শুক্রবার ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ব্যাংক খাত

অক্টোবরে ১৯ ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে

নজরুল ইসলাম   |   বুধবার, ১৭ নভেম্বর ২০২১   |   প্রিন্ট   |   208 বার পঠিত

অক্টোবরে ১৯ ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের ৩২টি ব্যাংকের মধ্যে গত সেপ্টেম্বর মাসের তুলনায় অক্টোবর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ১৯টি ব্যাংকের।

গত সেপ্টেম্বর মাসের তুলনায় অক্টোবর মাসে যেসব কোম্পানির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে সেগুলো হলো- এবি ব্যাংক, আল-আরাফাহ ইসলামী ব্যাংক, ব্যাংক এশিয়া, ব্র্যাক ব্যাংক, সিটি ব্যাংক, ডাচ-বাংলা ব্যাংক, এক্সিম ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, আইসিবি ইসলামিক ব্যাংক, ইসলামী ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক, এনসিসি ব্যাংক, এনআরবি কমার্শিয়াল ব্যাংক, প্রাইম ব্যাংক, পূবালী ব্যাংক, রূপালী ব্যাংক, সাউথ বাংলা ব্যাংক এবং ইউসিবি ব্যাংক।

গত সেপ্টেম্বর মাসের তুলনায় অক্টোবর মাসে যেসব কোম্পানির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে সেগুলো হলো- ঢাকা ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, আইএফআইসি ব্যাংক, যমুনা ব্যাংক, ওয়ান ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, সোশ্যাল ইসলামী ব্যাংক এবং ট্রাস্ট ব্যাংক।

গত সেপ্টেম্বর মাসের তুলনায় অক্টোবর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ অপরিবর্তিত ছিল স্ট্যান্ডার্ড ব্যাংক ও ন্যাশনাল ব্যাংকের। সাউথইস্ট ব্যাংক ও উত্তরা ব্যাংকের বিনিয়োগ তথ্য এখনো হালনাগাদ করেনি।

এ বিষয়ে বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক আবু আহমেদ বলেন, পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের যেসব ব্যাংকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে সেসব ব্যাংকের ভবিষ্যৎ ভাল। একজন বিনিয়োগকারী যদি বিনিয়োগ করার আগে প্রতিষ্ঠানের ফিউচার দেখে বিনিয়োগ করে সেই ক্ষেত্রে তার ক্ষতির আশঙ্কা কম থাকে। এসব প্রতিষ্ঠান থেকে বিনিয়োগকারীদের মুনাফা পাবার সম্ভাবনা থাকে। লাভজনক প্রতিষ্ঠানের শেয়ারে বিনিয়োগ করা মানে উত্তম সিদ্ধান্ত নেয়া।

তিনি বলেন, যেসব ব্যাংকের প্রাতিষ্ঠানিক কমেছে সাধারণ বিনিয়োগকারীদের উপর তার কোনো প্রকার প্রভাব পড়বে না। কারণ পুঁজিবাজার লাভ-লোকসানের জায়গা, এখানে যে লাভ পাবে সে তার শেয়ার বিক্রি করে দেবে। আর শেয়ার নিয়মিত বেচাকেনা হলে বিনিয়োগ কিছুটা কমতে পারে।

তিনি আরও বলেন, যেসব ব্যাংকগুলো এখনো তাদের বিনিয়োগ তথ্য হালনাগাদ করেনি সেই ক্ষেত্রে সাধারণ বিনিয়োগকারীরা কিছুটা ক্ষতিগ্রস্ত হতে পারে। আর সঠিক সময় হালনাগাদ না করলে বিনিয়োগ না বেড়ে কমে যেতে পারে। তাই যথাসময়ে বিনিয়োগ তথ্য হালনাগাদ করা উচিত।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বৃদ্ধি পাওয়া কোম্পানিগুলো হচ্ছে –

এবি ব্যাংক : সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৪.৯৯ শতাংশ, যা অক্টোবরে ০.৩০ শতাংশ বেড়ে ২৫.২৯ শতাংশে দাঁড়ায়। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪১.৮৯ শতাংশ থেকে অক্টোবরে ০.৩০ শতাংশ কমে দাঁড়ায় ৪১.৫৯ শতাংশে।

আল-আরাফাহ ইসলামী ব্যাংক : সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে উদ্যোক্তা পরিচালকদের বিনিয়োগ ছিল ৩৭.৩৯ শতাংশ। অক্টোবরে তা ৪.৪৮ শতাংশ বেড়ে ৪১.৮৭ শতাংশে দাঁড়ায়। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৯.৩৯ শতাংশ, যা অক্টোবরে ০.২৩ শতাংশ বেড়ে ২৯.৬২ শতাংশে দাঁড়ায়। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩২.৬৯ শতাংশ, যা অক্টোবরে ৪.৭১ শতাংশ কমে দাঁড়ায় ২৭.৯৮ শতাংশে।

ব্যাংক এশিয়া : সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩২.৬৮ শতাংশ। অক্টোবরে তা ০.১৩ শতাংশ বেড়ে ৩২.৮১ শতাংশে উন্নীত হয়। সাধারণ বিনিয়োগ ১৩.৫৫ শতাংশ থেকে অক্টোবরে ০.১৩ শতাংশ কমে দাঁড়ায় ১৩.৪২ শতাংশে।

ব্র্যাক ব্যাংক : সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১১.৮৪ শতাংশ, যা অক্টোবরে ০.৩২ শতাংশ বেড়ে ১২.১৬ শতাংশে দাঁড়ায়। একই সময়ে বিদেশি বিনিয়োগ ৩৫.৬১ শতাংশ থেকে অক্টোবরে ০.৪২ শতাংশ কমে দাঁড়ায় ৩৫.১৯ শতাংশে। সাধারণ বিনিয়োগ ছিল ৬.৩১ শতাংশ। অক্টোবরে তা ০.১০ শতাংশ বেড়ে দাঁড়ায় ৬.৪১ শতাংশে।

সিটি ব্যাংক : সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৩.৬২ শতাংশ। অক্টোবরে তা ০.০৭ শতাংশ বেড়ে ২৩.৬৯ শতাংশে দাঁড়ায়। বিদেশি বিনিয়োগ ৩.৬২ শতাংশ থেকে অক্টোবরে ০.০৯ শতাংশ বেড়ে দাঁড়ায় ৩.৭১ শতাংশে। সাধারণ বিনিয়োগ ছিল ৪০.০৬ শতাংশ। অক্টোবরে তা ০.১৬ শতাংশ কমে দাঁড়ায় ৩৯.৯০ শতাংশে।

ডাচ-বাংলা ব্যাংক : সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪.১১ শতাংশ। অক্টোবরে তা ০.১৯ শতাংশ বেড়ে ৪.৩০ শতাংশে দাঁড়ায়। সাধারণ বিনিয়োগ ১০.৮৯ শতাংশ থেকে অক্টোবরে ০.১৯ শতাংশ কমে দাঁড়ায় ১০.৭০ শতাংশে।

এক্সিম ব্যাংক : সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে উদ্যোক্তা পরিচালক বিনিয়োগ ছিল ৩৭.৭৭ শতাংশ। অক্টোবরে তা ০.০৮ শতাংশ কমে ৩৭.৬৯ শতাংশে দাঁড়ায়। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ২৭.৬০ শতাংশ থেকে অক্টোবরে ০.৩৬ শতাংশ বেড়ে ২৭.৯৬ শতাংশে দাঁড়ায়। সাধারণ বিনিয়োগ ছিল ৩৩.২৭ শতাংশ,যা অক্টোবরে ০.২৮ শতাংশ কমে দাঁড়ায় ৩২.৯৯ শতাংশে।

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক : সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২০.৬৬ শতাংশ,যা অক্টোবরে ১.১৩ শতাংশ বেড়ে ২১.৭৯ শতাংশে দাঁড়ায়। একই সময়ে বিদেশি বিনিয়োগ ১.৭৫ শতাংশ থেকে অক্টোবরে ০.২৬ শতাংশ বেড়ে দাঁড়ায় ২.০১ শতাংশে। বর্ণিত সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪৪.২৫ শতাংশ। অক্টোবরে তা ১.৩৯ শতাংশ কমে দাঁড়ায় ৪২.৮৬ শতাংশে।

আইসিবি ইসলামিক ব্যাংক : সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.৩৩ শতাংশ। অক্টোবরে তা ০.০২ শতাংশ বেড়ে ২২.৩৫ শতাংশে দাঁড়ায়। সাধারণ বিনিয়োগ ছিল ২৪.৭৪ শতাংশ। অক্টোবরে তা ০.০২ শতাংশ কমে দাঁড়ায় ২৪.৭২ শতাংশে।

ইসলামী ব্যাংক : সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.২৫ শতাংশ। অক্টোবরে তা ০.২৯ শতাংশ বেড়ে ১৬.৫৪ শতাংশে উন্নীত হয়। একই সময়ে বিদেশি বিনিয়োগ ছিল ২০.৩২ শতাংশ। অক্টোবরে তা ০.০১ শতাংশ কমে দাঁড়ায় ২০.৩১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ১২.১১ শতাংশ। অক্টোবরে তা ০.২৮ শতাংশ কমে দাঁড়ায় ১১.৮৩ শতাংশে।

মার্কেন্টাইল ব্যাংক : সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে উদ্যোক্তা পরিচালকদের বিনিয়োগ ছিল ৩৬.৬৯ শতাংশ। অক্টোবরে তা ০.১৪ শতাংশ কমে ৩৬.৫৫ শতাংশে দাঁড়ায়। প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ২৬.৩৮ শতাংশ থেকে অক্টোবরে ০.৮২ শতাংশ বেড়ে ২৭.২০ শতাংশে দাঁড়ায়। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩২.৮৬ শতাংশ। অক্টোবরে তা ০.৬৮ শতাংশ কমে দাঁড়ায় ৩২.১৮ শতাংশে।

মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক : সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.৭৭ শতাংশ। অক্টোবরে তা ০.০৬ শতাংশ বেড়ে ২২.৮৩ শতাংশে দাঁড়ায়। সাধারণ বিনিয়োগ ৩৪.৭৪ শতাংশ থেকে অক্টোবরে ০.০৬ শতাংশ কমে দাঁড়ায় ৩৪.৬৮ শতাংশে।

এনসিসি ব্যাংক : সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে উদ্যোক্তা পরিচালক বিনিয়োগ ছিল ৩৭.৫১ শতাংশ। অক্টোবরে তা ০.১১ শতাংশ কমে ৩৭.৪০ শতাংশে দাঁড়ায়। প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.১৮ শতাংশ। অক্টোবরে তা ০.৫৩ শতাংশ বেড়ে ২২.৭১ শতাংশে দাঁড়ায়। একই সময়ে বিদেশি বিনিয়োগ ছিল ০.৪৮ শতাংশ। অক্টোবরে তা ০.০২ শতাংশ বেড়ে দাঁড়ায় ০.৫০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩৯.৮৩ শতাংশ। অক্টোবরে তা ০.৪৪ শতাংশ কমে দাঁড়ায় ৩৯.৩৯ শতাংশে।

এনআরবি কমার্শিয়াল ব্যাংক : সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩.৯৮ শতাংশ। অক্টোবরে তা ০.২৮ শতাংশ বেড়ে ৪.২৬ শতাংশে দাঁড়ায়। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২২.৭০ শতাংশ থেকে অক্টোবরে ০.২৮ শতাংশ কমে দাঁড়ায় ২২.৪২ শতাংশে।

প্রাইম ব্যাংক : সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৬.০২ শতাংশ। অক্টোবরে তা ০.৪৪ শতাংশ বেড়ে ০.৪৪ শতাংশে দাঁড়ায়। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৪.৪২ শতাংশ থেকে অক্টোবরে ০.৪৪ শতাংশ কমে দাঁড়ায় ২৩.৯৮ শতাংশে।

পূবালী ব্যাংক : সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৫.৭৪ শতাংশ, যা অক্টোবরে ১.০২ শতাংশ বেড়ে ২৬.৭৬ শতাংশে দাঁড়ায়। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.২৬ শতাংশ থেকে অক্টোবরে ০.০২ শতাংশ কমে দাঁড়ায় ০.২৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪২.৫০ শতাংশ। অক্টোবরে তা ১ শতাংশ কমে দাঁড়ায় ৪১.৫০ শতাংশে।

রূপালী ব্যাংক : সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪.৩৪ শতাংশ। অক্টোবরে তা ০.২২ শতাংশ বেড়ে ৪.৫৬ শতাংশে দাঁড়ায়। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫.৪৭ শতাংশ থেকে অক্টোবরে ০.২২ শতাংশ কমে দাঁড়ায় ৫.২৫ শতাংশে।

সাউথ বাংলা ব্যাংক : সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে উদ্যোক্তা পরিচালকদের বিনিয়োগ ছিল ৭৩.৪৮ শতাংশ, যা অক্টোবরে ০.০১ শতাংশ কমে ৭৩.৪৭ শতাংশে দাঁড়ায়। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১২.৪৫ শতাংশ। অক্টোবরে তা ০.৫৫ শতাংশ বেড়ে ১৩ শতাংশে দাঁড়ায়। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ১৪.০৭ শতাংশ, যা অক্টোবরে ০.৫৪ শতাংশ কমে দাঁড়ায় ১৩.৫৩ শতাংশে।

ইউসিবি ব্যাংক : সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২০.২৫ শতাংশ। অক্টোবরে তা ০.৩৫ শতাংশ বেড়ে ২০.৬০ শতাংশে দাঁড়ায়। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪১.৪১ শতাংশ থেকে অক্টোবরে ০.৩৫ শতাংশ কমে দাঁড়ায় ৪১.০৬ শতাংশে।

যেসব কোম্পানিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে সেগুলো হচ্ছে –

ঢাকা ব্যাংক : সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৩.১৬ শতাংশ, যা অক্টোবরে ০.৩৬ শতাংশ কমে ১২.৮০ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ২৩.৫৭ শতাংশ। অক্টোবরে তা ০.৩৬ শতাংশ বেড়ে দাঁড়ায় ২৩.৯৩ শতাংশে।

ইস্টার্ন ব্যাংক : সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪৭.৩৩ শতাংশ,যা অক্টোবরে ০.০৩ শতাংশ কমে ৪৭.৩০ শতাংশে দাঁড়ায়। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ২২.১৬ শতাংশ। অক্টোবরে তা ০.০৩ শতাংশ বেড়ে দাঁড়ায় ২২.১৯ শতাংশে।

আইএফআইসি ব্যাংক : সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে উদ্যোক্তা পরিচালকদের বিনিয়োগ ছিল ৪.১১ শতাংশ। অক্টোবরে তা ২.০৩ শতাংশ বেড়ে ৬.১৪ শতাংশে দাঁড়ায়। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৫.৫০ শতাংশ, যা অক্টোবরে ০.৪৩ শতাংশ কমে ২৫.০৭ শতাংশে দাঁড়ায়। সাধারণ বিনিয়োগ ছিল ৩৬.৮০ শতাংশ। অক্টোবরে তা ১.৬০ শতাংশ কমে দাঁড়ায় ৩৫.২০ শতাংশে।

যমুনা ব্যাংক : সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৭.৯২ শতাংশ,যা অক্টোবরে ০.০৫ শতাংশ কমে ৭.৮৭ শতাংশে দাঁড়ায়। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.৫৮ শতাংশ থেকে অক্টোবরে ০.০২ শতাংশ বেড়ে দাঁড়ায় ০.৬০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪২.৯৫ শতাংশ। অক্টোবরে তা ০.০৩ শতাংশ বেড়ে দাঁড়ায় ৪২.৯৮ শতাংশে।

ওয়ান ব্যাংক : সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৮.১২ শতাংশ। অক্টোবরে তা ০.৪৭ শতাংশ কমে ২৭.৬৫ শতাংশে দাঁড়ায়। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৯.৫৫ শতাংশ থেকে অক্টোবরে ০.৪৭ শতাংশ বেড়ে দাঁড়ায় ৪০.০২ শতাংশে।

প্রিমিয়ার ব্যাংক : সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২১.৬৪ শতাংশ। অক্টোবরে তা ০.০৪ শতাংশ কমে ২১.৬০ শতাংশে দাঁড়ায়। একই সময়ে বিদেশি বিনিয়োগ ১.৮৬ শতাংশ থেকে অক্টোবরে ০.১৯ শতাংশ বেড়ে দাঁড়ায় ২.০৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪১.৫৩ শতাংশ। অক্টোবরে তা ০.১৫ শতাংশ কমে দাঁড়ায় ৪১.৩৮ শতাংশে।

শাহজালাল ইসলামী ব্যাংক : সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৩.৯৫ শতাংশ। অক্টোবরে তা০.০৯ শতাংশ কমে ১৩.৮৬ শতাংশে দাঁড়ায়। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩৭.৬৮ শতাংশ। অক্টোবরে তা ০.০৯ শতাংশ বেড়ে দাঁড়ায় ৩৭.৭৭ শতাংশে।

সোশ্যাল ইসলামী ব্যাংক : সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে উদ্যোক্তা পরিচালকদের বিনিয়োগ ছিল ৩০.০৫ শতাংশ। অক্টোবরে তা ২.০১ শতাংশ বেড়ে ৩২.০৬ শতাংশে দাঁড়ায়। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪৯.৬৫ শতাংশ,যা অক্টোবরে ১.৬৪ শতাংশ কমে ৪৮.০১ শতাংশে দাঁড়ায়। একই সময়ে বিদেশি বিনিয়োগ ছিল ১.৩৫ শতাংশ, যা অক্টোবরে ০.০৩ শতাংশ কমে দাঁড়ায় ১.৩২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ১৮.৯৫ শতাংশ, যা অক্টোবরে ০.৩৪ শতাংশ কমে দাঁড়ায় ১৮.৬১ শতাংশে।

ট্রাস্ট ব্যাংক : সেপ্টেম্বর মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.৫৭ শতাংশ,যা অক্টোবরে ০.০৯ শতাংশ কমে ১৬.৪৮ শতাংশে দাঁড়ায়। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.২৫ শতাংশ থেকে অক্টোবরে ০.০৩ শতাংশ কমে দাঁড়ায় ০.২২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ২৩.১৮ শতাংশ। অক্টোবরে তা ০.১২ শতাংশ বেড়ে দাঁড়ায় ২৩.৩০ শতাংশে।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১১:৪০ পূর্বাহ্ণ | বুধবার, ১৭ নভেম্বর ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।