শনিবার ২০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দেড় হাজার কোটি টাকার হদিস নেই পিকে হালদারের

বিবিএনিউজ.নেট   |   বুধবার, ২৬ ফেব্রুয়ারি ২০২০   |   প্রিন্ট   |   372 বার পঠিত

দেড় হাজার কোটি টাকার হদিস নেই পিকে হালদারের

বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদ আপিল বিভাগকে জানিয়েছেন, পিকে হালদারসহ কয়েকজন ব্যক্তি ইন্টারন্যাশনাল লিজিং থেকে প্রায় এক হাজার ৫৯৬ কোটি টাকা তুলে নিয়েছেন। এ টাকা কোথায় গেছে, তার হদিস পাওয়া যাচ্ছে না।

পূর্ব নির্দেশনা অনুসারে বাংলাদেশের নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানের দুরবস্থা নিয়ে অভিমত দিতে এসে গতকাল তিনি প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বেঞ্চকে এসব তথ্য জানান।

আদালতে ইন্টারন্যাশনাল লিজিং পরিচালকদের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট আহসানুল করিম। আর রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

১৬ ফেব্রুয়ারি বাংলাদেশের নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানের দুরবস্থা নিয়ে অভিমত দিতে ইব্রাহিম খালেদ এবং একই বিষয়ে বাংলাদেশ ব্যাংকের অবস্থান তুলে ধরতে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালকের নিচে নন-এমন একজন কর্মকর্তাকে হাজির হতে নির্দেশ দেন আপিল বিভাগ। সে অনুযায়ী ইব্রাহিম খালেদ ও বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক শাহ আলম আদালতে তাদের মতামত দেন।

ইব্রাহিম খালেদ আদালতে বলেন, ‘আমানতকারীরা টাকা পাবেন, তবে তাদের টাকা দেওয়া সম্ভব হচ্ছে না। পিপলস লিজিংকে অবসায়ন করা হয়েছে। এখন যদি ইন্টারন্যাশনাল লিজিংকেও অবসায়ন করা হয়, তাহলে এ সেক্টরে বিরূপ প্রভাব পড়বে। আমি মাত্র দায়িত্ব নিয়েছি। বর্তমান অবস্থা থেকে ইন্টারন্যাশনাল লিজিংকে বাঁচিয়ে রাখা যাবে কি না, তা এখন বলা সম্ভব হচ্ছে না।’

এরপর শাহ আলম আদালতকে বলেন, ‘ইন্টারন্যাশনাল লিজিংয়ের অনিয়মের বিষয় যখন জানতে পেরেছি, তখনই দুদক ও গোয়েন্দা সংস্থাকে ব্যবস্থা নিতে বলেছি। আর বাংলাদেশ ব্যাংকের আর্থিক গোয়েন্দা ইউনিট এ বিষয়ে একটি প্রতিবেদন দিয়েছে। পুরো প্রতিবেদন এখনও দেয়নি। হাইকোর্টের নির্দেশে ইব্রাহিম খালেদকে চেয়ারম্যান নিয়োগ দেওয়া হয়েছে। তাকে সুযোগ দেওয়া হলে তিনি ইন্টারন্যাশনাল লিজিংকে পুনর্গঠন করতে পারবেন।’

এরপর ইন্টারন্যাশনাল লিজিং কোম্পানিকে অবসায়ন করা হবে কি না, সে বিষয়ে আদেশের জন্য আজ বুধবার দিন ধার্য করেন আপিল বিভাগ।

এর আগে গত ২১ জানুয়ারি এনআরবি গ্লোবাল ব্যাংক ও রিলায়েন্স ফাইন্যান্স লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রশান্ত কুমার হালদারসহ (পিকে হালদার) ২০ জনের ব্যাংক হিসাব ও পাসপোর্ট জব্দের নির্দেশ দেন হাইকোর্ট। একই সঙ্গে পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের কোম্পানি ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্স সার্ভিস লিমিটেড পরিচালনার জন্য স্বাধীন পরিচালক ও চেয়ারম্যান হিসেবে বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদকে নিয়োগ দেন আদালত।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৩:৪৪ অপরাহ্ণ | বুধবার, ২৬ ফেব্রুয়ারি ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।