শুক্রবার ১২ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৮ আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ডিসেম্বরে ডি-৮ শীর্ষ সম্মেলনের প্রস্তুতি

বিবিএনিউজ.নেট   |   শনিবার, ১১ মে ২০১৯   |   প্রিন্ট   |   490 বার পঠিত

ডিসেম্বরে ডি-৮ শীর্ষ সম্মেলনের প্রস্তুতি

৮টি মুসলিম দেশের ১০ম ডি-৮ শীর্ষ সম্মেলন আগামী ডিসেম্বরে ঢাকায় অনুষ্ঠিত হবে। এ শীর্ষ সম্মেলন আয়োজনের মাধ্যমে বাংলাদেশ ডি-৮ এর সভাপতিত্ব লাভ করবে। এ বিষয়ে প্রস্তুতি শুরু করেছে সরকার। সম্মেলন সফলভাবে আয়োজনে প্রয়োজনীয় পরামর্শ চেয়ে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সচিবের কাছে চিঠি দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

সম্প্রতি বিভিন্ন মন্ত্রণালয়ে পাঠানো পররাষ্ট্র মন্ত্রণালয়ের চিঠিতে বলা হয়, বাংলাদেশ কর্তৃক আগামী ডিসেম্বর ২০১৯ এ ঢাকায় ১০ম ডি-৮ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। এ শীর্ষ সম্মেলন আয়োজনের মাধ্যমে পরবর্তী দুই বছরের জন্য বাংলাদেশ ডি-৮ এর সভাপতিত্ব লাভ করবে।

ডি-৮ এ বাংলাদেশের এই নেতৃত্ব বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি বিনির্মাণ, স্বার্থ সংরক্ষণ ও কূটনৈতিক অবস্থাকে আরও সুসংহত ও শক্তিশালী করবে। সভায় বাংলাদেশসহ ডি-৮ ভুক্ত আরও ৭টি দেশের পাশাপাশি গেস্ট অব অনার হয়ে বিভিন্ন দেশ ও সংস্থার শীর্ষ পর্যায়ের প্রতিনিধিরা অংশগ্রহণ করবেন বলে আশা করা হচ্ছে।

ওই শীর্ষ সম্মেলন সফলভাবে আয়োজনের জন্য প্রয়োজনীয় কর্মপন্থা, প্রস্তুতির রোডম্যাপ, লজিস্টিক ধারণা, মতামত পরামর্শসহ আয়োজনের পরিকল্পনা এবং শীর্ষ সম্মেলনটিতে বাংলাদেশের ভূমিকা, উদ্যোগ ও অবদান ইত্যাদি বিষয়ে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সচিবদের কাছে পরামর্শ চাওয়া হয়েছে।

উল্লেখ্য, বাংলাদেশ, মিশর, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান ও তুরস্কের উন্নয়ন সহযোগিতামূলক সংস্থা হিসেবে ডি-৮ পরিচিত। ১৯৯৭ সালের ১৫ জুন ইস্তাম্বুলের সদস্য রাষ্ট্রগুলোর সরকার ও রাষ্ট্র প্রধানদের শীর্ষ সম্মেলনের মাধ্যমে ডি-৮ আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে।

বিশ্বের প্রধান প্রধান মুসলিম দেশগুলোর আন্তর্জাতিক সংগঠন হিসেবে এটি ইতোমধ্যে বৈশ্বিক বাণিজ্যে গুরুত্বপূর্ণ অবস্থান তৈরিতে সক্ষম হয়েছে। এর সদস্যভুক্ত ৮টি দেশ বিশ্বের মোট জনসংখ্যার শতকরা ১৩ ভাগ এবং সারা বিশ্বের মুসলিম জনসংখ্যার শতকরা ৬০ ভাগের প্রতিনিধিত্ব করে। বর্তমানে বিশ্বের অন্যান্য দেশের সাথে ডি-৮ সদস্য রাষ্ট্রগুলোর বাণিজ্যের পরিমাণ ৫০০ বিলিয়ন মার্কিন ডলারেরও বেশি।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৩:২০ অপরাহ্ণ | শনিবার, ১১ মে ২০১৯

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র
 
১০১১
১৩১৫১৬১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭৩০৩১  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।