রবিবার ২৫ ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

বিশ্ব অর্থনীতির জন্য গভীর হচ্ছে শঙ্কার মেঘ

বিবিএনিউজ.নেট   |   সোমবার, ২৬ আগস্ট ২০১৯   |   প্রিন্ট   |   478 বার পঠিত

বিশ্ব অর্থনীতির জন্য গভীর হচ্ছে শঙ্কার মেঘ

বাণিজ্য চুক্তির পথ খুঁজতে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে ফের আলোচনা শুরুর কথা সেপ্টেম্বরে। অথচ তার আগে শুল্কযুদ্ধের রেশ আরও তীব্র করে গত শুক্রবার নতুনভাবে একে অপরের পণ্যে শুল্ক বাড়িয়েছে দুই দেশ। বিশেষজ্ঞদের মতে, এর জেরে শুধু বাণিজ্যই নয়, সামগ্রিকভাবে বিশ্ব অর্থনীতির আকাশে আরও গভীর হচ্ছে আশঙ্কার মেঘ।

গত শুক্রবার ৭৫শ কোটি ডলারের মার্কিন পণ্যে বাড়তি ১০ শতাংশ শুল্ক আরোপের ঘোষণা দেয় বেইজিং। এর জেরে ওইদিন রাতেই চীনা পণ্যে শুল্ক বাড়ানোর কথা ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, যুক্তরাষ্ট্রে আমদানি হয় এমন ২৫ হাজার কোটি ডলারের চীনা পণ্যে ১ অক্টোবর থেকে শুল্ক ২৫ থেকে বেড়ে হবে ৩০ শতাংশ। এ ছাড়াও ৩০ হাজার কোটি ডলারের চীনা পণ্যে শুল্ক বেড়ে ১৫ শতাংশ করা হবে। একই সঙ্গে টুইটে ট্রাম্প মার্কিন সংস্থাগুলোকে চীন ছাড়ারও নির্দেশ দেন।

বিশেষজ্ঞরা বলছেন, গত বছরের মার্চ থেকে শুরু হওয়া শুল্কযুদ্ধ এমনিতেই বিশ্ব অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলেছে। এখন মন্দার ইঙ্গিত দিচ্ছে জার্মানি ও যুক্তরাষ্ট্রের পরিসংখ্যান। শ্লথ হচ্ছে জাপান, যুক্তরাজ্যসহ অন্যান্য দেশের অর্থনীতিও। এ অবস্থায় চীন ও যুক্তরাষ্ট্র শুল্কযুদ্ধ বন্ধ না করলে, তার প্রভাবে বিশ্ব অর্থনীতির সমস্যা বাড়তে পারে।

ইউরোপীয় ইউনিয়ন কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্কের দাবি, চীন ও ইউরোপের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট শুল্ক নিয়ে উত্তেজনা ক্রমশ বাড়িয়েই চলেছেন। বিশ্ব অর্থনীতিকে যা মন্দার মুখে ফেলে দিতে পারে। তবে ট্রাম্প ফরাসি ওয়াইনে শুল্ক বসালে, তারাও এর পাল্টা জবাব দিতে প্রস্তুত বলেও দাবি টাস্কের। খবর আনন্দবাজারের।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৩:৪০ অপরাহ্ণ | সোমবার, ২৬ আগস্ট ২০১৯

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11111 বার পঠিত)

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।