বৃহস্পতিবার ২৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা লঙ্ঘন : ৬ ব্যাংকের ক্ষমা প্রার্থনা

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ১৪ সেপ্টেম্বর ২০২১   |   প্রিন্ট   |   180 বার পঠিত

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা লঙ্ঘন : ৬ ব্যাংকের ক্ষমা প্রার্থনা

মহামারি করোনাভাইরাসের মধ্যে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা লঙ্ঘন করে কর্মী ছাঁটাই করায় শেয়ারবাজারে তালিকাভুক্ত ছয় ব্যাংকের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক। ব্যাংকগুলো হচ্ছে বেসরকারি খাতের ইস্টার্ন ব্যাংক, সিটি ব্যাংক, ডাচ্-বাংলা ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, স্ট্যান্ডার্ড ব্যাংক ও ব্র্যাক ব্যাংক লিমিটেড। বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সঙ্গে সোমবার (১৩ সেপ্টেম্বর) বৈঠকে নিজেদের অবস্থান জানিয়ে ভবিষ্যতে আর এমনটি হবে না এবং চাকরিচ্যুতির বিষয়টি সংশোধনের প্রতিশ্রুতি দিয়ে ক্ষমা প্রার্থনা করেছেন এসব ব্যাংকেরব্যবস্থাপনা পরিচালকরা (এমডি)। বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা এ তথ্য জানা গেছে।

জানা যায়, মহামারি করোনাভাইরাসের সময়ে ব্যাংক খাত থেকে কর্মীদের স্বাস্থ্য সুরক্ষা ও চাকরির নিরাপত্তার বিষয়টিকে গুরুত্ব দিতে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে নির্দেশনা জারি করা হয়। মানবিক বিষয় হিসেবে ব্যাংকগুলোকে বিবেচনায় নেওয়ার জন্য বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে বিভিন্ন সময়ে নির্দেশনা দেয়া হয়। কিন্তু করোনা মহামারির মধ্যেই ব্যাংকগুলো তা না মেনে উল্টো কর্মী ছাঁটাই শুরু করে। এর মধ্যে কয়েকটি ব্যাংকে গণছাঁটাইয়ের উৎসবে মেতে উঠে।

করোনাভাইরাসের সময়ে ব্যাংকগুলোর তাদের কর্মীদের ছাঁটাই করতে বেছে নেয় অদ্ভুত কিছু কৌশল। এর মধ্যে রয়েছে মূল্যায়ন পরীক্ষার নামে পেশাগত দক্ষতার বাইরের অভিজ্ঞতা ও মেধা যাচাই। অস্বাভাবিক হারে আমানত সংগ্রহ ও ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে দেয়া। যারা আমানত ও ঋণ বিতরণের সঙ্গে সম্পৃক্ত নন তাদেরও লক্ষ্যমাত্রা বেঁধে দেয়া হয়। এসব লক্ষ্যমাত্রাকে নেয়া হয় মূল্যায়নের তালিকায়। এভাবে নানা-কূটকৌশলে বাদ দেয়া হয় হাজার হাজার কর্মী। শূন্য পদে নতুন করে নেয়া হয় স্বল্প বেতনের কর্মীদের। সেখানেও অবৈধভাবে নিয়োগ বাণিজ্য চলে। নিয়োগ বিজ্ঞপ্তি না দিয়েই কর্মী নিয়োগ দেয়া হয়।

ব্যাংকগুলোর এ ধরণের অনৈতিক কর্মকান্ডের বিরুদ্ধে অভিযোগের পাহাড় জমা হতে শুরু করে বাংলাদেশ ব্যাংকে। অভিযোগের সত্যতা যাচাইয়ে ছয়টি বেসরকারি ব্যাংকে বিশেষ পরিদর্শন চালায় বাংলাদেশ ব্যাংক। এতে দেখা যায়, ছয়টি বেসরকারি ব্যাংক থেকে তিন হাজারের বেশি কর্মী ছাঁটাই করা হয়।

বৈঠক সূত্রে জানা গেছে, ব্যাংকারদের পক্ষ থেকে দাবি করা হয় স্বেচ্ছায় তারা চাকরি ছেড়ে চলে গিয়েছেন। কিছু ব্যাংকার নিয়ম মেনেই স্বেচ্ছায় চাকরি থেকে চলে গিয়েছেন। যাদের পারফরম্যান্স ভালো ছিল না, তারাও চলে গিয়েছেন। আবার কিছু কর্মীকে বরখাস্ত করা হয়েছে। অপরাধের সঙ্গে জড়িত হওয়ার কারণে কিছু কর্মীকে বাদ দিতে হয়েছে।

তখন বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে বলা হয়, ‘প্রতিটি ঘটনাকেই বিবেচনায় নেয়া হবে। যাদের বিরুদ্ধে অপরাধের বা বিভাগীয় শৃঙ্খলা ভঙ্গের প্রমাণ পাওয়া যাবে, তাদের বিষয়গুলো বিবেচনায় নেয়া হবে। কিন্তু যাদের বিরুদ্ধে এমন অভিযোগ নেই, তাদের বিষয়ে ব্যাংকগুলো যেন সংশোধন করে নেয়। এজন্য বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে ব্যাংকগুলোকে সময় দেয়া হবে।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনে অনুযায়ী, ২০২০ সালের এক জানুয়ারি থেকে এ বছরের ৯ আগস্ট পর্যন্ত বেসরকারি ছয় ব্যাংকের তিন হাজার ৩১৩ জন কর্মকর্তা চাকরি ছেড়েছেন। এর মধ্যে ‘স্বেচ্ছায়’ পদত্যাগ করেছেন তিন হাজার ৭০ জন। আর ১২ জনকে ছাঁটাই, ২০১ জনকে অপসারণ ও ৩০ জনকে বরখাস্ত করা হয়েছে। এর মধ্যে ইস্টার্ন ব্যাংকের ২০১, সিটি ব্যাংকের এক হাজার ৯৮, ডাচ্-বাংলা ব্যাংকের ২৭৯, স্ট্যান্ডার্ড ব্যাংকের ১৩৫, ব্র্যাক ব্যাংকের এক হাজার ২১১, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ১৪৬ জন কর্মী ব্যাংক থেকে চলে গিয়েছেন। বিষয়টিকে অস্বাভাবিক মনে করছে বাংলাদেশ ব্যাংক।

এমন পরিপ্রেক্ষিতে আরও ব্যাংকের বিরুদ্ধে পরিদর্শন কার্যক্রম অব্যাহত রাখবে বাংলাদেশ ব্যাংক। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের এক দায়িত্বশীল কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে গণমাধ্যমকে বলেন, ‘বাংলাদেশ ব্যাংক প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নে যেমন কঠোর ছিল, এ বিষয়েও কঠোর অবস্থান নিয়েছে। মানবিক বিষয় হওয়ার পরও ব্যাংকগুলো জোর করে কর্মী ছাঁটাই করেছে বলে প্রমাণ পাওয়া গেছে। এখন বিধি অনুযায়ী বাংলাদেশ ব্যাংক শাস্তিমূলক ব্যবস্থা নেবে।’

জানা গেছে, ব্যাংকগুলো মৌখিকভাবে বাংলাদেশ ব্যাংকের কাছে ক্ষমা চেয়েছে। ভবিষ্যতে কর্মীদের চাকরি ছাঁটাইয়ে যাবে না। যাদের বাদ দেয়া হয়েছে, তাদের প্রায় সবার পাওনা বুঝিয়ে দেয়া হয়েছে। সেক্ষেত্রে বাংলাদেশ ব্যাংক যেন কোনো শাস্তিমূলক ব্যবস্থা না নেয়।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১২:১৮ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৪ সেপ্টেম্বর ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।