বুধবার ২২ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ভোমরা স্থলবন্দরে পাঁচ মাসে রফতানি আয় বেড়েছে ৪৫ শতাংশ

বিবিএ নিউজ.নেট   |   শনিবার, ২৫ ডিসেম্বর ২০২১   |   প্রিন্ট   |   214 বার পঠিত

ভোমরা স্থলবন্দরে পাঁচ মাসে রফতানি আয় বেড়েছে ৪৫ শতাংশ

সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরে রফতানি আয় বেড়েছে। চলতি অর্থবছরের প্রথম পাঁচ মাসে রফতানি আয় গত অর্থবছরের একই সময়ের তুলনায় প্রায় ৪৫ শতাংশ বেড়েছে। বন্দরসংশ্লিষ্ট ও রফতানিকারকরা বলছেন, ভারতে বাংলাদেশী পণ্যের চাহিদা বেড়ে যাওয়ায় রফতানি আয়ে প্রবৃদ্ধি এসেছে।

ভোমরা শুল্ক স্টেশনের রাজস্ব শাখা সূত্রে জানা গেছে, জুলাই-নভেম্বর পর্যন্ত চলতি অর্থবছরের পাঁচ মাসে এ বন্দর দিয়ে বাংলাদেশী পণ্য রফতানি হয়েছে ১ লাখ ২৯ হাজার ৭৩৯ টন। এসব পণ্যের রফতানি মূল্য ১ হাজার ২৬৯ কোটি ১২ লাখ টাকা। গত অর্থবছরের জুলাই-নভেম্বর পর্যন্ত এ বন্দর দিয়ে পণ্য রফতানি হয়েছে ৮৬ হাজার ১৫৭ টন, যার রফতানি মূল্য ৬৭২ কোটি ৯০ লাখ টাকা। সে হিসেবে রফতানি বেড়েছে ৩০ শতাংশ এবং রফতানি আয় বেড়েছে প্রায় ৪৫ শতাংশ।

ভোমরা বন্দর দিয়ে যেসব পণ্য রফতানি হয় তার মধ্যে উল্লেখযোগ্য তাঁতের শাড়ি, গার্মেন্টস বর্জ্য, রাইস ব্র্যান অয়েল, মধু, ক্লিনিক ক্লথ, পাটের সুতা, পাটের চট, নারিকেল শলা, প্রাণ জুস, লিচু ড্রিংকস, প্রাণ চানাচুর ও চিপস।
ভোমরা স্থলবন্দরের অন্যতম পণ্য আমদানি-রফতানিকারক প্রতিষ্ঠান মেসার্স গনি অ্যান্ড সন্সের ব্যবস্থাপক অশোক কুমার জানান, তার প্রতিষ্ঠান আমদানির পাশাপাশি উল্লেখযোগ্য হারে বিভিন্ন ধরনের বাংলাদেশী পণ্য রফতানি করে। গত অর্থবছরের তুলনায় চলতি অর্থবছর পণ্য রফতানির পরিমাণ বেড়েছে। বর্তমানে তার প্রতিষ্ঠানটি বন্দর দিয়ে প্রতি মাসে ৩৫-৪০ হাজার টন পণ্য রফতানি করছে।

ভোমরা বন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট ব্যবসায়ী ও রফানিকারক প্রতিষ্ঠান মেসার্স নিরাপদ ট্রেডার্সের স্বত্বাধিকারী মোস্তাফিজুর রহমান নাসিম জানান, সম্প্রতি তার প্রতিষ্ঠান থেকে রাইস ব্র্যান অয়েল রফতানি বেড়েছে। সপ্তাহে ৩০০-৩৫০ টন রাইস ব্র্যান অয়েল রফতানি হচ্ছে, যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় প্রায় ৪০ শতাংশ বেশি।

সাতক্ষীরা জেলা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি নাসিম ফারুক খান মিঠু জানান, ভোমরা স্থলবন্দরের সক্ষমতা বাড়ালে পণ্য রফতানি আরো বেড়ে যাবে। বর্তমানে বন্দরের যে সক্ষমতা রয়েছে, তাতে ভারী মালামাল লোড-আনলোডে বাধাগ্রস্ত হয়। তাছাড়া রফতানি পণ্যবোঝাই ট্রাক যেখানে-সেখানে দাঁড়িয়ে অপেক্ষা করে ভারতে প্রবেশের জন্য। এটিও পণ্য পরিবহনে বড় বাধা। এসব প্রতিবন্ধকতা দূর করা সম্ভব হলে বন্দরের আয় কয়েক গুণ বাড়ানো সম্ভব।

ভোমরা বন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট ব্যবসায়ী অ্যাসোসিয়েশনের চলতি দায়িত্বরত আহ্বায়ক শেখ এজাজ আহমেদ স্বপন জানান, আগামীতে ব্যবসায়ীরা যাতে ভোমরা বন্দর দিয়ে নিরাপদে আরো বেশি পণ্য রফতানি করতে পারেন, সে লক্ষ্যে সিঅ্যান্ডএফ এজেন্ট ব্যবসায়ী অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা নিশ্চিত করা হবে।

ভোমরা শুল্ক স্টেশনের দায়িত্বে থাকা কাস্টমসের বিভাগীয় সহকারী কমিশনার আমীর মামুন বলেন, যেকোনো দেশের পণ্য আমদানি-রফতানি বৃদ্ধি সেদেশের চাহিদার ওপর নির্ভর করে। গত বছরের তুলনায় চলতি অর্থবছরের প্রথম পাঁচ মাসে বন্দরের রফতানি আয় বেড়েছে ৪৫ শতাংশেরও বেশি।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ২:৪২ অপরাহ্ণ | শনিবার, ২৫ ডিসেম্বর ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11229 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।