শনিবার ২৭ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইন্স্যুরেন্স কোম্পানির মূলধন সংরক্ষণ

নির্দেশনা পরিপালনে গতিশীলতা প্রয়োজন

বিবিএনিউজ.নেট   |   মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১   |   প্রিন্ট   |   340 বার পঠিত

নির্দেশনা পরিপালনে গতিশীলতা প্রয়োজন

লাইফ ও নন-লাইফ ইন্স্যুরেন্স কোম্পানিগুলোকে আগামী এক মাসের মধ্যে ন্যূনতম পরিশোধিত মূলধন সংরক্ষণ ও পরিশোধিত মূলধনের ৬০ শতাংশ শেয়ার ধারণ আইন পরিপালনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা জারি করেছে ইন্স্যুরেন্স কোম্পানিগুলোর নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

সম্প্রতি আইডিআরএ’র পরিচালক (উপ-সচিব) জাহাঙ্গীর আলম কর্তৃক স্বাক্ষরিত এক নির্দেশনায় বীমা আইন, ২০১০-এর ২১(৩) ধারা পরিপালনপূর্বক আগামী এক মাসের মধ্যে তফসিল-১ অনুযায়ী ন্যূনতম পরিশোধিত মূলধন সংরক্ষণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে আইডিআরএ’কে অবহিত করার জন্য বলা হয়েছে বলে গণমাধ্যমের খবরের বরাতে জানা যায়। দেশের বীমা খাতকে শক্তিশালী করার ক্ষেত্রে বিষয়টি দ্রæত বাস্তবায়ন দরকার।

বীমা আইন, ২০১০-এর ২১(৩) ধারায় বলা হয়েছে, লাইফ ইন্স্যুরেন্সের ক্ষেত্রে ন্যূনতম ৩০ কোটি টাকা পরিশোধিত মূলধন থাকতে হবে। যার ৬০ শতাংশ উদ্যোক্তাগণ কর্তৃক প্রদত্ত হবে। অবশিষ্ট ৪০ শতাংশ জনসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।

অন্যদিকে নন-লাইফ ইন্স্যুরেন্সের ক্ষেত্রে ন্যূনতম ৪০ কোটি টাকা পরিশোধিত মূলধন থাকতে হবে, যার ৬০ শতাংশ উদ্যোক্তাগণ কর্তৃক প্রদত্ত হবে। অবশিষ্ট ৪০ শতাংশ জনসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।
পুঁজিবাজারে তালিকাভুক্ত ৪৯টি ইন্স্যুরেন্সের মধ্যে নন-লাইফ ইন্স্যুরেন্স ৩৭টি এবং লাইফ ইন্স্যুরেন্স ১২টি। এর মধ্যে নন-লাইফ ইন্স্যুরেন্সের মধ্যে পরিশোধিত মূলধন ৪০ কোটি টাকার নিচে রয়েছে ৪টির। এছাড়া লাইফ ইন্স্যুরেন্সগুলোর মধ্যে পরিশোধিত মূলধন ৩০ কোটি টাকার নিচে রয়েছে ২টির। তালিকাভুক্ত ৪৯টি কোম্পানির মধ্যে মাত্র পাঁচটি ইন্স্যুরেন্সের উদ্যোক্তা শেয়ার রয়েছে ৬০ শতাংশ বা তার বেশি।

অন্যদিকে উদ্যোক্তা শেয়ার ৬০ শতাংশের নিচে রয়েছে ৪৪ ইন্স্যুরেন্সের। সার্বিকভাবে ইন্স্যুরেন্স খাতকে শক্তিশালী করতে হলে নিয়ন্ত্রক সংস্থার নির্দেশনা সঠিকভাবে মেনে চলতে হবে। এতে কোম্পানিগুলোর অবস্থান পোক্ত হবে এবং এ খাতে একটি শৃঙ্খলা তৈরি হবে। যার ওপর ভিত্তি করে সংশ্লিষ্ট সকলের ন্যায্যতা নিশ্চিত হওয়া সম্ভব বলে আমাদের মনে হয়।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১১:২৯ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।