শুক্রবার ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

চিকিৎসাসেবা চেয়ে বাড়ছে ফোনকল

বিবিএনিউজ.নেট   |   শুক্রবার, ১৯ জুন ২০২০   |   প্রিন্ট   |   193 বার পঠিত

চিকিৎসাসেবা চেয়ে বাড়ছে ফোনকল

নিজস্ব প্রতিবেদক: চিকিৎসা পাওয়ার হাহাকার যেন এখন সর্বত্র। করোনায় আক্রান্ত হলে যেমন চিকিৎসা মিলছে না, ঠিক তেমনি অন্যান্য সাধারণ রোগীরাও পাচ্ছেন না চিকিৎসাসেবা। এক হাসপাতাল থেকে আরেক হাসপাতালে ছুটে বেড়াচ্ছেন অনেকে। তারপরও অনেকের শেষ রক্ষা হচ্ছে না। বিনা চিকিৎসায় মৃত্যুর সংখ্যা প্রতিনিয়ত বাড়ছে।

বর্তমান পরিস্থিতিতে চিকিৎসাসেবা ও চিকিৎসক সহজলভ্য না হওয়ায় স্বাস্থ্য অধিদফতরে খোলা হয়েছে হেল্পলাইন। তাতে করোনায় আক্রান্ত ও আক্রান্ত নন এমন সবাই কল দিচ্ছেন। সাম্প্রতিক সময়ে চিকিৎসাসেবা চেয়ে কল দেয়ার পরিমাণও বেড়েছে অনেক।

স্বাস্থ্য অধিদফতর তাদের নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে জানায়, বৃহস্পতিবার ২৪ ঘণ্টায় ২ লাখ ২ হাজার ৭২৫টি এবং শুক্রবার ১ লাখ ৯৬ হাজার ১৯২টি ফোনকল রিসিভ করেছে তারা। এদিকে যারা লাইন ব্যস্ত পেয়েছেন, কয়েকবার চেষ্টার পর পেয়েছেন কিংবা অনেকে কয়েকবার চেষ্টার পরও না পেয়ে আর কল দেননি তাদের সংখ্যা এখানে উল্লেখ নেই।

আজ শুক্রবার স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা ব্রিফিংয়ে জানান, গত ২৪ ঘণ্টায় ফোনকল গ্রহণ করা হয়েছে ১ লাখ ৯৬ হাজার ১৯২টি এবং এ পর্যন্ত ফোনকল গ্রহণ করা হয়েছে ১ কোটি ২০ লাখ ৫৬ হাজার ৭৮৬টি। অনলাইন প্লাটফর্ম মুক্ত পাঠে হটলাইন সেবা দেয়ার জন্য প্রশিক্ষণপ্রাপ্ত চিকিৎসক ১৬ হাজার ৩৭৮ জন। ২৪ ঘণ্টায় নতুন সংযোজিত হয়েছেন ৮ জন চিকিৎসক। স্বেচ্ছাভিত্তিতে সেবা দিয়ে যাচ্ছেন ৪ হাজার ২১৭ জন চিকিৎসক।

নাসিমা সুলতানা নিয়মিত ব্রিফিংয়ে জানান, বৃহস্পতিবারের ২ লাখ ২ হাজার ৭২৫টি ফোনকল রিসিভ করেছেন, ১৭ জুন ১ লাখ ৮৯ হাজার ১৬৯টি, ১৬ জুন ১ লাখ ৬৯ হাজার ৮৮০টি, ১৫ জুন ১ লাখ ৬৫ হাজার ১৮৮টি, ১৪ জুন ১ লাখ ৭৫ হাজার ৩১৪টি, ১৩ জুন ১ লাখ ৭০ হাজার ৮৩৭টি, ১২ জুন ১ লাখ ৬৪ হাজার ৬৫১টি, ১১ জুন ১ লাখ ৭১ হাজার ৪৮টি এবং ১০ জুন ১ লাখ ৬৬ হাজার ২৮টি ফোনকল গ্রহণ করেছে স্বাস্থ্য অধিদফতর।

দেশে করোনা সংক্রমণ শুরু হওয়ার পর জরুরি ভিত্তিতে সেবা দেয়ার জন্য বেশকিছু হটলাইন নম্বর চালু করেছে স্বাস্থ্য অধিদফতর। করোনা সংক্রমণের শুরুর দিকে বেশকিছু দিন প্রতিদিন ১ লাখের নিচে ফোনকল রিসিভ করে স্বাস্থ্য অধিদফতর, তারপর থেকে ধীরে ধীরে তা বাড়ছেই।

যেসব হটলাইন নম্বরে চিকিৎসা সেবা দিচ্ছেন তারা, এর মধ্যে রয়েছে জাতীয় কল সেন্টার ৩৩৩, স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩, আইইডিসিআর ১০৬৫৫, বিশেষজ্ঞ হেলথ লাইন ০৯৬১১৬৭৭৭৭৭, জাতীয় হেল্পলাইন ১০৯। এসব নম্বরে কল করে যে কেউ চিকিৎসা পরামর্শ নিতে পারবেন।

হালনাগাদ করোনার চিত্র তুলে ধরে নাসিমা সুলতানা আরও জানান, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ১৬ হাজার ৩২৭টি। নমুনা পরীক্ষা হয়েছে ১৫ হাজার ৪৫টি এবং এ পর্যন্ত পরীক্ষা করা হয়েছে ৫ লাখ ৮২ হাজার ৫৪৮টি। গত ২৪ ঘণ্টায় যা পরীক্ষা হয়েছে তাতে শনাক্ত হয়েছেন ৩ হাজার ২৪৩ জন এবং এ পর্যন্ত শনাক্ত ১ লাখ ৫ হাজার ৫৩৫ জন। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২১ দশমিক ৫৬ শতাংশ। ২৪ ঘণ্টায় হাসপাতাল ও বাসাসহ সুস্থ হয়েছেন ২ হাজার ৭৮১ জন এবং এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৪২ হাজার ৯৪৫ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৪০ দশমিক ৬৯ শতাংশ। ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছেন ৪৫ জন এবং এ পর্যন্ত ১ হাজার ৩৮৮ জন। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৩২ শতাংশ।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৫:৫৮ অপরাহ্ণ | শুক্রবার, ১৯ জুন ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।