• প্রিমিয়াম ছাড়াই পুঁজিবাজারে আসবে ‘এসবিএসি ব্যাংক’

    বিবিএনিউজ.নেট | ০৪ এপ্রিল ২০১৯ | ১১:১৯ পূর্বাহ্ণ

    প্রিমিয়াম ছাড়াই পুঁজিবাজারে আসবে ‘এসবিএসি ব্যাংক’
    apps

    কোনো প্রকার প্রিমিয়াম ছাড়া ফিক্সড প্রাইজ মেথডে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজারে আসবে চতুর্থ প্রজন্মের সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স (এসবিএসি) ব্যাংক লিমিটেড।

    এজন্য আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্টকে ইস্যু ম্যানেজার হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। শিগগিরই পুঁজিবাজারে তালিকাভুক্ত হবে ব্যাংকটি।

    Progoti-Insurance-AAA.jpg

    বুধবার মতিঝিলে এসবিএসি ব্যাংকের সপ্তম বছরে পদার্পণ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে ব্যাংকের চেয়ারম্যান এস এম আমজাদ হোসেন এ তথ্য জানান।

    তিনি বলেন, এসবিএসি ব্যাংক শুরু থেকেই সাধারণ মানুষের কথা বিবেচনা করে ব্যবসা পরিচালনা করে আসছে। আমরা অতীতে ভালো করেছি। আশা করছি আগামীতেও এ ধারা অব্যাহত থাকবে। ব্যাংকিংসেবা মানুষের দোরগোড়ায় পৌঁছানোই আমাদের লক্ষ্য। একই সঙ্গে আগামীতে কৃষি ঋণের ওপর জোর দেয়া হবে বলেও জানান তিনি।


    পুঁজিবাজারে তালিকাভুক্তির বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, পুঁজিবাজারে তালিকাভুক্তির বিষয়ে ব্যাংকের গত বোর্ড সভায় সিদ্ধান্ত হয়েছে। এটি আমরা কেন্দ্রীয় ব্যাংককে জানিয়েছি।

    পুঁজিবাজারে তালিকাভুক্ত হতে দুটি পদ্ধতি রয়েছে। একটি বুকবিল্ডিং অন্যটি ফিক্সড প্রাইজ পদ্ধতি। সাধারণ বিনিয়োগকারীদের কথা চিন্তা করে আমরা ফিক্সড প্রাইজ পদ্ধতিতে পুঁজিবাজারে আইপিও ছাড়বো। অর্থাৎ কোনো প্রিমিয়াম ছাড়াই আমাদের ১০ টাকার শেয়ার ১০ টাকা দিয়েই কেনা যাবে।

    ব্যাংকের বর্তমান অবস্থা ও আগামীর লক্ষ্য তুলে ধরে ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মো. গোলাম ফারুক বলেন, ৪০০ কোটি টাকার মূলধন নিয়ে শুরু করা ব্যাংকটির সম্পদের পরিমাণ এখন সাত হাজার ৬৬ কোটি টাকা ছাড়িয়ে গেছে। বর্তমানে ব্যাংকের ৭৪টি শাখায় দুই লাখ গ্রাহক রয়েছে।

    ব্যাংকটির আমানতের পরিমাণ দাঁড়িয়েছে ছয় হাজার কোটি টাকা এবং ঋণ ও অগ্রিমের পরিমাণ দাঁড়িয়েছে পাঁচ হাজার কোটি টাকা। ২০১৮ সালে ব্যাংকটি সরকারকে ২০২ কোটি টাকা রাজস্ব দিয়েছে। গত বছর ব্যাংকটি ১ হাজার ২৪০ কোটি টাকা রফতানি বাণিজ্য করেছে। চলতি বছর তা আড়াই হাজার কোটিতে উন্নীত করার টার্গেট নির্ধারণ করা হয়েছে।

    নতুন নতুন পণ্য বাজারে আনতে ব্যাংকটি কাজ করছে উল্লেখ করে এমডি বলেন, বর্তমানে ৪৮টি আমানত পণ্য ও ৫৪টি ঋণ ও অগ্রিম পণ্য রয়েছে। প্রত্যন্ত অঞ্চলে ব্যাংকিংসেবা পৌঁছে দিতে কমিউনিটি ব্যাংকিংসেবা কার্যক্রমে উদ্যোগ নেয়া হয়েছে। এছাড়া সাধারণ মানুষের কাছে স্বাস্থ্যকর খাবার পৌঁছে দিতে ভ্রাম্যমাণ খাবারের দোকানের চিন্তা করা হচ্ছে।

    যেখানে মানুষ কম মূল্যে হাইজেনিক খাবার কিনতে পারবে। যারা এটি বিক্রি করবে সেই উদ্যোক্তাদের ব্যাংকের পক্ষ থেকে অর্থায়ন করা হবে। এছাড়া অ্যাকাউন্ট খুললে পাঁচ লাখ টাকার ফ্রি বীমার সেবা দেয়া হচ্ছে।

    নতুন ৯টি ব্যাংকের মধ্যে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে দাবি করে ব্যাংকটির এ প্রধান নির্বাহী বলেন, এসবিএসি ব্যাংকের খেলাপি ঋণ ২ শতাংশের নিচে। এছাড়া ব্যাংকটির কোনো প্রভিশন ঘাটতি নেই। কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন করার সময় তাদের ভুলের কারণে আমাদের প্রভিশন ঘাটতি দেখানো হয়েছে, যা পরবর্তিতে সংশোধন করা হয়েছে।

    অনুষ্ঠানে বক্তব্য দেন ব্যাংকের পরিচালক মতিউর রহমান, মোহাম্মদ নাওয়াজ, সাখাওয়াত হোসেন, স্বতন্ত্র পরিচালক ড. সৈয়দ হাফিজুর রহমান ও অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মোস্তফা জালাল উদ্দিন আহমেদ প্রমুখ।

    পরে ব্যাংকের সপ্তম বছরে পদার্পণ উপলক্ষে কেক কাটেন ব্যাংকের চেয়ারম্যান এস এম আমজাদ হোসেন।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১১:১৯ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০৪ এপ্রিল ২০১৯

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি