বুধবার ৮ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৫ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আইডিআরএ’র সদস্য হলেন কামরুল হাসান ও নজরুল ইসলাম 

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ২৪ জুন ২০২২   |   প্রিন্ট   |   167 বার পঠিত

আইডিআরএ’র সদস্য হলেন কামরুল হাসান ও নজরুল ইসলাম 

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) আইন অনুযায়ী সংস্থাটির শীর্ষ পদে একজন চেয়ারম্যান এবং একজন করে প্রশাসন, আইন, লাইফ ও নন-লাইফবিষয়ক চারজন সদস্য থাকার কথা। পাঁচ বছর পর নন-লাইফ ও দেড় বছর পর লাইফ সদস্য নিয়োগ দিয়ে সরকার অবশেষে সেই কোটা পূরণ করতে পেরেছে। প্রশাসন ও আইনবিষয়ক সদস্যের পদ অবশ্য কখনোই শূন্য ছিল না।

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ  বৃহস্পতিবার ( নন-লাইফ সদস্য হিসেবে মো. নজরুল ইসলাম এবং লাইফ সদস্য হিসেবে কামরুল হাসানকে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে। দুজনের নিয়োগ তিন বছরের জন্য। তবে তাঁকে নিয়োগ দেওয়ার একই দিনে লাইফ সদস্য নিয়ে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ নতুন করে ভাবছে বলে জানা গেছে।

আইডিআরএর চেয়ারম্যান পদ থেকে এম মোশাররফ হোসেন পদত্যাগ করার পর আর্থিক প্রতিষ্ঠান বিভাগ ১৫ জুন নতুন চেয়ারম্যান নিয়োগ দেয় সাবেক সচিব মোহাম্মদ জয়নুল বারীকে। সংস্থাটিতে আইনবিষয়ক সদস্য হিসেবে বর্তমানে আছেন সাবেক জেলা জজ মো. দলিল উদ্দিন ও সাবেক অতিরিক্ত সচিব মইনুল ইসলাম। নতুন প্রজ্ঞাপন কার্যকর হলে বহু বছর পর সংস্থাটির চেয়ারম্যান ও সদস্য সব পদ পূরণ হচ্ছে।

আর্থিক প্রতিষ্ঠান বিভাগ গত বছরের ২৩ নভেম্বর আইডিআরএর নন-লাইফ ও লাইফ সদস্য নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করে। এতে বয়সের শর্ত দেওয়া হয় সর্বোচ্চ ৬০ বছর। অথচ আইনে বলা আছে, ৬৭ বছর বয়সী যে কেউ এ দুই পদের জন্য আবেদন করতে পারবেন। পদ দুটিতে নিয়োগ দিতে পরে আরও দুবার বিজ্ঞপ্তি দেয় আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। একবার বয়স ৬২ পর্যন্ত বাড়ায়, আরেকবার বাড়ায় ৬৭ বছর বয়স পর্যন্ত। তিন দফায় ৪২ জন আবেদন করেছেন বলে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ সূত্রে জানা গেছে।

নতুন নন-লাইফ সদস্য মো. নজরুল ইসলাম এক্সপ্রেস ইনস্যুরেন্সের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে কর্মরত। এর আগে তিনি প্রভাতী ইনস্যুরেন্স লিমিটেডের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ছিলেন। ১৯৮৯ সালে রূপালী ইনস্যুরেন্স কোম্পানি দিয়ে কর্মজীবন শুরু করেন তিনি।

মো. নজরুল ইসলাম   বলেন, ‘প্রজ্ঞাপনটি তিনি হাতে পেয়েছেন এবং আগামী সপ্তাহের প্রথম দিকে যোগ দেবেন।’

লাইফ সদস্য কামরুল হাসান এর আগে প্রটেক্টিভ লাইফ ইনস্যুরেন্স, বেঙ্গল ইসলামী লাইফ (সাবেক এনআরবি লাইফ) ও প্রগতি লাইফ ইনস্যুরেন্সে কাজ করেছেন। পদ্মা ইসলামী লাইফে ২০১৬ সালে একবার মুখ্য নির্বাহী কর্মকর্তা পদে নিয়োগ অনুমোদন করেও ঋণখেলাপি থাকার কারণে পরে প্রত্যাহার করে নেয় আইডিআরএ। অথচ আইডিআরএর সদস্য হিসেবে এবার নিয়োগের প্রজ্ঞাপন জারি হলো তাঁর নামে।

 

আর্থিক প্রতিষ্ঠান বিভাগ সূত্রে জানা গেছে, কামরুল হাসান বিএনপির শীর্ষ পর্যায়ের নেতাদের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রাখেন—গোয়েন্দা প্রতিবেদনে এই তথ্য উঠে আসায় বিষয়টি নিয়ে নতুন করে ভাবা হচ্ছে। সে ক্ষেত্রে তাঁর নিয়োগ বাতিল করে নতুন কারও নামে প্রজ্ঞাপন জারি হতে পারে।

বছর দশেক আগে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান পদে এক ব্যক্তির নাম সরকারের শীর্ষ পর্যায় থেকে অনুমোদিত হওয়ার পরও বাতিল হয়। আবার সাবেক এক অর্থসচিবকে জনতা ব্যাংকের চেয়ারম্যান পদে নিয়োগের প্রজ্ঞাপন জারি করেও দুদিন পর তা বাতিল করে দেয় আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৩:৪৭ অপরাহ্ণ | শুক্রবার, ২৪ জুন ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।