শুক্রবার ২৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভর্তুকির সুদকে পৃথকভাবে সংরক্ষণের নির্দেশ

কেন্দ্রীয় ব্যাংকের সময়োচিত পদক্ষেপ

বিবিএনিউজ.নেট   |   বৃহস্পতিবার, ১৪ জানুয়ারি ২০২১   |   প্রিন্ট   |   320 বার পঠিত

কেন্দ্রীয় ব্যাংকের সময়োচিত পদক্ষেপ

করোনা ভাইরাসের কারণে গ্রাহকদের সুদে ভর্তুকি দিচ্ছে সরকার। তবে কিছু ব্যাংক তা গ্রাহকের ওপর চাপিয়ে দিচ্ছে। সুদসহ পুরো টাকা পরিশোধের জন্য গ্রাহকদের সময় বেঁধে দিচ্ছে। এ কারণে ভর্তুকি সুদকে পৃথক হিসাবে সংরক্ষণের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। সম্প্রতি এ নিয়ে প্রজ্ঞাপন জারি করে দেশের সব ব্যাংকের কাছে পাঠানো হয়েছে বলে গণমাধ্যমের খবরে জানা যায়।

করোনা ভাইরাসের কারণে ভর্তুকি সুদে বিভিন্ন ঋণ প্যাকেজ ঘোষণা করে সরকার। এর মধ্যে সবচেয়ে বড় প্যাকেজ হলো ক্ষতিগ্রস্ত শিল্প ও সেবা খাতের জন্য। ইতিমধ্যে এ প্যাকেজের ঋণসীমা বাড়িয়ে ৪০ হাজার কোটি টাকা করা হয়েছে। এ ঋণের সুদ ৯ শতাংশ, তবে সরকার ভর্তুকি দেবে সাড়ে ৪ শতাংশ। ফলে গ্রাহকদের সাড়ে ৪ শতাংশ সুদ পরিশোধ করতে হবে।

বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়েছে, কিছু ব্যাংক আলোচ্য প্যাকেজের আওতায় দেয়া ঋণের বিপরীতে নির্ধারিত সুদ গ্রাহকের ঋণের বিপরীতে আরোপ করছে। ফলে গ্রাহক আর্থিকভাবে ক্ষতির সম্মুখীন হচ্ছে। ব্যাংক পর্যায়ে একই হিসাবায়ন নিশ্চিত করার লক্ষ্যে এবং অতিরিক্ত সুদ আরোপের ফলে গ্রাহক যাতে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত না হয়, সে জন্য নতুন সুদ আরোপের ক্ষেত্রে নতুন নির্দেশনা মানতে হবে।

নতুন নির্দেশনায় বলা হয়েছে, ঋণের ওপর আরোপযোগ্য নির্ধারিত সুদের মধ্যে গ্রাহক কর্তৃক প্রদেয় অংশ গ্রাহকের ঋণ হিসাবের বিপরীতে আরোপ করা যাবে এবং অবশিষ্ট অংশ পৃথক হিসাবে সংরক্ষণ করতে হবে। তবে ঋণগ্রহীতা কর্তৃক প্রদেয় সুদ যথাসময়ে পরিশোধিত না হলে ব্যাংক সমুদয় সুদ গ্রাহকের ঋণ হিসাবের বিপরীতে আরোপ করতে পারবে এবং তা গ্রাহকের দায় হিসেবে বিবেচিত হবে।

দেশের ব্যাংক খাতে শৃঙ্খলা বজায় থাকা খুবই জরুরি। এছাড়া কেন্দ্রীয় ব্যাংক থেকে যেসব নির্দেশনা আসে, সেগুলোর সঠিক বাস্তবায়নও দরকার। না হলে ব্যাংক ব্যবস্থাপনায় উন্নতি ব্যাহত হতে পারে। এ কারণে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনাটি সময়োচিত বলেই আমাদের ধারণা। বিশেষ করে গ্রাহকরা যাতে প্রাপ্য সেবা থেকে বঞ্চিত না হন, সেদিকে সকলের সজাগ থাকা প্রয়োজন।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১১:১০ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১৪ জানুয়ারি ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।