বৃহস্পতিবার ২৮ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

অসত্য তথ্য দেওয়ার প্রবণতা কমবে

আইপিও কোম্পানির তথ্য যাচাই চায় বিএসইসি

বিবিএনিউজ.নেট   |   বৃহস্পতিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২১   |   প্রিন্ট   |   365 বার পঠিত

আইপিও কোম্পানির তথ্য যাচাই চায় বিএসইসি

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজারে তালিকভুক্তির আবেদন করা কোম্পানিগুলোর আর্থিক তথ্য, বিশেষ করে বিক্রির তথ্য যাচাইয়ের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সহায়তায় এ যাচাই করতে চায় বিএসইসি। এজন্য সম্প্রতি এনবিআরকে চিঠি পাঠিয়েছে কমিশন। গণমাধ্যমের প্রতিবেদনে এ তথ্য উঠে আসে।

বিএসইসি সূত্রে জানা গেছে, আইপিওতে আবেদন করা কোম্পানির প্রসপেক্টাস বিক্রির যে তথ্য দেয়া হয়েছে সেটি সঠিক কিনা তা এনবিআরের কাছে কোম্পানি কর্তৃপক্ষের জমা দেয়া ভ্যাট রিটার্ন ও আয়কর রিটার্নের তথ্যের মাধ্যমে যাচাই করা হবে। এক্ষেত্রে এনবিআরের কাছে থাকা বিক্রির তথ্যের সঙ্গে আইপিও প্রসপেক্টাসের দেয়া তথ্যের গরমিল থাকলে সংশ্লিষ্ট কোম্পানির বিরুদ্ধে ব্যবস্থা নেবে কমিশন। এর পাশাপাশি ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশের (আইসিএবি) তৈরি করা ডকুমেন্ট ভেরিফিকেশন সিস্টেমের (ডিভিএস) মাধ্যমেও আইপিওর জন্য আবেদন করা কোম্পানির আর্থিক প্রতিবেদন যথার্থ কিনা সেটি যাচাই-বাছাই করার বিষয়ে চিন্তাভাবনা করছে কমিশন। এক্ষেত্রে কমিশনের উদ্দেশ্যে হচ্ছে যে কোনো উপায়ে আইপিওতে আসার সময় কোম্পানিগুলোর অতিরঞ্জিত ও অসত্য তথ্য প্রদানের সুযোগ বন্ধ করা। এ উদ্যোগ পুঁজিবাজারের ক্ষেত্রে মঙ্গলজনক হবে বলে আমরা আশা করি।

আইপিওতে আসার সময় কোম্পানিগুলোর অতিরঞ্জিত আর্থিক তথ্য প্রদানের প্রবণতা দীর্ঘদিনের। অনেক ক্ষেত্রে দেখা যায়, অতিরঞ্জিত ও অসত্য তথ্য দেখিয়ে আইপিওতে আসার কয়েক বছরের মধ্যেই কোম্পানির প্রকৃত চিত্র বেরিয়ে আসে। আর এতে প্রতিনিয়ত ক্ষতির মুখে পড়ছেন সাধারণ বিনিয়োগকারীরা। তাদের এ ক্ষতি থেকে রক্ষা করা দরকার। মনে রাখা প্রয়োজন পুঁজিবাজারে মূল নির্ভরতা হচ্ছে সাধারণ বিনিয়োগকারী। এ কারণে এমন পদক্ষেপ খুবই প্রয়োজন।

বাংলাদেশের পুঁজিবাজারের বাস্তবতায় কোম্পানিগুলোর আইপিওতে আসার প্রক্রিয়া অনেকাংশেই স্বচ্ছ থাকে না। আইপিও অনুমোদনের পর কিছুদিনের মধ্যে এমন চিত্র ফুটে ওঠে। এতে বাজার ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়। তখন বিনিয়োগকারীদের পুঁজি নিয়ে দুশ্চিন্তায় পড়তে হয়। তারা ধারাবাহিকভাবে লোকসান গুনতে থাকেন। বৈধ অর্থ পুঁজিবাজারে বিনিয়োগ করতে এসে বিনিয়োগকারীরা যেন এমন ক্ষতির মুখে না পড়েন এটি নিশ্চিত করা সংশ্লিষ্টদের দায়িত্ব।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১:৫৯ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।