শনিবার ২১ সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ধারাবাহিক দরপতনে সপ্তাহ শেষ

  |   বৃহস্পতিবার, ০৫ সেপ্টেম্বর ২০২৪   |   প্রিন্ট   |   14 বার পঠিত

ধারাবাহিক দরপতনে সপ্তাহ শেষ

আজ ০৫ সেপ্টেম্বর ধারাবাহিক দরপতন দিয়ে সপ্তাহ শেষ হয়েছে দেশের শেয়ারবাজারে। এদিন সূচকের পতনে লেনদেন শুরু হলেও পরবর্তীতে সূচকের উত্থান ঘটে। কিন্তু দুপুর ১২টার পর থেকে একটানা সূচক একটানা কমতে থাকে। দিনশেষে সূচকের পতনেও টাকার অংকে লেনদেন বেড়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ৫ সেপ্টেম্বর ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.১৮ শতাংশ বা ১০.৪২ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৭২৮.৬৪ পয়েন্টে।

আর ডিএসই শরিয়াহ সূচক ০.৯৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২২৮.৮০ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ১.১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১১৪.৩৫ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ৩৯৫ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৮ টির, কমেছে ২৫০ টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৭ টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ২৪.৮১ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

আজ ডিএসইতে ১৮ কোটি ৪০ লাখ ৭৩ হাজার ৩৩৫ টি শেয়ার ১ লাখ ৮০ হাজার ৩৪৫ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৬৭৪ কোটি ৯০ লাখ ৯০ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ৪ সেপ্টেম্বর ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৮২ শতাংশ বা ৪৭.৪৫ পয়েন্ট কমে অবস্থান করেছে ৫ হাজার ৭৩৯.০৬ পয়েন্টে।

আর ডিএসই শরিয়াহ সূচক ৯.৬২ পয়েন্ট কমে অবস্থান করেছে ১ হাজার ২২৭.৮৫ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ১৯.৮৪ পয়েন্ট কমে অবস্থান করেছে ২ হাজার ১১৩.২৪ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ৩৯৭ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছিল ৮১ টির, কমেছিল ২৬৪ টির এবং অপরিবর্তিত রয়েছিল ৫২ টির। অর্থাৎ পুঁজিবাজারে গত কার্যদিবসে ২০.৪০ শতাংশ শেয়ারের দর বেড়েছিল।

গত কার্যদিবসে ডিএসইতে ১৬ কোটি ৩৫ লাখ ৯৫ হাজার ২০ টি শেয়ার ১ লাখ ৬৫ হাজার ৭৩ বার হাতবদল হয়েছিল। আর দিন শেষে লেনদেন হয়েছিল ৫৯৩ কোটি ৪৭ লাখ ১৪ হাজার টাকা।

উল্লেখ্য, সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ৮১ কোটি ৪৩ লাখ ৭৬ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.৩৬ শতাংশ বা ৫৯.৫১ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৬ হাজার ৩৭৮.৭৬ পয়েন্টে।

্এদিন লেনদেন হওয়া ২০৫ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৪ টির, কমেছে ১২৬ টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫ টির। আজ দিন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ৭ কোটি ৮৫ লাখ ৭৭ হাজার ৯৮৩ টাকা।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৪:২৩ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৫ সেপ্টেম্বর ২০২৪

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

Sat Sun Mon Tue Wed Thu Fri
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।