শনিবার ২১ সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

দুর্বল মনিটরিংয়ের কারণে বাজার ঘুরে দাঁড়াতে পারছেনা

  |   বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর ২০২৪   |   প্রিন্ট   |   15 বার পঠিত

দুর্বল মনিটরিংয়ের কারণে বাজার ঘুরে দাঁড়াতে পারছেনা

দুর্বল মনিটরিংয়ের কারণে ঘুরে দাঁড়াতে পারছেনা দেশের শেয়ারবাজার- এমনটাই মনে করছেন বাজার সংশ্লিষ্টরা। তাদের মতে, মাঝে মাঝে সূচক ও লেনদেন বাড়লেও অধিকাংশ কার্যদিবসেই সূচক ও লেনদেন কমছে। শুধু তাই নয় সূচক বাড়লেও দেখা যায় দর বৃদ্ধির ক্ষেত্রে দুর্বল ও ঝুুঁকিপুর্ণ কোম্পানিগুলো শীর্ষে অবস্থান করে। এর ফলেই বাজারে স্থিতিশীলতা আসছেনা। বাজারকে স্থায়ী স্থিতিশীল করতে দুর্বল ও ঝুঁকিপুর্ণ কোম্পানিগুলোর দৌরাত্য কমাতে হবে। এজন্য বাজার মনিটরিং জোরদার করা জরুরি। যারা এই দুর্বল ও ঝুঁকিপূর্ণ কোম্পানির শেয়ারের মাধ্যমে বাজারকে অস্থিতিশীল করছে তাদেরকে চিহ্নিত করে আইনের আওতায় এনে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে। তা-না হলে দেশের শেয়ারবাজার কাঙ্খিত লক্ষ্যে পৌছাতে পারবেনা।

এদিকে, ্আজ ১২ সেপ্টেম্বর দেশের শেয়ারবাজারে সূচকের পাশাপাশি টাকার অংকে লেনদেন বেড়েছে। এদিন সূচকের উত্থানে লেনদেন শুরু হয়। কিন্তু তার স্থায়ীত্ব ছিল সামান্য। কিছুক্ষণ পর সূচকের অস্বাভাবিক উঠানামা করতে থাকে। এরপর বেলা সোয়া ১১টার পর সূচক একটানা বাড়তে থাকে। কিন্তু দুপুর ১টার পর থেকে আবারও সূচক একটানা নেমে যায়। তবে দিনশেষে সূচকের তীর সামান্য উপরে থেকেই লেনদেন শেষ হয়। এর ফলে আজ সূচকের পাশাপাশি টাকার অংকে লেনদেন বেড়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.২১ শতাংশ বা ১২.৫৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৭২৬.৫১ পয়েন্টে।

আর ডিএসই শরিয়াহ সূচক ৪.৭৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৪৫.৬৮ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৭.০৫ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১০০.৭৪ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ৩৯৭ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৮ টির, কমেছে ১৮১ টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৮ টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ৩৯.৭৯ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

আজ ডিএসইতে ১৭ কোটি ৫০ লাখ ৮৮ হাজার ৭৪৫ টি শেয়ার ১ লাখ ৮৮ হাজার ৯৭৬ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৭৩৩ কোটি ৩৯ লাখ ৫২ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ১১ সেপ্টেম্বর ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.১৯ শতাংশ বা ১১.১২ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ৫ হাজার ৭১৩.৯৫ পয়েন্টে।

আর ডিএসই শরিয়াহ সূচক ৫.৫৬ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১ হাজার ২৪০.৯১ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৬.৯২ পয়েন্ট কমে অবস্থান করেছে ২ হাজার ১০৭.৮০ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ৩৯৭ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছিল ১৬৩ টির, কমেছিল ১৭২ টির এবং অপরিবর্তিত রয়েছিল ৬২ টির। অর্থাৎ পুঁজিবাজারে গত কার্যদিবসে ৪১.০৫ শতাংশ শেয়ারের দর বেড়েছিল।

গত কার্যদিবসে ডিএসইতে ১৮ কোটি ১০ লাখ ৬৭ হাজার ৩৩৬ টি শেয়ার ১ লাখ ৬৯ হাজার ৯১৮ বার হাতবদল হয়েছিল। আর দিন শেষে লেনদেন হয়েছিল ৬২৫ কোটি ১৫ লাখ ৮৩ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ১০৮ কোটি ২৩ লাখ ৬৯ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.১৩ শতাংশ বা ২১.৯৪ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৬ হাজার ১৪০.০২ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ২১১ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭২ টির, কমেছে ১০৯ টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০ টির। আজ দিন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ৮ কোটি ৯৯ লাখ ৮৭ হাজার ১৩৪ টাকা।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৪:৫৩ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর ২০২৪

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

Sat Sun Mon Tue Wed Thu Fri
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।