বৃহস্পতিবার ২৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কার্ডে কেনাকাটায় ছাড়ের ছড়াছড়ি

বিবিএনিউজ.নেট   |   রবিবার, ২৬ মে ২০১৯   |   প্রিন্ট   |   599 বার পঠিত

কার্ডে কেনাকাটায় ছাড়ের ছড়াছড়ি

ঈদ মানে খুশি, ঈদ মানে আনন্দ। ঈদ মানে নতুন জামা-কাপড়। আসন্ন ঈদুল ফিতরকে কেন্দ্র করে চলছে জমজমাট বিকিকিনি। ছাড়ের ছড়াছড়ি। ঈদের কেনাকাটাকে উৎসাহিত এবং নিরাপদ করতে ডেবিড-ক্রেডিট কার্ডে ব্যাংকগুলো দিচ্ছে আকর্ষণীয় সব অফার। শপিংয়ের বিল কার্ডে পরিশোধ করলেই মিলবে গিফটসহ নগদ মূল্যছাড়।

দেশের বিভিন্ন ব্যাংক তাদের কার্ডধারীদের জন্য নির্দিষ্ট ব্র্যান্ডের শোরুমে কেনাকাটায় ১০-৫০ শতাংশ পর্যন্ত নগদ ছাড়ের সুবিধা দিচ্ছে। পোশাক-পরিচ্ছদ, জুতা, জুয়েলারি কেনাকাটা থেকে শুরু করে ইফতার কেনাকাটায়ও রয়েছে বিশেষ অফার। অনলাইনে বেচাকেনা ও মোবাইল ব্যাংকিংয়ে বিল পরিশোধে মিলছে নগদ মূল্য ছাড়।

ব্যাংকগুলোতে খোঁজ নিয়ে জানা গেছে, ঈদের কেনাকাটায় ক্রেতাদের নগদ মূল্য ছাড়ের পাশাপাশি আকর্ষণীয় সব অফার দেয়া হয়েছে। সর্বোচ্চ ৫০ শতাংশ পর্যন্ত ছাড় দিয়েছে প্রতিষ্ঠানগুলো। মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ক্রেডিট কার্ড ব্যবহারে আড়ং ও অ্যাপেক্সে কেনাকাটায় মিলছে ৩০ শতাংশ ছাড়। এ ছাড়া আগোরা, মীনাবাজার ও স্বপ্নতে কেনাকাটায় মিলছে ১২ শতাংশ ছাড়।

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের (ইউসিবি) গ্রাহকরা কার্ডে কেনাকাটায় আড়ং, অ্যাপেক্স, দেশীদশ, রিচম্যান, ইনফিনিটি, আগোরা ও ইউনিমার্টে পাচ্ছেন ১০ শতাংশ ক্যাশব্যাক সুবিধা। আরও বিভিন্ন ব্র্যান্ডে ২৫ শতাংশ পর্যন্ত এ সুবিধা পাওয়া যাবে।

মাস্টারকার্ডের লোগো সংবলিত ডেবিট ও ক্রেডিটকার্ড ব্যবহারকারীরা ৩৬ শতাংশ পর্যন্ত ছাড় পাবেন শপিংয়ে। এর মধ্যে ৭টি ব্র্যান্ডের ক্ষেত্রে ১০ শতাংশ ছাড়, দুটি ব্র্যান্ডে ১২ শতাংশ ছাড়, আটটি ব্র্যান্ডে ১৫ শতাংশ এবং আড়ংয়ে ২৫ শতাংশ ছাড় পাওয়া যাবে। এ ছাড়া ই-কমার্স প্রতিষ্ঠান আজকের ডিল, বাগডুম, দারাজ, এসো, কিকশা, পিকাবু ও প্রিয়শপ কেনাকাটায় ছাড় দিচ্ছে।

ব্যাংক এশিয়ার ক্রেডিট কার্ডের গ্রাহকরা পাচ্ছেন ৭ শতাংশ ছাড়। র‌্যাংগস, তোশিবা ও ট্রান্সকমের সব ইলেকট্রনিক্স পণ্যের যেকোনো শোরুম থেকে ক্রেডিট কার্ডের মাধ্যমে পণ্য কিনলে পাওয়া যাবে এ সুবিধা। এ ছাড়া ঈদের কেনাকাটায় দেশের বিভিন্ন শোরুমে ৫ থেকে ২০ শতাংশ পর্যন্ত ছাড় রয়েছে ব্যাংক এশিয়ার কার্ডহোল্ডারদের।

ইস্টার্ন ব্যাংকের কার্ডধারীরা পাবেন দেশের ৩৬ শোরুম থেকে কেনাকাটায় ১০ থেকে ৩৫ শতাংশ পর্যন্ত ছাড়।

ব্র্যাক ব্যাংকের ক্রেডিট কার্ডে আড়ংয়ে কেনাকাটায় ২৫ শতাংশ পর্যন্ত ক্যাশব্যাক আর আড়ংয়ের অনলাইন থেকে কিনলে মিলছে ৩০ শতাংশ পর্যন্ত ক্যাশব্যাক সুবিধা। বাটায় ১০ শতাংশ ক্যাশব্যাক সুবিধা পাবে ব্র্যাক ব্যাংকের ক্রেডিট কার্ড গ্রহকরা।

এনআরবি ব্যাংকের ক্রেডিট কার্ড দিয়ে আড়ংয়ে কেনাকাটায় মিলছে ২৬ শতাংশ ছাড়।

যমুনা ব্যাংকের কার্ডধারীদের বিভিন্ন প্রতিষ্ঠানে ১০ শতাংশ ছাড়ের পাশাপাশি বিভিন্ন সুপার শপে কেনাকাটায় থাকছে নগদ ছাড়।

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের ডেবিট ও ক্রেডিট কার্ডে কেনাকাটায় ২০ শতাংশ পর্যন্ত নগদ মূল্যছাড়।

এক্সিম ব্যাংক তার গ্রাহকের জন্য এনেছে এক্সিম ট্রাভেল কার্ড, গিফট কার্ড, ক্যাশ কার্ড, রেমিট্যান্স কার্ড ও হজ কার্ড।

ডাচ্-বাংলা ব্যাংকের গ্রাহকরা কার্ডে কেনাকাটায় পাচ্ছেন বিশেষ ছাড়। এ ছাড়া ডাচ্ বাংলার মোবাইল ব্যাংকিং রকেট দিচ্ছে ২০ শতাংশ ইনস্ট্যান্ট ক্যাশব্যাক। একই সঙ্গে তাদের নেক্সাস প্লাটিনাম, টাইটানিক ক্রেডিটকার্ড ও ভিআইপি ব্যাংকিং ডেবিটকার্ড গ্রাহকদের জন্য তারকা রেস্তোরাঁতে ইফতার ও রাতের খাবারে মিলছে বিশেষ ছাড়।

ঢাকা ব্যাংকের ডেবিট ও ক্রেডিটকার্ডে কেনাকাটায় প্রায় অর্ধশত আউটলেটে ১০ থেকে ৬০ ভাগ পর্যন্ত ছাড়। ঢাকা ও চট্টগ্রামের নাম করা ২৮টি হোটেল-রেস্তোরাঁতে ‘বাই ওয়ান গেট ওয়ান’ সুবিধা পাবে ব্যাংকের ক্রেডিটকার্ডধারীরা।

প্রাইম ব্যাংকের কনজিউমার ব্যাংকিং বিভাগের প্রধান এ এন এম মাহফুজ জাগো নিউজকে বলেন, ঈদ উৎসবকে আরও আনন্দময় করতে কার্ডহোল্ডারদের ঈদ কেনাকাটা প্রতিবারের ন্যায় এবারও আমরা বিশেষ অফার দিয়েছি। এসব অফারের মধ্যে অন্যতম ‘বাই ওয়ান গেট ওয়ান’সহ ক্যাশব্যাক অফার। ওয়েস্টিন ঢাকা, প্যান প্যাসিফিক সোনারগাঁও, ইন্টারকন্টিনেন্টাল ঢাকা এবং রেডিসন ব্লুসহ ২৬টি হোটেলে ‘বাই ওয়ান গেট ওয়ান’ অফার চলছে। পাশাপশি ঈদের কেনাকাটায় ৫৩টি ব্র্যান্ডের শোরুমে ৩৫ শতাংশ পর্যন্ত ছাড় পাবেন গ্রাহক। এ ছাড়া প্রাইম ব্যাংকের জেসিবি ক্রেডিট কার্ডহোল্ডাররা সারাদেশের বাণিজ্যিক আউটলেটে পণ্য বা সেবা ক্রয়ে ৫ শতাংশ ক্যাশব্যাক অফার উপভোগ করতে পারবেন বলে জানান তিনি।

ঈদে কেনাকাটায় ক্যাশব্যাক অফার ঘোষণা করেছে ব্র্যাক ব্যাংকের মোবাইল ব্যাংকিং ‘বিকাশ’। ৬ মে থেকে ৬ জুন মাসব্যাপী ৬৫০টির বেশি ব্র্যান্ডের ৪ হাজার ৩০০টির বেশি আউটলেটে ২০ শতাংশ পর্যন্ত এই ক্যাশব্যাক সুবিধা মিলছে। পাশাপাশি সারাদেশে ৬ হাজারের বেশি ছোট ছোট মার্চেন্ট পয়েন্টের জন্য ক্যাশব্যাক অফার রয়েছে।

এ ছাড়া রমজানের চেইন শপ স্বপ্ন, ডেইলি শপিং, আগোরা, মীনা বাজার, ডেইলি সুপার স্টোর, প্রিন্স বাজার, ওয়ানস্টপ সুপার শপ, কৃষিবিদ বাজার, আমানা বিগ বাজার, ট্রাস্ট ফ্যামিলি নিড শপ, নন্দন মেগা শপ এবং এমআর এন্টারপ্রাইজে ১ হাজার টাকা বিকাশ পেমেন্টে একদিনে ১০০ টাকা ক্যাশব্যাক পাওয়া যাবে।

বিকাশের হেড অব কর্পোরেট কমিউনিকেশন্স শামসুদ্দিন হায়দার ডালিম জাগো নিউজকে বলেন, ‘প্রতিদিনকার আর্থিক লেনদেনকে আরও সহজ, নিরাপদ ও ঝামেলামুক্ত করতে বিকাশে নিয়মিত যুক্ত হচ্ছে নতুন সেবা। বিশেষ করে বিকাশে কেনাকাটায় পেমেন্ট করাটা এখন সবচেয়ে সহজ- হোক তা মার্চেন্ট আউটলেটে কিংবা অনলাইনে। প্রতি বছরের ন্যায় এবারো ঈদে কেনাকাটায় একটু বাড়তি সুবিধা দিতে বিকাশ দিচ্ছে আকর্ষণীয় ক্যাশব্যাক অফার। বিভিন্ন ক্যাটাগরিতে আরও বিস্তৃত এই অফার সাদরে গ্রহণ করছেন ক্রেতারা।’

বাংলাদেশ ব্যাংকের তথ্য মতে, বর্তমানে দেশে দেড় কোটির বেশি ডেবিট ও ক্রেডিট কার্ড রয়েছে। গত ডিসেম্বরে লেনদেন হয়েছে ১৩ হাজার ৭৩৪ কোটি টাকা। সারাদেশে এটিএম বুথ রয়েছে ১০ হাজার ৩৫৫টি। কেনাকাটার জন্য পয়েন্ট অব সেলস রয়েছে ৪৫ হাজার ৮৯৬টি। মোবাইল ব্যাংকিংয়ে নিবন্ধিত হিসাব রয়েছে ৬ কোটি ৮২ লাখ। এর মধ্যে সক্রিয় হিসাব সংখ্যা ২ কোটি ৯০ লাখ।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৩:৩৬ অপরাহ্ণ | রবিবার, ২৬ মে ২০১৯

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11192 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।