বৃহস্পতিবার ৩০ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মিউচুয়াল ফান্ডে কারসাজিতে বিএসইসির কমিটি

যখনই অনিয়ম তখনই ব্যবস্থা নেয়া হোক

বিবিএনিউজ.নেট   |   বৃহস্পতিবার, ১৯ নভেম্বর ২০২০   |   প্রিন্ট   |   222 বার পঠিত

যখনই অনিয়ম তখনই ব্যবস্থা নেয়া হোক

সময়মতো ব্যবস্থা নিতে না পারলে অনিয়মই নিয়মে পরিণত হয়। এ ধরনের উদাহরণ আমাদের দেশে কম নয়। বিশেষ করে দেশে পুঁজিবাজারে বিষয়টি বিরল নয়। তাই যখনই অনিয়ম তখনই ব্যবস্থা নিতে না পারলে এটি রোধ করা সম্ভব।

পুঁজিবাজারে তালিকাভুক্ত পাঁচটি মিউচুয়াল ফান্ডের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির কারণ খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) সম্প্রতি দুই সদস্যের এ তদন্ত কমিটি গঠন করে এ-সংক্রান্ত আদেশ জারি করেছে বলে গণমাধ্যমের খবরে জানা যায়।
বিএসইসি যে পাঁচটি মিউচুয়াল ফান্ড নিয়ে কারসাজির ঘটনা তদন্তের নির্দেশ দিয়েছে সেগুলো হলো- সিএপিএম আইবিবিএল ইসলামিক মিউচুয়াল ফান্ড, এসইএমএল আইবিবিএল শরিয়াহ ফান্ড, ভ্যানগার্ড এএমএল রূপালী ব্যাংক ব্যালেন্সড ফান্ড, এনসিসিবিএল মিউচুয়াল ফান্ড-১ ও প্রাইম ফাইন্যান্স ফার্স্ট মিউচুয়াল ফান্ড। এর মধ্যে সিএপিএম আইবিবিএল ইসলামিক মিউচুয়াল ফান্ডের ১১ টাকা ৩০ পয়সার প্রতিটি ইউনিটের দাম গত ১৮ অক্টোবর থেকে ১৬ নভেম্বর পর্যন্ত এক মাসে দ্বিগুণের বেশি বা ১২৬ শতাংশ বেড়ে হয়েছে প্রায় ২৬ টাকা।

একইভাবে এসইএমএল আইবিবিএল শরিয়াহ ফান্ডের দাম ৭ টাকা ৬০ পয়সা থেকে ৮৯ শতাংশ বা ৬ টাকা ৮০ পয়সা বেড়ে দাঁড়িয়েছে প্রায় ১৪ টাকায়। ভ্যানগার্ড এএমএল রূপালী ব্যাংক ব্যালেন্সড ফান্ডের দাম ৭ টাকা থেকে ৮৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে প্রায় ১৩ টাকায়। এনসিসিবিএল মিউচুয়াল ফান্ড-১-এর দাম ৬০ শতাংশের বেশি বেড়ে হয়েছে ১১ টাকা ৪০ পয়সা আর প্রাইম ফাইন্যান্স ফার্স্ট মিউচুয়াল ফান্ডের দাম এক মাসে বেড়েছে ৫৬ শতাংশ বা ৯ টাকা।

যদিও গত এক মাসে ফান্ডগুলোর সম্পদমূল্যের বড় ধরনের কোনো উন্নতি হয়নি। তাই এ মূল্যবৃদ্ধির পেছনে কারসাজি রয়েছে বলে মনে করছে নিয়ন্ত্রক সংস্থা। এ কারণে সংস্থাটি দুই সদস্যের তদন্ত কমিটিকে এ কারসাজি খুঁজে বের করার দায়িত্ব দিয়েছে। আমরা আশা করি, এর মধ্য দিয়ে বিষয়টির কার্যকর সুরাহা হবে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১:০২ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১৯ নভেম্বর ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।