বৃহস্পতিবার ২৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিএসসির নতুন নেতৃত্বে গত তিন মাসে পুঁজিবাজার ঘুরে দাঁড়িয়েছে : অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ০৪ অক্টোবর ২০২০   |   প্রিন্ট   |   307 বার পঠিত

বিএসসির নতুন নেতৃত্বে গত তিন মাসে পুঁজিবাজার ঘুরে দাঁড়িয়েছে : অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, উন্নত দেশে পৌঁছাতে হলে শক্তিশালী পুঁজিবাজার প্রয়োজন। বিএসসির নতুন নেতৃত্বে গত তিন মাসে পুঁজিবাজার ঘুরে দাঁড়িয়েছে। পুঁজিবাদের মার্কেট ক্যাপ বাড়ছে। একই সময়ে রেমিটেন্সে ৪৯ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। বিদায়ী বছরে আমাদের প্রবৃদ্ধি হয়েছে ৫.২৪ শতাংশ। আমরা ব্যবসা বাণিজ্য বাড়াতে চাই উল্লেখ করে মন্ত্রী বলেন, ২০০৮সাল থেকে প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশের অর্থনীতি এগিয়ে চলছে। কোভিড-১৯ এর ক্ষতি কাটিয়ে উঠছে। চলতি অর্থবছরে প্রবৃদ্ধি হবে ৮শতাংশের কাছাকাছি। জাতীয় রাজস্ব বোর্ডসহ আমাদের কিছু-কিছু জায়গায় মিস ম্যাচ রয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। আজ শনিবার (০৩ অক্টোবর) ‘বাংলাদেশের উন্নয়নে পুঁজিবাজারের ভূমিকা’ শীর্ষক ভার্চ্যূয়াল আলোচনায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, সবাইকে সফলতার গল্প বলতে অনুরোধ জানিয়ে তিনি বলেন, ভালো স্বপ্ন দেখিয়ে সবাইকে উজ্জিবীত রাখবেন।
বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ উপলক্ষে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এই আলোচনা সভার আয়োজন করে।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান ও প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান।
নতুন কমিশনারের নেতৃত্বে পুঁজিবাজার ভালো করছে। তারা ‘অকল্পনীয়’ সাড়া ফেলেছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। তবে এখন প্রয়োজন আন্তর্জাতিক মানের ম্যচিউর প্ুঁজিবাজার।
দেশের পুঁজিবাজার অদ্ভুত উল্লেখ করে তিনি বলেন, বিশ্বের সব বাজার নিয়ন্ত্রণ করে প্রাতিষ্ঠানিক ইনভেস্টররা। তারা মার্কেটের ৮০ থেকে ৯০ শতাংশ অবদান রাখে। কিন্তু বাংলাদেশের পুঁজিবাজারের তার ঠিক উল্টোটা। এখানে ৮০ শতাংশ অবদান রাখে ক্ষুদ্র বিনিয়োগকারী এবং বাকি ১০ থেকে ২০ শতাংশ অবদান রাখে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা।
ফলে এ মুহূর্তে প্রয়োজনে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী বৃদ্ধি। তার জন্য ব্যাংকগুলোকে ইনভেস্টমেন্ট ব্যাংকিং এর লাইসেন্স দেয়ার আহবান জানান সালমান এফ রহমান।
বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন অর্থমন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব আসাদুল ইসলাম, মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এমসিসিআই) চেয়ারম্যান ব্যারিস্টার নিহাদ কবির, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান ইউনুসুর রহমান, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের(সিএসই)চেয়ারম্যান আসিফ ইব্রাহিম, সেন্ট্রাল ডিপোজিটরি অব বাংলাদেশের চেয়ারম্যান শেখ কবির হোসেন, বাংলাদেশ মার্চেন্ট ব্যাংক আসোসিয়েশনের(বিএমবিএ) প্রেসিডেন্ট ছায়েদুর রহমান, বাংলাদেশে পাবলিক লিমিটেড কোম্পানি সভাপতি আজম জে চৌধুরী, ডিএসইর পরিচালক রকিবুর রহমান,ডিএসই ব্রোকারস’ এসোসিয়েশনের সভাপতি শরিফ আনোয়ার হোসেন।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১০:০৮ পূর্বাহ্ণ | রবিবার, ০৪ অক্টোবর ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।