বুধবার ২৪ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্যাংকগুলোর নগদ জমা-নীতি সুদে ছাড়

বিবিএনিউজ.নেট   |   মঙ্গলবার, ২৪ মার্চ ২০২০   |   প্রিন্ট   |   278 বার পঠিত

ব্যাংকগুলোর নগদ জমা-নীতি সুদে ছাড়

করোনা ভাইরাসের সংক্রমণে বাণিজ্যিক ব্যাংকগুলোর সম্ভাব্য তারল্য সংকট মোকাবিলায় নীতি সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। কমানো হয়েছে ব্যাংকগুলোর নগদ জমা সংরক্ষণ (সিআরআর)। এছাড়া কেন্দ্রীয় ব্যাংকের কাছ থেকে অর্থ ধার নেওয়ার পদ্ধতির রেপোর সুদহারও কমানো হয়েছে। এতে ব্যাংকগুলো কম সুদে কেন্দ্রীয় ব্যাংকের কাছ থেকে ঋণ নিতে পারবে।

সোমবার বাংলাদেশ এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে।

এতে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংকের রেপো সুদহার বিদ্যমান বার্ষিক শতকরা ৬ শতাংশ থেকে ২৫ বেসিস পয়েন্ট হ্রাস করে শতকরা ৫ দশমিক ৭৫ শতাংশে পুনঃনির্ধারিত হলো। নিয়মানুসারে দৈনিকভিত্তিকে ৫ শতাংশ এবং দ্বিসাপ্তাহিক ভিত্তিতে ৫ দশমিক ৫ শতাংশ জমা রাখতে হয়। এখন রাখতে হবে সাড়ে ৪ শতাংশ এবং ৫ শতাংশ।

সর্বশেষ গত ২০১৮ সালের অক্টোবরে ব্যাংকের চেয়ারম্যানদের দাবির পরিপ্রেক্ষিতে সিআরআর দশমিক ৫০ শতাংশীয় পয়েন্ট কমিয়েছিল। অর্থের অভাবে গ্রাহকদের অর্থ ফেরত দিতে না পারলে কেন্দ্রীয় ব্যাংকের কাছ থেকে অর্থ ধার নিতে পারে ব্যাংকগুলো। এটি রেপো বলা হয়। এক্ষেত্রে কেন্দ্রীয় ব্যাংক ৬ শতাংশ সুদ নিয়ে থাকে। এই সুদহারও কমিয়ে ৫ দশমিক ৭৫ শতাংশ করা হয়েছে। ফলে আগের চেয়ে কম সুদে কেন্দ্রীয় ব্যাংকের কাছ থেকে অর্থ নিতে পারবে বাংকগুলো। এই দুটি সুবিধা ব্যাংকগুলোর তারল্য সংকট মোকাবিলায় সহায়তা করবে।

বিনা জামানতে ওষুধ আমদানি করোনা ভাইরাস আক্রান্ত রোগীদের সেবা দেওয়ার জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি এবং ওষুধ আমদানিতে বিনাজামানতে ঋণপত্র (এলসি) খোলা যাবে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৯:৫০ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২৪ মার্চ ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।