শুক্রবার ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ডমিনেজ স্টিলের দর পতনের কারণ খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন

বিবিএ নিউজ.নেট   |   বৃহস্পতিবার, ০৭ জানুয়ারি ২০২১   |   প্রিন্ট   |   401 বার পঠিত

ডমিনেজ স্টিলের দর পতনের কারণ খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন

পুঁজিবাজারে তালিকাভুক্ত ডমিনেজ স্টিল বিল্ডিং সিস্টেমের শেয়ারের দর পতনের কারণ অনুসন্ধানে তদন্ত কমিটি গঠন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। যা পুঁজিবাজারের ইতিহাসে বিরল ঘটনা। এর আগে দর বৃদ্ধির কারণ অনুসন্ধানে তদন্ত কমিটি করতে দেখা গেলেও এবার ব্যতিক্রম ঘটল।

গত ২ ডিসেম্বর লেনদেন শুরু হওয়া ১০ টাকা ইস্যু মূল্যের ডমিনেজ স্টিলের শেয়ারটি টানা বেড়ে ১৪ ডিসেম্বর ৪৩.৩০ টাকায় উঠে যায়। এরপর কোম্পানিটির দর কমতে কমতে গতকাল বুধবার লেনদেন শেষে ৩১.১০ টাকায় নেমে এসেছে। অর্থাৎ সর্বোচ্চ উত্থানের থেকে ১২.২০ টাকা বা ২৮ শতাংশ দর পতন হয়েছে। যা গত ৬ মাসে তালিকাভুক্ত হওয়া কোম্পানিগুলোর ক্ষেত্রে সর্বোচ্চ উত্থান থেকে সবচেয়ে বড় পতন। অথচ গত কয়েকদিন ধরে বাজার রয়েছে উর্ধ্বমূখী ধারায়।

দেখা গেছে, ১৪ ডিসেম্বরের পর দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) উত্থান হয়েছে ১০ শতাংশ। গত ১৪ ডিসেম্বরের ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ছিল ৫১৪৭ পয়েন্টে। যা বেড়ে গতকাল দাঁড়িয়েছে ৫৬৪০ পয়েন্টে। অর্থাৎ সূচকটি বেড়েছে ৪৯৩ পয়েন্ট বা ১০ শতাংশ। আর ৯৭৯ কোটি টাকার লেনদেন বেড়ে হয়েছে ১ হাজার ৫৭৭ কোটি টাকা।

পুঁজিবাজারের চলমান ইতিবাচক ধারায় ডমিনেজ স্টিলের এ নেতিবাচক প্রবণতা সন্দেহ তৈরী করেছে নিয়ন্ত্রক সংস্থার কাছে। তাই লেনদেন শুরুর পরবর্তীতে কেনো টানা উত্থান এবং এরপরে কেনো ধারাবাহিক পতন, তা খতিয়ে দেখতে ২ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে বিএসইসি।

বিএসইসির নির্বাহি পরিচালক ও মূখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, ডমিনেজ স্টিলের দর পতনের কারণ খতিয়ে দেখতে ২ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এ কমিটিতে রয়েছেন উপপরিচালক সাইফুল ইসলাম ও সহকারী পরিচালক বনি আমিন খান। যারা আগামি ৩০ কার্যদিবসের মধ্যে তদন্ত রিপোর্ট জমা দেবে।

উল্লেখ্য, ডমিনেজ স্টিলের ব্যবসা সম্প্রসারনের জন্য শেয়ারবাজার থেকে ৩০ কোটি টাকা সংগ্রহ করা হয়েছে। যে কোম্পানিটির পর্ষদ শেয়ারবাজারে লেনদেন শুরু করার আগেই ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছিল।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১২:০৫ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৭ জানুয়ারি ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।