রবিবার ২৩ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ফণীদুর্গত এলাকায় কৃষিঋণ আদায় এক বছর স্থগিত

বিবিএনিউজ.নেট   |   সোমবার, ২০ মে ২০১৯   |   প্রিন্ট   |   542 বার পঠিত

ফণীদুর্গত এলাকায় কৃষিঋণ আদায় এক বছর স্থগিত

ঘূর্ণিঝড় ফণীকবলিত ১৯ জেলায় কৃষিঋণের আদায় এক বছরের জন্য স্থগিত করা হয়েছে। এ ছাড়া ডাউন পেমেন্টের শর্ত শিথিল করে খেলাপি ঋণ পুনঃ তফসিল করা, সুদ মওকুফ এবং ক্ষতি পুষিয়ে নিতে নতুন ঋণ প্রদানের নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। গতকাল রবিবার এসংক্রান্ত সার্কুলার জারি করেছে কেন্দ্রীয় ব্যাংকের কৃষিঋণ বিভাগ।

সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো ওই সার্কুলারে বলা হয়েছে, সাম্প্রতিককালে ঘূর্ণিঝড় ফণীর কারণে সৃষ্ট ঝড় ও জলোচ্ছ্বাসে দেশের বেশ কিছু জেলায় (ময়মনসিংহ, শেরপুর, জামালপুর, নেত্রকোনা, লক্ষ্মীপুর, বগুড়া, জয়পুরহাট, সাতক্ষীরা, নড়াইল, চুয়াডাঙ্গা, মাদারীপুর, বরিশাল, ভোলা, পটুয়াখালী, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, বাগেরহাট, খুলনা) কৃষি খাতে ফসলের ক্ষতি হয়েছে। এ পরিপ্রেক্ষিতে উল্লিখিত ক্ষতিগ্রস্ত এলাকায় কৃষি খাতের পুনর্বাসন কার্যক্রম গ্রহণ করা প্রয়োজন।

ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাসে ক্ষতিগ্রস্ত এলাকায় কৃষিঋণ বিতরণ কার্যক্রম জোরদার করতে নির্দেশ দেওয়া হয়েছে ওই সার্কুলারে। ওই এলাকার কৃষকদের কাছ থেকে ঋণ আদায় এক বছর স্থগিত থাকবে। ডাউন পেমেন্টের শর্ত শিথিল করে কৃষকের খেলাপি ঋণ নবায়ন করতে হবে। প্রয়োজন মোতাবেক তাদের নতুন ঋণ প্রদান করতে হবে। ক্ষতিগ্রস্ত কৃষক ঋণ পেতে যাতে কোনো হয়রানি ও বিড়ম্বনার শিকার না হয় এ জন্য ব্যাংকগুলোকে শাখা পর্যায়ে তদারকি বাড়াতে হবে। ঊর্ধ্বতন কর্মকর্তা ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করবেন এবং ক্ষয়ক্ষতির ধরন বিবেচনা করে প্রয়োজনে সুদ মওকুফের ব্যবস্থা করবেন।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১২:৪৪ অপরাহ্ণ | সোমবার, ২০ মে ২০১৯

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11255 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।