সোমবার ৬ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৩ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অনুমোদন ছাড়াই নর্দার্ন ইন্স্যুরেন্স ভারপ্রাপ্ত সিইও গোলাম ফারুক

  |   মঙ্গলবার, ১৮ জানুয়ারি ২০২২   |   প্রিন্ট   |   250 বার পঠিত

অনুমোদন ছাড়াই নর্দার্ন ইন্স্যুরেন্স ভারপ্রাপ্ত সিইও গোলাম ফারুক

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের অনুমোদন না নিয়েই দায়িত্ব পালন করে যাচ্ছেন নর্দান ইসলামী ইন্স্যুরেন্সের সিইও চৌধুরী গোলাম ফারুক। বীমা আইন অনুসারে এটা আইন লঙ্ঘন। এরপরও প্রতিষ্ঠান থেকে নিয়মিত সিইও নিয়োগে তেমন কোন উদ্যোগ লক্ষ্য করা যাচ্ছে না। এমনটাই জানা গেছে সংশ্লিষ্ট সূত্রে।

জানা যায়, নর্দান ইসলামী ইন্স্যুরেন্সে সর্বশেষ নিয়মিত সিইও ছিলেন আব্দুল হক। তিনি গত ২২ সেপ্টেম্বর কোম্পানি থেকে পদত্যাগ করলে ওইদিনই অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক চৌধুরী গোলাম ফারুককে সিইও চলতি দায়িত্ব অর্পন করে কোম্পানির পরিচালনা পর্ষদ। একইদিন কোম্পানির পরিচালনা পর্ষদের পক্ষ থেকে চেয়ারম্যান এস এম আইয়ুব আলী চৌধুরী চিঠি দিয়ে বিষয়টি আইডিআরএ’কে অবহিত করেন।

বীমা আইন অনুসারে ভারপ্রাপ্ত সিইও তিন মাসের বেশি থাকতে পারেন না। তবে বিশেষ ক্ষেত্রে নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন নিয়ে আরো তিন মাস সময় বাড়ানো সুযোগ থাকে। কিন্তু সেই বিশেষ ক্ষেত্রের এখন অহরহ ব্যবহার করছে বীমা কোম্পানিগুলো। চৌধুরী গোলাম ফারুকের ক্ষেত্রে আইন অনুসারে তিন মাসের মেয়াদ শেষ হয়েছে গত ২৩ ডিসেম্বর। কিন্তু এখন পর্যন্ত প্রতিষ্ঠানটিতে তিনি দায়িত্ব পালন করে যাচ্ছেন। অথচ নিয়মিত সিইও নিয়োগে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে কোন উদ্যোগ লক্ষ্য করা যাচ্ছে না। এখন পর্যন্ত প্রতিষ্ঠানে সিইও নিয়োগে কোন ইন্টারভিউ কল করা হয়নি বা এ ধরণের কোন বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়নি।

প্রতিষ্ঠান সংশ্লিষ্টদের থেকে এ বিষয়ে জানা যায়, মেয়াদ শেষ হওয়ার দু’একদিন আগেই পরিচালনা পর্ষদ থেকে আইডিআরএতে ভারপ্রাপ্ত সিইও’র মেয়াদ বৃদ্ধির জন্য আবেদন করা হয়েছে। কিন্তু এখন পর্যন্ত নিয়ন্ত্রণ সংস্থা থেকে কোন অনুমোদন দেয়া হয়নি। অথচ অনুমোদন ছাড়াই প্রায় একমাস দায়িত্ব পালন করে যাচ্ছেন চৌধুরী গোলাম ফারুক।

বিষয়টি নিয়ে কোম্পানি সচিব এম এইচ গালিব বলেন, ‘নিয়মিত সিইও নিয়োগের বিষয়টি হয়তো পরিচালনা পর্ষদ দেখছেন, এটা আমাদের জানা নেই।’ সিইও সিসি’র মেয়াদ বৃদ্ধির বিষয়ে আইডিআরএ থেকে কোন জবাব এসেছে কিনা, জানতে চাইলে বলেন, ‘এখনও আমরা চিঠি পাইনি। তবে দ্রুতই পেয়ে যাবো আশা করছি।’ মেয়াদ শেষ হওয়ার ১৫ দিন আগে চিঠি দেয়ার নিয়ম থাকলেও আপনার কেন মাত্র দু’এক দিন আগে পাঠালেন, এমন প্রশ্নে তিনি কোন উত্তর দেননি। আইডিআরএ’র জবাব না পেয়েই দায়িত্ব পালন করায় আইন লঙ্ঘন হয়েছে কিনা এমন প্রশ্নে বলেন, ‘আমরা কোন আইন লঙ্ঘন করিনি।’

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১২:১৮ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৮ জানুয়ারি ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।