাহ্ণ

    করোনা ভাইরাসে চীনের প্রবৃদ্ধি কমবে এক শতাংশ

    প্রাণঘাতী করোনাভাইরাস সংকটে চীনের পুরো বছরের অর্থনৈতিক প্রবৃদ্ধি এক শতাংশ কমে যেতে পারে। চীন সরকারের ‘থিংক ট্যাংক’র এক জ্যেষ্ঠ সদস্য মঙ্গলবার এ আশঙ্কার কথা জানিয়েছেন। দেশটির ন্যাশনাল ইনস্টিটিউট ফর ফাইন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্টের ভাইস-চেয়ারম্যান জেং গ্যাং বর্তমান সংকটকে ২০০২-০৩ সালের সার্স (সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিন্ড্রোম) মহামারির সঙ্গে তুলনা করেছেন। ওই সময় বছরের এক প্রান্তিকেই চীনের প্রবৃদ্ধি পড়ে গিয়েছিল অন্তত দুই শতাংশ।

    জেং গ্যাং বলেন, বছরের প্রথম প্রান্তিকে (তিন মাস) অর্থনীতিতে এবারের মহামারীর প্রভাব একই ধরনের হতে পারে বলে আশা করা হচ্ছে। এই মুহূর্তে বিভিন্ন পরিস্থিতি বিবেচনায় গবেষকরা ধারণা করছেন, পুরো বছরের জিডিপি (মোট দেশজ উৎপাদন) প্রবৃদ্ধিতে নেতিবাচক প্রভাবের সীমা শূন্য দশমিক দুই শতাংশ থেকে এক শতাংশ পর্যন্ত হবে।

    তিনি বলেন, মহামারী প্রতিরোধে আনুষ্ঠানিক ব্যবস্থা যদি সময়মতো নেয়া হয় এবং এটি ছড়িয়ে পড়া ঠেকানোর ব্যবস্থা কার্যকরী হয়; তাহলে দীর্ঘমেয়াদে প্রবৃদ্ধি খুব বেশি ক্ষতিগ্রস্ত হবে না। তবে অর্থনীতিতে এর স্বল্পমেয়াদী প্রভাব অগ্রাহ্য করা যায় না; বিশেষ করে বৃহত্তর চাপের মুখে থাকা ছোট প্রতিষ্ঠানগুলোতে।

    এ অর্থনীতিবিদ বলেন, ছোট প্রতিষ্ঠানগুলোর সংকটে দেউলিয়াত্ব এবং প্রথম প্রান্তিকে বেকারত্বের হারের ওপর ঊর্ধ্বমুখী চাপ বাড়তে পারে। বেকারত্বের অবস্থা খুব একটা আশাব্যঞ্জক নয়। এটি ‘প্রথমে কর্মসংস্থান’র বৃহত্তর নীতিকেও মারাত্মক চ্যালেঞ্জের মুখে ফেলবে।

    যদিও সোমবার চীনা প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, তার সরকার বড় অংকে কর্মী ছাঁটাই প্রতিরোধে ব্যবস্থা নেবে। এরই মধ্যে সুদের হার হ্রাস এবং বাজারে তারল্য ধরে রাখাসহ বিভিন্ন পদক্ষেপ নিয়েছে চীনের কেন্দ্রীয় ব্যাংক। অন্য ব্যাংকগুলোকে ব্যবসার জন্য কেন্দ্রীয় ব্যাংক বিশেষ তহবিল জোগান দেবে বলেও জানিয়েছে।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি