বৃহস্পতিবার ২৮ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ডিএসইর পরিচালক হাবিবুল্লাহ বাহারের ইন্তেকাল

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২   |   প্রিন্ট   |   71 বার পঠিত

ডিএসইর পরিচালক হাবিবুল্লাহ বাহারের ইন্তেকাল

ঢাকা স্টক এক্সচেঞ্জের স্বতন্ত্র স্বতন্ত্র পরিচালক হাবিবুল্লাহ বাহার মঙ্গলবার (০৯ আগষ্ট) সকাল ১০:৩২ মিনিটে ল্যাব এইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহে……………রাজেউন)৷ মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৯ বছর৷ এর আগে তিনি গত ৪ আগষ্ট ব্রেন এ্যাটাক হলে ল্যাব এইড হাসপাতালে ভতি হয়েছিলেন৷

তাঁর মৃত্যুতে ঢাকা স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান মোঃ ইউনুসুর রহমান পরিচালনা পর্ষদের পক্ষ থেকে এবং ব্যবস্থাপনা পরিচালক তারিক আমিন ভূইয়া ডিএসই’র ব্যবস্থাপনার পক্ষ থেকে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন৷

হাবিবুল্লাহ বাহার ২০২০ সালের ১৮ ফেব্রুয়ারি ঢাকা স্টক এক্সচেঞ্জের পরিচালক হিসেবে যোগদান করেন৷

মরহুম হাবিবুল্লাহ বাহার বাংলাদেশ ব্যাংকের একজন প্রাক্তন অর্থনৈতিক উপদেষ্টা। তিনি বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম)-এ অগ্রণী ব্যাংক চেয়ার প্রফেসর পদে দায়িত্ব পালন করেন। তিনি মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ-এর (এমসিসিআই) সিনিয়র অর্থনৈতিক উপদেষ্টার দায়িত্বও পালন করেন। এছাড়াও তিনি অর্থ মন্ত্রণালয়ের অধীনস্থ ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি) ও মিউনিসিপাল ডেভেলপমেন্ট ফান্ড এর পরিচালনা পর্ষদ এবং বাংলাদেশ ব্যাংকের স্টিয়ারিং কমিটি ও বিনিয়োগ কমিটির সদস্য ছিলেন।

তার রয়েছে ২৫টির মত প্রকাশনা, যা বিভিন্ন পেশাদার জার্নালে প্রকাশিত হয়েছে (এর মধ্যে একটি ২০০২ সালে জাতিসংঘ কর্তৃক প্রকাশিত)। এছাড়াও অর্থ, ব্যাংকিং এবং আর্থিক বিষয়ে অনেক প্রকাশনা বিভিন্ন সময়ে বিভিন্ন পত্রিকায় প্রকাশিত হয়েছে।

তিনি ফাইন্যান্সিয়াল এনালাইসিস এন্ড কন্ট্রোল, ইন্টারন্যাশনাল ফাইন্যান্সিয়াল ম্যানেজমেন্ট, মাইক্রো ইকোনমিক্স, ম্যাক্রো ইকোনমিক্স, ম্যানেজেরিয়াল ইকোনমিক্স, মনিটরি থিওরি এন্ড প্র্যাকটিস, ব্যাংক ম্যানেজমেন্ট ইত্যাদি বিষয়ে খন্ডকালীন অধ্যাপক হিসেবে বাংলাদেশ ইউনিভার্সিটি, সাউথইস্ট ইউনিভার্সিটি, স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি এবং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ এ দায়িত্ব¡ পালন করেছেন।

হাবিবুল্লাহ বাহার ১৯৫৩ সালে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে বিএ (অনার্স) ও এমএ ডিগ্রি অর্জন করেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের উইলিয়ামস কলেজ-এর সেন্টার ফর ডেভেলপমেন্ট ইকোনোমিক্স (সিডিই) থেকে এমএ ডিগ্রী এবং ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া, আরভাইন, থেকে ইকোনোমেট্রিক্স, টাইম সিরিজ এন্ড ফাইন্যান্সিয়াল এনালাইসিসে সার্টিফিকেট কোর্স অর্জন করেন। তিনি বাংলাদেশ ইকোনোমিক এসোসিয়েশনের আজীবন সদস্য। তিনি মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান, সুইজারল্যান্ড, কোরিয়া, থাইল্যান্ড, সিঙ্গাপুর, ভারত, পাকিস্তান, শ্রীলংকা, ভুটান সহ বিশ্বের বিভিন্ন দেশে বেশ কয়েকটি প্রশিক্ষণ ও আর্ন্তজাতিক সেমিনারে অংশগ্রহণ করেন। কেন্দ্রীয় ব্যাংকের অর্থনৈতিক উপদেষ্টা হিসেবে তিনি আইএমএফ, ওয়ার্ল্ড ব্যাংক, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক, ইউএনসিটিএডি (UNCTAD), ইউএন-ইএসসিএপি (UN-ESCAP) এবং অন্যান্য মিশনগুলোর সাথে বিভিন্ন বিষয়ে আলোচনায় বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৬:৩০ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।