শুক্রবার ২৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পুঁজিবাজার উন্নয়নে অনিবন্ধিত লভ্যাংশ

বিএসইসির ইতিবাচক পদক্ষেপ

বিবিএনিউজ.নেট   |   শনিবার, ০৯ জানুয়ারি ২০২১   |   প্রিন্ট   |   461 বার পঠিত

বিএসইসির ইতিবাচক পদক্ষেপ

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর দ্বারা অনিবন্ধিত এবং দাবিহীন লভ্যাংশের ২১ হাজার কোটি টাকা পেয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এ টাকাকে পুঁজিবাজার উন্নয়ন এবং সাধারণ বিনিয়োগকারীদের স্বার্থরক্ষার জন্য ব্যবহার করার পরিকল্পনা করেছে সংস্থাটি। বিএসইসি সূত্রের বরাত দিয়ে সংবাদমাধ্যম এ খবর প্রকাশ করে।

সম্প্রতি একটি প্রজ্ঞাপনের মাধ্যমে কমিশন দাবি ছাড়া লভ্যাংশ নিয়ে মূলধন বাজার স্থিতিশীল তহবিল গঠন করবে। কমিশন তহবিলের মাধ্যমে মূলধন বাজারের অস্থিরতা এবং তরলতা নিয়ন্ত্রণ করবে বলে জানা গেছে।

স্টক এক্সচেঞ্জের তথ্য অনুসারে, ৩৩৫ তালিকাভুক্ত কোম্পানিগুলোর ৯৫৬ কোটি টাকার নগদ লভ্যাংশ এবং ২০২০ সালের ডিসেম্বর পর্যন্ত ১৯৯৮৬ কোটি টাকা দাবিবিহীন বা আনসেটলেট স্টক লভ্যাংশ রয়েছে।

২০২০ সালের নভেম্বরে, বিএসইসি সমস্ত তালিকাভুক্ত কোম্পানির কাছ থেকে নগদ ও স্টক উভয় লভ্যাংশ বিতরণের স্থিতির বিষয়ে একটি আপডেট চেয়েছিল। প্রায় ৩৬টি কোম্পানি এখনও তথ্য সরবরাহ করতে পারেনি। বহুজাতিক কোম্পানি, ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর (বিএটিবিসি) অ্যাকাউন্টে সবচেয়ে বেশি দাবিহীন লভ্যাংশ রয়েছে।

এ প্রসঙ্গে বিএসইসির চেয়ারম্যান শিবলি রুবাইয়াত-উল-ইসলাম বলেছেন, ‘আমরা দাবিহীন ও অবণ্টনকৃত লভ্যাংশ সম্পর্কে তথ্য চেয়েছিলাম, যা বছরের পর বছর কোম্পানির অ্যাকাউন্টে পড়ে থাকে।’

লভ্যাংশ বিতরণ তালিকাভুক্ত কোম্পানিগুলোর গভর্ন্যান্স প্রভাবিত করে এবং সাধারণ বিনিয়োগকারীদের আস্থায় বাধা দেয়। কমিশন সম্প্রতি এ ভিত্তিতে কিছু কোম্পানির বিরুদ্ধে পদক্ষেপ নিয়েছে।

কোম্পানিগুলো লভ্যাংশ ঘোষণা করার পরে এটি বিনিয়োগকারীদের তাদের লভ্যাংশ অ্যাকাউন্ট থেকে প্রেরণ করা হয়। নগদ লভ্যাংশ সরাসরি বিনিয়োগকারীদের ব্যাংকে জমা হয় এবং স্টক লভ্যাংশ তাদের বিও অ্যাকাউন্টে জমা হয়। যারা মারা যায়, বিদেশে চলে যান বা দীর্ঘদিন কোনো তৎপরতা ছাড়াই তাদের বিও অ্যাকাউন্ট বন্ধ হয়।

পুঁজিবাজারের বর্তমান পরিস্থিতি বিবেচনা করে বিএসইসির এ সিদ্ধান্ত খুবই সময়োপযোগী। এর মধ্য দিয়ে বাজারের কিছুটা হলেও উপকার হওয়া সম্ভব। এখন নিয়ন্ত্রক সংস্থা এ কাজটি কতটা দক্ষতার সঙ্গে করতে পারে, সেটি দেখার বিষয়। যদি বিষয়টি ইতিবাচকভাবে এগোয় তাহলে পুঁজিবাজারের উন্নতিতে কাজে লাগতে পারে বলে আমাদের ধারণা।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১০:৫৫ পূর্বাহ্ণ | শনিবার, ০৯ জানুয়ারি ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।