শনিবার ২০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভাওয়াইয়া গানের সম্রাট ও লোকসংগীতশিল্পী আব্বাসউদ্দীন আহমদ

বিবিএনিউজ.নেট   |   বুধবার, ৩০ ডিসেম্বর ২০২০   |   প্রিন্ট   |   459 বার পঠিত

ভাওয়াইয়া গানের সম্রাট ও লোকসংগীতশিল্পী আব্বাসউদ্দীন আহমদ

বাংলা লোকসংগীতের পরিচালক, সুরকার ও গায়ক আব্বাসউদ্দীন আহমদ। ১৯০১ সালের ২৭ অক্টোবর পশ্চিমবঙ্গের কুচবিহার জেলার তুফানগঞ্জ মহাকুমার বলরামপুর গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। মৃত্যুবরণ করেন ১৯৫৯ সালের ৩০ ডিসেম্বর, আজকের এই দিনে।

সংগীতে অবদানের জন্য আব্বাসউদ্দীন আহমদ মরণোত্তর প্রাইড অব পারফরম্যান্স, শিল্পকলা একাডেমি পুরস্কার এবং স্বাধীনতা পুরস্কারে ভূষিত হন। আধুনিক গান, স্বদেশি গান, ইসলামি গান, পল্লিগীতি, উর্দুসহ সব গানেই তিনি পারদর্শী ছিলেন। বিখ্যাত সংগীত ধারা ভাওয়াইয়া গানের সম্রাট বলা হয় তাকে। বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানে গান শুনে তিনি গানের প্রতি আকৃষ্ট হন এবং নিজ চেষ্টায় গান গাওয়া রপ্ত করেন। কিছু সময়ের জন্য তিনি ওস্তাদ জমিরউদ্দীন খাঁর কাছে উচ্চাঙ্গসংগীত শেখেন। কলকাতার গ্রামোফোন কোম্পানি তার দুটি আধুনিক গান রেকর্ড করে। গান দুটি সে সময় খুবই জনপ্রিয় হয়। কাজী নজরুল ইসলামের অনুপ্রেরণা এবং সহযোগিতায় আব্বাসউদ্দীনের কণ্ঠে ইসলামি গানের পাশাপাশি একাধিক ভাওয়াইয়া গানের রেকর্ড হয়। এ. কে. ফজলুল হকের মন্ত্রিত্বের সময় তিনি রেকর্ডিং এক্সপার্ট হিসেবে সরকারি চাকরিতে প্রবেশ করেন।

১৯৪৭ সালের পর দেশে ফিরে তিনি তদানীন্তন পাকিস্তান রেডিওতে অ্যাডিশনাল সং অর্গানাইজার হিসেবে চাকরি করেন। তিনি চারটি বাংলা চলচ্চিত্রে অভিনয় ও গান করেন। দেশের বাইরে লস অ্যাঞ্জেলেস, শিকাগো, নিউইয়র্ক, লন্ডন, প্যারিস, টোকিও, মেলবোর্নসহ পৃথিবীর বহু দেশে তিনি ভাওয়াইয়া পরিবেশন করেন। তার রচিত একমাত্র গ্রন্থ আমার শিল্পী জীবনের কথা।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৪:১৫ অপরাহ্ণ | বুধবার, ৩০ ডিসেম্বর ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।