শুক্রবার ১৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হোমল্যান্ড লাইফে অনিয়মের অভিযোগ তদন্তে কালক্ষেপণ

আইডিআরএ’র পরিচালকসহ দুই কর্মকর্তাকে কারণ দর্শানোর নির্দেশ

  |   সোমবার, ০৩ এপ্রিল ২০২৩   |   প্রিন্ট   |   223 বার পঠিত

আইডিআরএ’র পরিচালকসহ দুই কর্মকর্তাকে কারণ দর্শানোর নির্দেশ

হোমল্যান্ড লাইফ ইন্স্যুরেন্সের জমি ক্রয়-বিক্রয়সহ নানা অনিয়মের অভিযোগ তদন্ত না করে কালক্ষেপণ করায়
তদন্ত কমিটির প্রধানসহ দুই কর্মকর্তাকে কারণ দর্শানোর নির্দেশ দিয়েছেন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী।

গত ২৩ মার্চ তদন্ত কমিটির প্রধান আইডিআরএ’র পরিচালক মো. জাহাঙ্গীর আলম ও সদস্য আইডিআরএ’র কর্মকর্তা মুহাম্মদ শামছুল আলমকে এই কারণ দর্শানোর নির্দেশ দেওয়া হয়। এর আগে গত ১৪ মার্চ তদন্ত কার্যক্রম পরিচালনায় ব্যর্থতার কথা উল্লেখ করে চেয়ারম্যান বরাবর চিঠি দেন তদন্ত কমিটির ওই দুই সদস্য। চিঠিতে অভিযোগসমূহের সুষ্ঠু তদন্ত করার জন্য হিসাব বিজ্ঞানের যে বিশেষায়িত জ্ঞান প্রয়োজন তা কমিটির নেই বলে উল্লেখ করেন কর্মকর্তারা। একইসঙ্গে কোনো নিরীক্ষা ফার্ম দিয়ে বিশেষ নিরীক্ষা করালে অনিয়ম ও দুর্নীতি উদঘাটনের বিষয়টি ফলপ্রসূ হবে বলে মতামত দেন তারা।

আইডিআরএ’র চেয়ারম্যান বরাবর লেখা তদন্ত কমিটির ওই চিঠিতে বলা হয়, ‘জাতীয় বীমা দিবস-২০২৩ এর কার্যক্রমে ব্যস্ত থাকায় যথাসময়ে তদন্ত কার্যক্রম পরিচালনা করা সম্ভব হয়নি। জাতীয় বীমা দিবস অতিক্রান্ত হওয়ার পর উল্লিখিত অভিযোগ পর্যবেক্ষণ করে দেখা যায় যে, অভিযোগপত্রে কোম্পানির শুরু থেকে বিভিন্ন খাতের আর্থিক দুর্নীতি সংক্রান্ত ১৫ টি অভিযোগ রয়েছে। অভিযোগসমূহ দীর্ঘ মেয়াদের, জটিল এবং বিভিন্ন খাত ও প্রতিষ্ঠানের আর্থিক বিষয় সংশ্লিষ্ট। বিষয়গুলো তদন্ত করে সঠিক তথ্য উদঘাটন করার জন্য দক্ষ চাটার্ড অ্যাকাউন্টেন্ট ও ফিল্ড ফোর্স প্রয়োজন। ২০১০ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত বিভিন্ন দুর্নীতি, অনিয়ম ও অর্থ আত্মসাতের বিষয়ে কোম্পানির বিভিন্ন ব্যাংক হিসাব সমন্বয় সাধন করা এবং আর্থিক বিশ্লেষণের মাধ্যমে অভিযোগসমূহের সুষ্ঠু তদন্ত করার জন্য হিসাব বিজ্ঞানের যে বিশেষায়িত জ্ঞান প্রয়োজন তা অত্র কমিটির নেই। তাছাড়া, অভিযোগপত্রের ১২ নং ক্রমিকে কোম্পানিকে স্বতন্ত্র অডিট করানোর অনুরোধ জানানো হয়েছে। কোন অডিট ফার্ম দিয়ে বিশেষ অডিট করানো হলে অনিয়ম ও দুর্নীতি উদঘাটনের বিষয়টি ফলপ্রসূ হবে। পাশাপাশি অন্য কোন অনিয়ম সংঘটিত হয়ে থাকলে তাও উদঘাটনের সুযোগ সৃষ্টি হবে। এমতাবস্থায়, আপনার সদয় বিবেচনার জন্য আলোচ্য কোম্পানির বর্ণিত অভিযোগের উপরেল্লিখিত বিষয়সমূহ উপস্থাপন করা হলো।’

হোমল্যান্ড লাইফ ইন্স্যুরেন্সের জমি ক্রয়-বিক্রয়সহ নানা অনিয়মের অভিযোগ তদন্তে চলতি বছরের ৮ জানুয়ারি কমিটি গঠন করে আইডিআরএ। ২৫ জানুয়ারির মধ্যে ওই কমিটিকে অভিযোগের প্রতিটি বিষয় তদন্ত করে বিস্তারিত প্রতিবেদন দাখিলের নির্দেশ দেয়া হয়। দীর্ঘ দুই মাসেও তদন্ত সম্পন্ন করতে না পেরে গত ১৪ মার্চ ব্যর্থতার কথা উল্লেখ করে আইডিআরএ’র চেয়ারম্যান বরাবর চিঠি দেয় কমিটি।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১১:৩২ পূর্বাহ্ণ | সোমবার, ০৩ এপ্রিল ২০২৩

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।