রবিবার ৫ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২২ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

করোনাকালের অর্থনীতি : সংকট মোকাবেলায় আমাদের প্রস্তুতি কী?

বিবিএনিউজ.নেট   |   বুধবার, ০৪ নভেম্বর ২০২০   |   প্রিন্ট   |   215 বার পঠিত

করোনাকালের অর্থনীতি : সংকট মোকাবেলায় আমাদের প্রস্তুতি কী?

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাস সংক্রমণে বড় ধরনের অর্থনৈতিক সংকটে পড়েছে সারাবিশ্ব। দেশে দেশে এই সংকট তীব্র হচ্ছে। ধনী-গরিব সব দেশেই করোনার প্রভাব পড়েছে। বেশিরভাগ দেশের মোট দেশজ উৎপাদন (জিডিপি) সংকোচন হবে বলে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা পূর্বাভাস দিয়েছে। কর্মহীন হয়েছেন কোটি কোটি মানুষ। এমন দুর্গতির মধ্যেও বাংলাদেশের প্রবৃদ্ধি নিয়ে আশার কথাই শুনিয়েছে বিশ্বব্যাংক, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ), এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। দেশের অর্থনীতি ঘুরে দাঁড়ানোর আভাসও মিলছে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সাময়িক হিসাবে, বিদায়ী অর্থবছরে (২০১৯-২০) ৫ দশমিক ২৪ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে বলে জানিয়েছে। চলতি অর্থবছরে ৮ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধির লক্ষ্য ধরেছে সরকার। এমন অবস্থায় সব দাতা সংস্থাই বলছে, এত প্রবৃদ্ধি অর্জন সম্ভব নয়।

গত শতাব্দীর ত্রিশের দশকে মহামন্দায় বড় অর্থনৈতিক পরাশক্তিগুলো বিপাকে পড়েছিল। দশকজুড়ে চলে মহামন্দা। নব্বইয়ের দশকে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর অর্থনীতিতে আসে দুর্যোগ। আর ২০০৮ সালে যুক্তরাষ্ট্রের আবাসন খাত থেকে শুরু হওয়া মন্দা উন্নত বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে। কিন্তু করোনার মতো এমন সর্বজনীন মন্দা আর দেখা যায়নি। বিশ্বের প্রায় সব দেশেই প্রভাব পড়েছে। কিন্তু এই মহামন্দায় বাংলাদেশের চ্যালেঞ্জ কোথায়, কোন খাত ক্ষতিগ্রস্ত হচ্ছে—এ নিয়ে বিশ্বব্যাংক, আইএমএফ, এডিবিসহ দেশি গবেষণা সংস্থাগুলো পূর্বাভাস ও মূল্যায়ন জানাচ্ছে। কিন্তু আমাদের আসলে প্রস্তুতি কতটুকু? কর্মসংস্থান থেকে শুরু করে ক্ষুদ্র বৃহৎ শিল্প বাণিজ্যকি অবস্থায় রয়েছে, কিংবা পরিস্থিতি কতটা মোকবেলা করা যাবে এসব প্রশ্নই এখন অর্থনীতির আলোচনায় গুরুত্বপূর্ণ। বিশেষ করে দারিদ্র্য মোকাবেলায় আমরা কতটা প্রস্তুত?

বিশ্বব্যাংকের সাউথ এশিয়ান ইকোনমিক ফোকাস প্রতিবেদনের আগাম পূর্বাভাস, চলতি অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি ১ দশমিক ৬ শতাংশে নেমে আসতে পারে। বিশ্ব ব্যাংক কারণ হিসেবে দেখিয়েছে, অর্থনীতিতে শ্লথগতি। অনানুষ্ঠানিক খাতের কর্মজীবীদের আয় কমে যাওয়া ইত্যাদি।

মূল্যায়ন যা-ই হোক, অর্থনীতির ক্ষতিগ্রস্ত দিকগুলো তুলনামূলকভাবে অগ্রাধিকারভিত্তিতে চিহ্নিত করে ব্যবস্থা গ্রহণই হতে পারে আমাদের জন্য সঠিক কাজ। এর জন্য সঠিক সময় উপযুক্ত পদক্ষেপ নিয়ে এগোতে পারলে সংকট মোকাবেলা সহজ হতে পারে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৪:৫৯ অপরাহ্ণ | বুধবার, ০৪ নভেম্বর ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।