শুক্রবার ১৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

করোনা পরিস্থিতির মধ্যে গার্মেন্টস খোলা আত্মঘাতি সিদ্ধান্ত : আইএলও

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ২৮ এপ্রিল ২০২০   |   প্রিন্ট   |   514 বার পঠিত

করোনা পরিস্থিতির মধ্যে গার্মেন্টস খোলা আত্মঘাতি সিদ্ধান্ত : আইএলও

করোনা পরিস্থিতির মধ্যে কলকাখানা (মূলত গার্মেন্টস) খুলে দেওয়া আত্মঘাতি সিদ্ধান্ত। এতে বড় বিপর্যয় হতে পারে করোনা পরিস্থিতির এমনই আশংকা প্রকাশ করেছে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও)। তাদের মতে, শ্রমিকদের পর্যাপ্ত স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করা না গেলে করোনাভাইরাসের দ্বিতীয় দফা ঢেউ আসতে পারে।
এ আশংকা প্রকাশ করে জাতিসংঘের এই অঙ্গ সংস্থা করোনা ভাইরাসের বিদ্যমান পরিস্থিতিতে লকডাউন শিথিল করা এবং শ্রমিকদের কাজে ফিরিয়ে আনার ক্ষেত্রে পর্যাপ্ত স্বাস্থ্য নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করার তাগিদ দিয়েছে
মঙ্গলবার সংস্থার জেনেভা অফিস থেকে পাঠানো এত বিবৃতিতে বলা হয়, অন্যথায় করোনা ভাইরাসের দ্বিতীয় দফা ঢেউ আসতে পারে। মালিকপক্ষকে ঝুঁকি মূল্যায়ন করে কর্মক্ষেত্রে কঠোর স্বাস্থ্য নিরাপত্তা বিধি কঠোরভাবে মানার তাগিদ দেয়া হয়। কীভাবে কর্মক্ষেত্রে স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করা যায়, তার বেশকিছু উপায়ও বাতলে দিয়েছে সংস্থাটি।
আইএলওর মহাপরিচালক গাই রাইডার বলেন, কর্মক্ষেত্রে নিরাপত্তা ও স্বাস্থ্য বিধির যথাযথ বাস্তবায়নের মাধ্যমেই কেবল শ্রমিক, তাদের পরিবার ও সমাজের বড়ো আঁশের জীবন রক্ষার করা সম্ভব। যার ফলে কাজের ধারাবাহিকতা রক্ষার অর্থনৈতিকভাবে টিকে থাকা সম্ভব। একই বিবৃতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিওএইচও) মহাপরিচালকও স্বাস্থ্য কর্মীসহ জরুরি সেবায় নিয়োজিতদের যথাযথ স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করার তাগিদ দিয়েছেন।
এর আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক এক সংবাদ সম্মেলনে সতর্ক করে বলেছিলেন, লকডাউনসহ করোনা মোকাবেলার কঠোর ব্যবস্থাগুলো প্রত্যাহারে তাড়াহুড়া করা হলে তা নতুন বিপদের কারণ হতে পারে। ফের জাঁকিয়ে বসতে পারে করোনা ভাইরাস। তাই পরিস্থিতি পর্যালোচনা করে তার আলোকে পর্যায়ক্রমে লকডাউনসহ বিভিন্ন ব্যবস্থা শিথিল করার আহ্বান জানিয়েছিলেন তিনি।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১১:১০ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২৮ এপ্রিল ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11187 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।